Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা হত্যা নির্যাতনের প্রতিবাদে সাভারে বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, সাভার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৭, ৪:৫০ পিএম

মায়ানমারে মুসলমানদের উপর নির্যাতন ও হত্যা বন্ধের দাবিতে সারা দেশের ন্যায় সাভারেও বিক্ষোভ মিছিল করেছে মুসল্লিরা। এছাড়া মিয়ানমারের ক্ষমতাসীন দলের উপদেষ্টা অং সান সুচির কুশপুত্তলিকা দাহ করেন এবং অবিলম্বে নোবেল ফিরিয়ে নেওয়ার দাবী তুলেন তারা।

শুক্রবার জুম্মার নামাজের পরে নবীনগর-চন্দ্রা মহাসড়কের আশুলিয়ার ডিইপিজেড এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন মুসল্লিরা।

আশুলিয়া থানা ওলামায়ে কেরাম ও সর্বস্তরের তৌহিদি জনতার ব্যানারে বিক্ষোভ মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বাইপাইল গিয়ে শেষ হয়। এসময় নবীনগর-চন্দ্রা ও টঙ্গী আব্দুল্লাহপুর মহাসড়কে প্রায় ১ ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

এদিকে শিমুলিয়া কোনাপাড়া টেংগুরী মাদ্রাসা মাঠেও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবিএম আজহারুল ইসলাম সুরুজ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অন্যদিকে একই সময়ে ঢাকা আরিচা-মহাসড়কের সাভার বাজার বাস স্ট্যান্ডের বিভিন্ন এলাকা থেকে খণ্ড খণ্ড বিক্ষোভ মিছিল নিয়ে সিটি সেন্টারের সামনে জড়ো হয়। পরে সাভার উপজেলা উলামা পরিষদের ব্যানারে বিক্ষোভ মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এসময় মহাসড়কে প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল।

সাভার উপজেলা উলামা পরিষদের মাওলানা ইব্রাহীম খলিলের নেতৃত্বে ও মাওলানা কাউসার খন্দকারের পরিচালনায় মিছিলটি অনুষ্ঠিত হয়। মিছিলে উলামা পরিষদের সেক্রেটারি মাওলানা কাউসার খন্দকার, বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিসের সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা আঃ আজিজ, সাভার থানা যুব মজলিসের সভাপতি মাওলানা নাজমুল হাসান উপস্থিত ছিলেন।

বিক্ষোভ মিছিল শেষে বক্তারা বলেন, বছর বছর মায়ানমারে অবস্থানরত মুসল্লিরা নির্যাতিত হচ্ছেন। তাদের সর্বস্ব কেড়ে নিয়ে বাড়ি ঘর পুড়িয়ে দিচ্ছে সেদেশের সেনাবাহিনী। তাছাড়া মা বোনের ধর্ষণ ও শিশুদের গলা কেটে হত্যা করা হচ্ছে। এ নির্যাতনের বিচার করতে হবে। মায়ানমারের একজন মুসলমানের উপর যাতে হত্যাযজ্ঞ চালাতে না পারে সে ব্যাপারে আন্তর্জাতিক মহলকে আরও কঠোর হওয়ার আহ্বান জানান বক্তারা। এছাড়া সুচির নোবেল কেড়ে নিয়ে মুসলমানদের সে দেশে শান্তিপূর্ণ ভাবে বসবাসের সুযোগ করে দেওয়ার দাবী তুলেন তারা।



 

Show all comments
  • S. Anwar ১৫ সেপ্টেম্বর, ২০১৭, ৭:৪১ পিএম says : 0
    আমরা সাধারন লোকেরা বিক্ষোভ করলে কি রোহিঙ্গা সমস্যার সমাধান হবে? এ ব্যাপারে ক্ষমতা কাতর আ.লীগ সরকারেরতো কোন কার্যকর ভূমিকা দেখা যাচ্ছে না। তারাতো কেবল বিএনপিকে নিয়ে ব্যস্ত আছে।
    Total Reply(0) Reply
  • Osman goni ১৫ সেপ্টেম্বর, ২০১৭, ১১:১১ পিএম says : 0
    Ha
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ