Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ছাগলনাইয়ায় একই পরিবারের ৪ প্রতিবন্ধীর মানবেতর জীবন

| প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মোহাম্মদ নিজাম উদ্দিন, ছাগলনাইয়া থেকে : ছাগলনাইয়ায় একই পরিবারের প্রতিবন্ধি ৪ ছেলে মেয়েকে নিয়ে মানবেতর জীবন যাপন করছেন বিধবা আলেয়া বেগম। অতিদরিদ্র স্বামীহারা আলেয়া বেগম বর্তমানে ৪ প্রতিবন্ধী ছেলে মেয়ে নিয়ে প্রতিদিন অর্ধাহারে, অনাহারে দিনাতিপাত করছেন। সমাজের বিত্তবানদের একটু সহানুভুতি ও সহযোগিতা পেলে হয়তো তাদের এভাবে মানবেতর জীবন কাটাতে হতনা। তাদের ভিটে বাড়ী ছাড়া তেমন কোন জায়গা নেই। সরেজমিনে গিয়ে দেখা যায়, ছাগলনাইয়া উপজেলার পাঠাননগর ইউনিয়নের পশ্চিম বাথানিয়া গ্রামের মৃত আবদুর রহিমের ছিল ২ ছেলে ৪ মেয়ে। তার মধ্যে ২ ছেলে ২ মেয়ে শারীরিক প্রতিবন্ধীর অভিশাপ নিয়ে জন্মগ্রহণ করেন। আবদুর রহিমের স্ত্রীর আলেয়া বেগম জানান, আমি নিজেই অসুস্থ। অর্থের অভাবে আমি ও আমার ছেলে মেয়েরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত। খুব অসহায় অবস্থায় দিন যাপন করছি। পরিবারের একমাত্র উপার্জক্ষম আমার স্বামী কৃষি কাজ করে সংসার চালাতো। ৬ বছর পূর্বে সে মারা যাওয়ায় আমাদের পরিবারে নেমে আসে ঘোর অন্ধকার। আমার ২ ছেলে ২ মেয়ে মোঃ ফারুক (২৯), মোঃ মনছুর আলম (২৭), কহিনুর আক্তার (১৮) ও মোকশেদা আক্তার (১৬) শারীরিক প্রতিবন্ধী। প্রথম মেয়ে আছমা আক্তার মুক্তা (২৭) ও কণিষ্ঠ মেয়ে খোরশেদা আক্তার (১৪) সুস্থ থাকলেও তারা এখনো আতঙ্কে থাকে কখনো যদি তারাও প্রতিবন্ধী হয়ে যায়। আছমা আক্তার মুক্তার বিয়ের কয়েক বছর পর তার স্বামী মারা যাওয়ায় সে ও তার একমাত্র কন্যা সন্তান আমাদের উপর নির্ভরশীল।
স্থানীয় পাঠাননগর ইউনিয়নের চেয়ারম্যান রফিকুল হায়দার চৌধুরী জুয়েল জানান, প্রতিবন্ধীরা হচ্ছে সমাজের একটি অংশ। জননেত্রী শেখ হাসিনার সরকার প্রতিবন্ধীদের জন্য নানা পদক্ষেপ নিয়েছে। ৪ প্রতিবন্ধীকে ইতিমধ্যে প্রতিবন্ধী ভাতার কার্ড দেয়া হয়েছে। সরকারী বেসরকারী অনুদান তাদেরকে দেয়া হয়েছে ভবিষ্যতেও দেয়া হবে। ছাগলনাইয়া উপজেলা নির্বাহী অফিসার শাহিদা ফাতেমা চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে, তিনি সরকারের পক্ষ থেকে পরিবারটির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ