Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অসুস্থ গরুর গোশত কেটে ও খেয়ে রাজবাড়ীতে এ্যানথ্রাক্স রোগে আক্রান্ত ২০

| প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা : রাজবাড়ীতে অসুস্থ গরুর গোশত কেটে ও খেয়ে এ্যানথ্রাক্স রোগে আক্রান্ত হয়েছে ২০ জন গ্রামবাসী শরীরের বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ঘা, ঝুঁকিতে আরো এক শত পরিবার। প্রাথমিকভাবে চিকিৎসা নিচ্ছেন রাজবাড়ী সরকারী হাসপাতালে। রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার মদাপুর ইউনিয়নের শ্রীরামপুর গ্রামের মোস্তফা শেখের ৪ বছরের শিশু পুত্র সিফাত শিফাত মামা বাড়ি বেড়াতে এসে মামার সাথে জবাই করা গরুর গোশত খাওয়ার পর দিন শরীরের বিভিন্ন স্থানে দেখা দেয় ঘামাচির মত ছোট ছোট গোটা। সেই গোটা গলে বড় বড়ক্ষতের সৃষ্টি হয়। রাজবাড়ী সরকারী হাসতালে নেওয়ার পর চিকিৎসকরা নিশ্চিত করে এটি এ্যানথ্রাক্স রোগ। শুধু শিফাত নয় ওই এলাকার নাছিমা, জমিরুন, লিয়া, আরজিনা, ইমরান, জসিম, সাজাহানসহ আরো ২০ জন গ্রামবাসী আক্রান্ত হয়েছে এ্যানথ্রাক্স রোগে।
এ্যানথ্রাক্স আক্রান্ত ইমরান মাতুব্বর জানান, গত ৩০ আগষ্ট শ্রীরামপুর গ্রামের কৃষক কুতুব শেখের একটি গরু অসুস্থ্য হয়ে পড়লে গ্রামবাসী ৪০ হাজার টাকায় কিনে সেই গরু জবাই করে ১৮০ টাকা কেজি দরে ১০৪ টি পরিবার গোশত কিনে নেয়। জবাই করার পর যারা গোশত কাটার কাজ করেছে এবং গোশত ধোয়ার কাজ করেছে তাদের সকলেরই এই রোগ হয়েছে। আতঙ্কে রয়েছে আরো এক শত পরিবার।
কালুখালী উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ কাজী আলমগীর হোসেন জানান, এ্যানথ্রাক্স বা তরকা একটি ব্যাকটেরিয়া জনিত রোগ, এটি গবাদি পশু থেকে ছরায়, এই এলাকায় যে গরুটি এ্যানথ্রাক্স রোগে আক্রান্ত ছিল সেটি আগে নির্ধারন করা সম্ভব হয়নি। রোগটি ছরিয়ে যাবার পর ধরা পড়েছে। এরিই মধ্যে এই এলাকায় ৩ শত গবাদি পশুকে প্রতিরোধমুলক ভাবে ভ্যাকসিন দেওয়া হয়েছে।
রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বক্স জানান, এরই মধ্যে আক্রান্ত ৯ জনকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে আর বিষয়টি রোগতত্ত¦ গবেশনা বিভাগে জানানো হয়েছে ঢাকা থেকে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার বিকেল নাগাদ রাজবাড়ী এসে পৌঁছাবে দিবেন উন্নত চিকিৎসা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ