Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০১৮ সালের মধ্যে কক্সবাজারে রেল আসবে : রেলমন্ত্রী

| প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কক্সবাজার ব্যুরো : রেলমন্ত্রী মুজিবুল হক এমপি বলেন, আগামী দেড় বছরের মধ্যেই দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন স¤প্রসারণের কাজ সম্পন্ন হয়ে যাবে। ইতোমধ্যেই গেলো সপ্তাহে রেল মন্ত্রণালয়ে প্রকল্পটি পাশ হয়েছে।
কক্সবাজার কেন্দ্রীয় বাস টার্মিনালের উত্তর পাশের (নারিকেল বাগান) রেল লাইনের প্রধান স্টেশন পরিদশর্ন ও কক্সবাজার পৌর আওয়ামী লীগ আয়োজিত সংক্ষিপ্ত পথসভায় মন্ত্রী এসব কথা বলেন।
রেলমন্ত্রী বলেন, ১৭ সেপ্টেম্বর মধ্যে ঠিকাদারের সাথে চুক্তি হবে। ইতোমধ্যেই জমি অধিগ্রহণের কাজ শুরু হয়েছে। ঝিনুক ও পাথরের কারোকার্য সম্মলিত ১৫ হাজার বর্গ ফুটের ৫ তলা বিশিষ্ট অত্যাধুনিক একটি স্টেশন নির্মাণ হবে। এ রেল পথের কার্যক্রম দুই ধাপে শুরু হবে। প্রথম ধাপে দোহাজারী থেকে চকরিয়া পর্যন্ত ও দ্বিতীয় ধাপে চকরিয়া থেকে কক্সবাজার পর্যন্ত রেল লাইনের কাজ শেষ হবে বলে মন্ত্রী আশা প্রকাশ করেন।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ৩ এপ্রিল কক্সবাজারের রেল লাইনের ভিত্তি প্রস্তর উদ্বোধন করেন। তারই প্রেক্ষিতে অবশেষে আজ কক্সবাজারবাসীর স্বপ্নের বাস্তবায়ন হতে যাচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশে রেল পথের ব্যাপক উন্নয়ন হচ্ছে বলে জানিয়ে মন্ত্রী বলেন, জাতির জনকের কন্যা শেখ হাসিনার ইচ্ছায় কক্সবাজারবাসী রেল লাইন পাচ্ছে। বৃটিশ গেলো, পাকিস্তান গেলো, এরশাদ গেলো, জিয়াউর রহমান গেলো কক্সাবাজারবাসী রেল লাইন দেখেনি। বিএনপি আমলে রেল পথ ছিলো অবহেলিত। তারা লুটপাটে ব্যস্ত ছিলো। আর আওয়ামী লীগ রেলের উন্নয়ন করছে। চলতি অর্থ বছরে ১৬ হাজার ১শ’ ৩৫ কোটি ৯ লাখ টাকা বরাদ্দ দিয়েছে বর্তমান সরকার। যা বিএনপি সরকারের আমলে ছিলো মাত্র ৫ শ’ কোটি টাকা।
এসময় বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক জননেতা মুজিবুর রহমান চেয়ারম্যান, সাইমুম সরওয়ার কমল এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেজাউল করিম, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উজ্জ্বল কর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ