Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশবন্ধু ফুড এন্ড বেভারেজের বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন শিল্পায়নে সমস্যা গ্যাস-বিদ্যুৎ

| প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কর্মসংস্থানে ভূমিকা রাখছে দেশবন্ধু গ্রæপ- গোলাম মোস্তফা
অর্থনৈতিক রিপোর্টার : দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান দেশবন্ধু গ্রæপের অন্যতম অঙ্গ প্রতিষ্ঠান দেশবন্ধু ফুড এন্ড বেভারেজ লিমিটেডের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়েছে গতকাল রোববার। বেলা ১১টায় নরসিংদীর পলাশে অবস্থিত চরসিন্দুরে প্রতিষ্ঠানটির নিজস্ব ফ্যাক্টরি প্রাঙ্গণে এর উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নরসিংদী-২ আসনের সংসদ সদস্য কামরুল আশরাফ খান, সাবেক সংসদ সদস্য আনোয়ারুল আশরাফ খান এবং সাবেক শিক্ষা সচিব এন আই খান। দেশবন্ধু গ্রæপের চেয়ারম্যান গোলাম মোস্তফা স্বাগত বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন দেশবন্ধু গ্রæপের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমান। উদ্বোধন অনুষ্ঠানে নরসিংদী জেলা ও পলাশ উপজেলার উচ্চ পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তা, আমন্ত্রিত অতিথিবৃন্দসহ দেশবন্ধু গ্রæপের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা, দেশের উন্নয়নে শিল্পের বিকল্প নেই। এ জন্য গ্যাস ও বিদ্যুতের সরবরাহ নিশ্চিত করতে হবে। কারণ এই দুটির কারনে শিল্পের উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে।
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, দেশবন্ধু গ্রæপ বিভিন্ন সেক্টরে বিনিয়োগ করে দেশে উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছে। তাঁরা নতুন নতুন শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলে দেশের উন্নয়নে ব্যাপক অবদান রাখছে। বিশাল কর্মসংস্থানের সৃষ্টি করেছে। আমু বলেন, অনেকের টাকা থাকলেও শিল্প উদ্যোক্তা হতে চান না। এটা বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের জন্য কল্যাণ বয়ে আনবে না। মধ্যম আয়ের দেশে যেতে বিনিয়োগ খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন তিনি। একই সঙ্গে শিল্প উদ্যোগের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ বাড়ে। আমু বলেন, আজ দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। অর্থনীতিতে বিশে^র দৃষ্টি কেঁড়েছে বাংলাদেশ। গ্রামীণ অর্থনীতিতেও সুবাতাস বইছে। বাংলাদেশ সরকারের বিভিন্ন ভাতার মাধ্যমে প্রতি ইউনিয়নে ১২শ’ মানুষ উপকৃত হচ্ছেন।
রোহিঙ্গা প্রসঙ্গে শিল্পমন্ত্রী বলেন, মিয়ানমারের ঘটনাকে ক্যাপিটালাইজ (পুঁজি) করে দেশে কোনো রাজনৈতিক ফায়দা হাসিলের সুযোগ নেই। তিনি বলেন, মিয়ানমারে মানবতাকে ভুলণ্ঠিত করে একদিনের শিশুকেও হত্যা থেকে রেহায় দেয়া হচ্ছে না। আবাল, বৃদ্ধ, বণিতা নির্বিশেষে হত্যার শিকার হচ্ছে। যেভাবে নারীদের নির্যাতন করে হত্যা করা হচ্ছে তা পৃথিবীর ইতিহাসে বিরল। মিয়ানমারের ঘটনার সঙ্গে দেশের মুক্তিযুদ্ধের সময়কালের মিল রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ ঘটনার সঙ্গে মনে পড়ে ১৯৭১ সালের কথা। সে সময় পাকহানাদার বাহিনী ও তাদের দোষর রাজাকার, আলবদররা যেভাবে নির্যাতন করেছিল, মা-বোনের সভ্রমহানীসহ ৩০ লাখ মানুষকে হত্যা করেছিল, গ্রাম-গঞ্জ পুড়িয়ে ছারখার করে দিয়েছিল। তেমনি অবস্থা এখন মিয়ানমারে সৃষ্টি হয়েছে। উদাহরণ হিসেবে একজন মায়ের প্রসব বেদনার কষ্টের কথা উল্লেখ করে দেশবন্ধু গ্রæপের চেয়ারম্যান গোলাম মোস্তফা বলেন, ঠিক এই বেদনার মত আমরাও তিলে তিলে দেশবন্ধু গ্রæপ গড়ে তুলেছি। দেশের অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থানে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছি। তবে শিল্পায়নের জন্য বিদ্যুৎ ও গ্যাস সমস্যার কথা উল্লেখ করে দেশের উন্নয়নের স্বার্থে এসব সমস্যার স্থায়ী সমাধানের দাবি জানান তিনি। উল্লেখ্য, কোম্পানির নতুন উৎপাদিত কোমল পানীয়’র মধ্যে রয়েছে-এনার্জি ড্রিংক ‘গুরু’, দেশবন্ধু কোলা, দেশবন্ধু লেমন, দেশবন্ধু ক্লাউডি লেমন, দেশবন্ধু ড্রিংকিং ওয়াটার, দেশবন্ধু জিরা পানি, দেশবন্ধু ম্যাংগো ড্রিংক এবং দেশবন্ধু লিচি ড্রিংক। এছাড়াও দেশবন্ধু ফুড এন্ড বেভারেজ চিপস, বিস্কুট, আটা, সুজি এবং ময়দা শিগগিরই উৎপাদনে যাবে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ