Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মাদরাসা শিক্ষাকে আধুনিকীকরণের একমাত্র দাবিদার বর্তমান সরকার-ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া এমপি

| প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ফরিদগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা : বৃহত্তর কুমিল্লার প্রথম অনার্স মাদরাসা ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসার মার্স্টাস শ্রেণির সবকদান অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকালে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ড. মোহাম্মদ শামছুল হক ভ‚ঁইয়া এমপি উপস্থিত ছিলেন। এসময় তিনি বলেন, এক সময় মাদরাসায় যেসব শিক্ষার্থী পড়ালেখা করতো তারা নিজেদেরকে একটি নিদিষ্ট গন্ডির মধ্যেই আবদ্ধ রাখতো। শিক্ষা কাঠামোই তাদেরকে এর বাইরে বের হওয়ার সুযোগ দিতো না। কিন্তু জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামীলীগ সরকারের একের পর এক সাহসী ভূমিকার কারণে মাদরাসা শিক্ষা ব্যবস্থায় আমুল পরিবর্তন এসেছে। মাদরাসার সর্বোচ্চ ডিগ্রিসহ সকল ডিগ্রিকে সাধারণ শিক্ষার সমমান, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপনের মাধ্যমে এই শিক্ষা ব্যবস্থাকে উচ্চতার শিখরে নিয়ে গেছেন। ফলে একজন শিক্ষার্থী মাদরাসায় পড়ালেখা করেও সে মেডিক্যাল কলেজে, বুয়েটে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবং বিসিএসসহ সকল ধরনের চাকুরিতে তারা অংশনিতে পারছে। তাই সরকারের এই উদ্যোগকে এগিয়ে নিতে সরকারকে সহযোগিতা করতে হবে। মাদরাসার অধ্যক্ষ ড. এ কে এম মাহবুবুর রহমানের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথির বক্তব্যে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যালেন্সর প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্ল্যা বলেন, সরকার ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপনের মাধ্যমে মাদরাসা শিক্ষা ব্যবস্থাকে একধাপ এগিয়ে দিয়েছেন। আমাদের দায়িত্ব দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অর্নাস ও মার্স্টাস কোর্স চালুর মাধ্যমে মাদরাসা শিক্ষার্থীদের সুযোগ প্রদান করা। ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসা এসব দিক দিয়ে অনেক এগিয়ে রয়েছে।
বিশেষ অতিথি বক্তব্যে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব অধ্যক্ষ মাও. শাব্বীর আহমদ মোমতাজী বলেন, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন সর্বদা মাদরাসার শিক্ষাকে এগিয়ে নিতে কাজ করছে। সংগঠনের সভাপতি ইনকিলাব সম্পাদক ও জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি এ এম এম বাহাউদ্দীনের ঐকান্তিক সহযোগিতার কারণে মাদরাসা শিক্ষাকে সর্বোচ্চ পর্যায়ে নেয়ার চেষ্টা চলছে। এছাড়া বিশেষ অতিথি হিসেবে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ ইলিয়াছ ছিদ্দিকী বক্তব্য রাখেন। এসময় আরো উপস্থিত ছিলেন মাদরাসার উপাধ্যক্ষ মুফতি এইচ এম আনোয়ার মোল্লা, হেড মোহাদ্দেছ মাও. মমিনুল ইসলাম খান , মাদরাসার গভনির্ং বডির সদস্য সফিকুল ইসলাম পাটওয়ারী, উপজেলা যুবলীগের আহ্বায়ক বিল্লাল হোসেন পাটওয়ারী, সিনিয়র যুগ্মআহŸায়ক হাজী সফিকুর রহমান, মহিউদ্দিন ভ‚্ঁইয়া ইরান, সদস্য মো: ইসমাইল হোসেন পাটওয়ারী, সালেহ বিন বাবু , সাইফুল ইসলাম উজ্জ¦ল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ