Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজবাড়ীতে কলা চাষে উৎসাহ হারাচ্ছেন কৃষক

| প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাজবাড়ী থেকে মোঃ নজরুল ইসলাম: আবহাওয়া অনুকুলে থাকায় রাজবাড়ীতে দিন দিন বৃদ্ধি পাচ্ছিল কলা চাষ। বিগত কয়েক বছরে বেশ লাভবানও হয়েছিল চাষীরা। অল্প খরচে বেশি লাভ তাই অনেক বেকার যুবক কলা চাষ করে হয়েছেন স্বাবলম্বী। এ বছরের দুই ধাপের বন্যায় রাজবাড়ীতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে কলা চাষিরা। তাই কলা চাষে আগ্রহ হারাচ্ছেন কৃষক। আর কৃষি কর্মকর্তারা বলছে এবারের বন্যায় রাজবাড়ী জেলায় ২ শত হেক্টর জমির কলার ক্ষতি হয়েছে। বাকি জমিতে কলার আকার ছোট হওয়ায় লোকসানে পড়বে কৃষক।
রাজবাড়ীর দৌলতদিয়া ইউনিয়নের পদ্মা নদীর পারে ত্রিশ জন বেকার যুবক ওই এলাকার বিভিন্ন মালিকের কাছ থেকে তিনশ বিঘা জমি লিজ নিয়ে সমবায় সমিতির মাধ্যমে শুরু করে কলা চাষ।
গত বছর কলা চাষে ওই জমিতে খরচ হয় ২২ লাখ টাকা আর কলা বিক্রি করেন ৫১ লাখ টাকার। তাদের সাফল্য দেখে আশেপাশের অনেকে শুরু করেন কলা চাষ। এ বছর বন্যায় পুরো এলাকা তলিয়ে যাওয়া কলা বাগানের ৩০ ভাগ কলাগাছ মরে যায়। যে গাছগুলো বেচে আছে তার কলার আকার ছোট হওয়ায় অর্ধেকের কম দামে কলা বিক্রি করতে হচ্ছে তাদের।
দৌলতদিয়া ইউনিয়নের কলা চাষী মোঃ জুলহাস মোল্লা জানান, গত বছর যে কলা তারা চারশত টাকা বিক্রি করেছে এবার তার বাজার মূল্য যাচ্ছে একশত টাকা। যেভাবে বন্যায় কলাগাছ মারা গেছে তাতে কৃষক আগামীতে আর কলার আবাদ করবে না।
দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম মন্ডল জানান কলা চাষ করে রাজবাড়ীর অনেক যুবক তাদের বেকারত্ব ঘুচিয়েছে, কলা শিল্পকে বাঁচিয়ে রাখতে হলে সরকারকে সহজ শর্তে ব্যাংক লোনের ব্যাবস্থা করতে হবে।
গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ মন্ডল জানান, এবারের বন্যায় রাজবাড়ী জেলায় প্রচুর পরিমান জমিতে কলার ক্ষতি হয়েছে। বাকি জমিতে কলার আকার ছোট হওয়ায় লোকসানে পড়বে কৃষক।
জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের তথ্য মতে রাজবাড়ীতে এবার ৭০০ হেক্টর জমিতে কলার চাষ হয়েছে আর বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে ২০০ হেক্টর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ