Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ময়মনসিংহ মহানগর আ’লীগের কমিটি

| প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিএনপি ও জঙ্গি নেতার আতœীয়র পদ নিয়ে বিতর্ক বাণিজ্যের অভিযোগ
মো: শামসুল আলম খান, ময়মনসিংহ থেকে : ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের ত্যাগী, পরীক্ষিত ও নিবেদিতপ্রাণ নেতা-কর্মীদের বঞ্চিত করে এলডিপি, ফাঁসিতে ঝুলা জঙ্গি নেতার স্বজন, শিবির নেতার ভাগ্নে, হাইব্রিড ও অনুপ্রবেশকারীদের অন্তর্ভূক্ত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। অনুমোদনের জন্য আওয়ামী লীগের সভানেত্রী বরাবর, দলীয় সাধারণ সম্পাদকের কাছে জমা দেয়া ৭৫ সদস্য বিশিষ্ট এ কমিটি নিয়ে দলীয় রাজনীতিতে ক্ষোভ-অসন্তোষের সৃষ্টি হয়েছে। প্রস্তাবিত এ কমিটির বিরুদ্ধে একাধিক অভিযোগ জমা পড়েছে দলীয় প্রধান শেখ হাসিনাসাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছে।
জানা যায়, ৫ দিন আগে ময়মনসিংহ মহানগর আ’লীগের সভাপতি এহতেশামুল আলম ও সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত দলীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের হাতে যৌথভাবে অনুমোদনের জন্য এ কমিটি জমা দেন। এরপর থেকেই দলীয় নেতা-কর্মীদের মধ্যে কমিটি নিয়ে চুলচেরা বিশ্লেষণ শুরু হয়। ফাঁস হতে শুরু করে কমিটিতে ঠাঁই পাওয়া বেশিরভাগ নেতার গোঁমর। কেন্দ্রে লিখিত অভিযোগের পাশাপাশি দলীয় নেতা-কর্মীরা জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও এ কমিটির এসব নেতাদের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন।
একাধিক লিখিত অভিযোগের প্রেক্ষিতে কমিটি বিশ্লেষণ করে দেখা গেছে, ৭৫ সদস্য বিশিষ্ট প্রস্তাবিত কমিটির ৩১ নেতাকে অভিযোগের কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে। এর মধ্যে অনেকের বিরুদ্ধেই বিএনপি-জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত থাকারও অভিযোগ উঠেছে।
এর মধ্যে প্রস্তাবিত কমিটির সহ-সভাপতি মাহমুদ হাসান প্রিন্স জিয়াউর রহমানের জাগপা দলের সদস্য এবং জেলা ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক ছিলেন বলেও অভিযোগ উঠেছে। এ কমিটির সদস্য ধণাঢ্য জুয়েলারি ব্যবসায়ী মালিক মো: শহীদুল্লাহ নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি’র কমান্ডার শায়খ আব্দুর রহমানের ভাগ্নে। সহ-সভাপতি তাজুল আলম রাজাকার বুচন মিয়ার পুত্র ও সাবেক গভর্নর মোনায়েম খানের নিকটাতœীয়।
সহ-সভাপতি শাহজাহান পারভেজ কিশোরগঞ্জ জেলা আ’লীগের কমিটির সদস্য এবং তিনি ওই জেলার স্থানীয় বাসিন্দা। সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হোসেন জাহাঙ্গীর বাবু বাকশাল ছাত্রলীগের জেলা শাখা’র সাধারণ সম্পাদক ছিলেন। তার বোন সালেমা সিদ্দিক জেসমিনও মহিলা বিষয়ক সম্পাদক হিসেবে জায়গা পেয়েছেন।
গুঞ্জণ রয়েছে, দলীয় সভাপতি এহতেশামুল আলমের সঙ্গে অবৈধ লেনদেনের মাধ্যমে জায়গা পেয়েছেন মোস্তফা মামুনুর রায়হান অসীম। সাবেক ছাত্রলীগ নেতা হিসেবে তাকে উল্লেখ করা হলেও তার মামা শিবির নেতা ও মুক্তাগাছায় সরকার বিরোধী নাশকতার মামলার আসামি বলে শোনা যায়।
৭৫ সদস্য বিশিষ্ট ময়মনসিংহ মহানগর আওয়ামীলীগের প্রস্তাবিত কমিটিতে সিনিয়র সহ-সভাপতি হিসেবে নাম রাখা হয়েছে সৈয়দা নাজমা ইসলামের। কিন্তু তিনি কোন সময়েই দলীয় রাজনীতিতে সক্রিয় ছিলেন না। ছাত্র জীবনে তিনি অন্য একটি রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত ছিলেন বলেও অভিযোগ উঠেছে।
দলীয় সূত্র জানায়, ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম এতোদিন ময়মনসিংহ পৌরসভার মেয়র ইকরামুল হক টিটু’র বেল্টে রাজনীতি করলেও মহানগরের কমিটির পদ পেয়েই তিনি ইউটার্ন নেন। ধর্মমন্ত্রীর ছেলে ও সংগঠনের সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত’র সঙ্গে তিনি আঁতাত করে বিতর্কে ভরা এ কমিটি জমা দিয়েছেন।
ময়মনসিংহ জেলা যুবলীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি ও ময়মনসিংহ পৌরসভার দুই বারের কাউন্সিলর নজরুল ইসলাম বলেন, পদ বাণিজ্যের মাধ্যমে দুই নেতা চিহ্নিত মাস্তান, খুনি, ডাকাত ও জঙ্গি হেফাজতকারীদের কমিটিতে জায়গা দিয়েছেন।
বিতর্কিত ও পদ বাণিজ্যের মাধ্যমে ৭৫ সদস্য বিশিষ্ট কমিটি জমা দেয়ার বিষয়ে ময়মনসিংহ মহানগর আওয়ামীলীগ সভাপতি এহতেশামুল আলম ইনকিলাবকে বলেন, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা দীপুসহ অনেকেই সেন্ট্রালে অভিযোগ করেছেন শুনেছি। আসলে কমিটির আকার ছোট হওয়ায় সবাইকে আমরা মূল্যায়ন করতে পারিনি। যারা বাদ পড়েছেন তারাই নিজেদের মতো করে অভিযোগ করেছেন। সবাইকে সন্তুষ্ট করা আমাদের পক্ষে সম্ভব না।
তিনি দাবি করেন, শহীদুল্লাহ শায়খ রহমানের ভাগ্নে এটা ঠিক, কিন্তু সে দীর্ঘদিন যাবত আ’লীগ করে। হিমু’র বাবা আ’লীগ নেতা। অসীমের ভিন্ন দল কানেকশনের বিষয়টি আমার জানা নেই। আর প্রিন্স কখনোই ছাত্রদলের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন না। তাজুলের রাজাকার পুত্রের বিষয়টি ঢাহা মিথ্যা কথা।
একই ব্যাপারে দলীয় সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত’র সঙ্গে যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ