Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিখোঁজ কোনো ব্যক্তি বা লঞ্চ উদ্ধার হয়নি

| প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

শরীয়তপুর পদ্মায় দ্বিতীয় দিনের মতো চলছে উদ্ধার কাজ
মোঃ হাবিবুর রহমান হাবীব, শরীয়তপুর থেকে : দুর্ঘটনার দ্বিতীয় দিনেও প্রতিকূল পরিবেশ ও প্রবল ¯্রােতের কারণে শরীয়তপুরের নড়িয়া উপজেলার ওয়াপদা লঞ্চঘাটে ডুবে যাওয়া তিনটি লঞ্চ উদ্ধার ও নিখোঁজদের সন্ধানে কার্যকর ভূমিকা রাখতে পারছেনা উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। ফলে ডুবে যাওয়া কোন লঞ্চ বা নিখোঁজ যাওয়া কোন ব্যক্তিকে এখনো উদ্ধার করা সম্ভব হয়নি।
গত সোমবার বিকেলে উদ্ধার কাজে অংশ নেওয়ার সময় উদ্ধারকারী জাহাজ প্রত্যয় এর নোঙ্গর ছিড়ে যায়। এর পরে নতুন নোঙ্গর সংযোজনের জন্য উদ্ধার কাজ স্থগিত করে জাহাজটি সুরেশ্বর ঘাটে ফিরে আসে। গতকাল সকাল থেকে উদ্ধার কাজের জন্য নদীর দুলার চর এলাকার চরমোহনে গেলেও প্রবল ¯্রােতের জন্য নোঙ্গর করতে না পেরে উদ্ধার কাজ অসমাপ্ত রেখেই দুপুর ২টার দিকে পুনরায় ঘাটে ফিরে আসে।
তবে নিখোঁজ ব্যক্তি ও লঞ্চের সন্ধানে নৌবাহিনীর ১১ সদস্যের ডুবুরী দল, ফায়ার সার্ভিসের ঢাকা, ফরিদপুর ও শরীয়তপুরের তিনটি ইউনিট এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের একটি ডুবুরী দল পদ্মা নদীর দুর্ঘটনাস্থল ও আশপাশে অবস্থান করছে। অনুসন্ধান চালিয়ে ডুবে যাওয়া লঞ্চ মৌচাক এর সন্ধান পেলেও উদ্ধার কাজ শুরু করতে পারেনি। তীব্র ¯্রােত ও বৈরী আবহাওয়ার কারণে মৌচাক লঞ্চের উদ্ধার কাজ স্থগিত করে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় সুরেশ্বর-২ ও মহানগরের সন্ধানে নতুন করে অভিযান পরিচালনা করবেন বলে জানিয়েছেন উদ্ধারকারী জাহাজের কমান্ডার জহির উদ্দিন চৌধুরী।
এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে ১৬ জন নিখোঁজ রয়েছে বলে প্রকাশ করা হয়েছে। তাঁদের মধ্যে ৩ জন যাত্রী ও ১৩ জন লঞ্চের কর্মী। তবে স্বজনদের দাবি অনুযায়ী নিখোঁজের সংখ্যা ২১। উদ্ধার কাজ তদারকির জন্য ঘটনাস্থল পরিদর্শন করেন বিআইডবিøউটিএ এর চেয়ারম্যান কমোডর মো. মোজাম্মেল হক ও শরীয়তপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মাহবুবা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ এহ্সান শাহ্। গতকাল সন্ধ্যা ৬টায় উদ্ধারকারী জাহাজ প্রত্যয় তাদের অভিযান সমাপ্ত করে ঘটনাস্থলের অপর পাড়ে নড়িয়া সীমান্তে অবস্থান নিয়েছে। তারা এ সময় উদ্ধার কাজের বিষয় সাংবাদিকদের সাথে কোন কথা বলতে রাজি হয়নি।
লঞ্চডুবির ঘটনায় নিখোঁজ ১৬ জন হলেন নড়িয়ার গোয়ালবাথান গ্রামের আকবর সরদারের ছেলে ও নড়িয়া-২ লঞ্চের দোকানী রবীন সরদার (২৫), বিঝারী ইউনিয়নের হারুন তালুকদারের ছেলে ও নড়িয়া-২ লঞ্চের মাস্টার সজল তালুকদার (৩৮), নড়িয়া-২ লঞ্চের খালাসি জয়, মিস্ত্রি সাদেক, সুকানি মোশারফ হোসেন, ফরিদপুরের মুসা মিস্ত্রির ছেলে ও মহানগর লঞ্চের চালক শাহ আলম (৩৫), মহানগর লঞ্চের গিজারম্যান চাঁদপুরের সালাহ উদ্দীন (৩০), সুরেশ্বর গ্রামের আবদুর রশিদ শেখের ছেলে ও মৌচাক-২ লঞ্চের দোকানি লিটন শেখ (২৫), হালইসার গ্রামের খালেক মাতবরের ছেলে ও মৌচাক-২ লঞ্চের বাবুর্চি মানিক মাদবর (৩৪), মৌচাক-২ লঞ্চের কেবিনবয় বরিশালের বশির (২৯), মৌচাক-২ লঞ্চের সুকানি ভোলার রফিক (৫৫), মৌচাক-২ লঞ্চের মাস্টার চাঁদপুরের জাকির (৪৪), মৌচাক-২ লঞ্চের লস্কর পলাশ (২০), মৌচাক-২ লঞ্চের যাত্রী নড়িয়ার লোনসিং গ্রামের মোহাম্মদ আলীর স্ত্রী পারভিন আক্তার (৩৭), শাশুড়ি ফখরুন্নেছা (৫৫) এবং মোহাম্মদ আলীর পাঁচ দিনের নবজাতক। মোহাম্মদ আলী তাঁর পরিবার নিয়ে মৌচাক-২ লঞ্চে করে গত রোববার রাতে ঢাকা থেকে নড়িয়ার ওয়াপদা ঘাটে আসে।
প্রত্যক্ষদর্শী সুরেশ্বর লঞ্চঘাটের শ্রমিক জামাল খালাসি বলেন, ঘাটে পাঁচটি লঞ্চ নোঙর করা ছিল। ভোর পাঁচটার দিকে হঠাৎ বিকট শব্দ করে পানির ¯্রােত ধেয়ে আসতে দেখি। কিছু সময়ের মধ্যে প্রায় ৪০ মিটার জায়গা একসাথে নদীতে ভেঙে পড়ে। সঙ্গে সঙ্গে পল্টুন বিচ্ছিন্ন হয়ে নদীতে চলে যায়। ¯্রােতে তিনটি লঞ্চ ডুবে যায়। লঞ্চের অধিকাংশ কর্মী তখন ঘুমিয়ে ছিলেন।
নড়িয়া-২ ও মহানগরী লঞ্চের মালিক মিলন লস্কর বলেন, আমার দুটি লঞ্চ ওয়াপদা ঘাট থেকে নারায়ণগঞ্জে চলাচল করে। একটি সকাল সাতটা, আরেকটি সকাল আটটায় ছেড়ে যাওয়ার কথা ছিল। লঞ্চে ২২ জন কর্মী ছিলেন। তাঁদের মধ্যে ৮ জনের সন্ধান পাচ্ছি না।
শরীয়তপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মাহবুবা আক্তার বলেন, নিখোঁজদের মধ্যে এখন পর্যন্ত ১৬ জনের পরিচয় জানা গেছে। দুর্ঘটনার কারণ উদ্ঘাটনে চারটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। নৌপরিবহন মন্ত্রণালয়, নৌপরিবহন অধিদপ্তর, বিআইডবিøউটিএ ও শরীয়তপুর জেলা প্রশাসন আলাদাভাবে এসব তদন্ত কমিটি গঠন করে। বিআইডবিøউটিএ এর তদন্ত প্রতিবেদন ২৪ ঘণ্টার মধ্যে জমা দিতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ