Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

যানবাহনে দ্বিগুণ ভাড়া আদায়

আরিচা-পাটুরিয়া ঘাটে ঢাকামুখী যাত্রী দুর্ভোগ

| প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আরিচা সংবাদদাতা : ঈদের ছুটি শেষে আরিচা ও পাটুরিয়া ঘাটে ঢাকাগামী যাত্রীদের উপচেপড়া ভীড় দেখা দিয়েছে । যানবাহনে দ্বিগুণ ভাড়া পরিশোধ করে গন্তব্যে রওনা হতে বাধ্য হচ্ছেন যাত্রীরা। বাসে ও ট্রাকে গাদাগাদি করে গন্তব্যে রওনা হচ্ছে। এক্ষেত্রে নারী ও শিশু যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। আরিচা ও পাটুরিয়া ঘাট সরেজমিন ঘুরে জানা গেছে, ঈদুল আজহার ছুটি শেষে গত সোমবার থেকে যাত্রীরা তাদের কর্মস্থলে যেতে শুরু করেছেন। যাত্রীরা লঞ্চ, ফেরি, স্পিডবোট ও ইঞ্জিন চালিত স্যালো নৌকা যোগে আরিচা ও পাটুরিয়া ঘাটে এসে পৌছাচ্ছে। বিভিন্ন পরিবহণে উঠে তারা নবীনগর, সাভার ও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে। ঢাকা-আরিচা ও পাটুরিয়া ঘাটের মধ্যে চলাচলকারী লোকাল বাসগুলোতে সাভার, নবীনগর এবং গাবতলীর ভাড়া দেড়গুণ, দ্বিগুণ আদায় করার অভিযোগ পাওয়া গেছে। ভাড়া মিটিয়ে যাত্রীদেরকে যানবাহনে উঠতে বাধ্য করা হচ্ছে। অন্যান্য সময়ের ৬০ থেকে ৭০ টাকার স্থলে ১৫০ থেকে ২৫০ টাকা হারে ভাড়া নিয়ে যানবাহনে তোলা হচ্ছে। সাভার নবীনগর পর্যন্ত ১৫০ থেকে ২০০ টাকা গাবতলী পর্যন্ত ১৫০ থেকে ২৫০ টাকা নেওয়া হচ্ছে।
যানবাহনের চাহিদা থাকায় অন্যান্য রুটের বাসগুলোকে একই হারে ভাড়া নিয়ে যাত্রী নিতে এবং সুযোগ বুঝে মালবহনকারী ট্রাকগুলোকে যাত্রীবহন করতে দেখা গেছে। ট্রাকগুলোতে সাভার এলাকার যাত্রীদের কাছে থেকে ১০০ থেকে ১৫০ টাকা ভাড়া মিটিয়ে যাত্রী তুলেছে।
লেগুনা-পিকআপ,পল্লীসেবা নামের স্থানীয় রুটের চলাচলরত বাসে উঠে মানিকগঞ্জ পর্যন্ত নিকটবর্তী দুরুত্বের যাত্রীরা ৫০ থেকে ১শ’ টাকা ভাড়া দিয়েছে। আইন প্রয়োগকারী সংস্থার লোকের সামনেই অতিরিক্ত ভাড়া আদায় করা হলেও এ ব্যাপারে কোন ব্যবস্থা নেয়া হচ্ছেনা বলে যাত্রীরা অভিযোগ করেন। বিআরটিসি বাসেও দ্বিগুণ ভাড়া আদায়ের অভিযোগ করেছেন যাত্রীরা। আরিচা-পাটুরিয়া-ঢাকা মহাসড়কে বিআরটিসি, যাত্রীসেবা, পদ্মা লাইন, নবীনবরণ ও যোগাযোগ পরিবহনের বাস নিয়মিত চলাচল করে। ঈদের এ সময় ভীরের কারণে বিআরটিসি’র ডাবল ডেকার, শুভযাত্রা, পল্লীসেবাসহ ঢাকা ও সাভার-নবীনগরের মধ্যে চলাচলকারী অন্যান্য রুটের বাস যাত্রী পরিবহণ করতে দেখা যায়। আরিচা ও পাটুরিয়া বাসস্ট্যান্ড এলাকায় নামধারী মালিক- শ্রমিক সংগঠনের নামে ৫শ’ থেকে ১ হাজার টাকা হারে চাঁদা আদায়ের অভিযোগ করেছেন মালিক- শ্রমিকরা। বিআরটিসির ডাবল ডেকার বাস থেকে ২০০০ টাকা পর্যন্ত চাদা আদায়ের অভিযোগ পাওয়া গেছে।
যাত্রীসেবা বাস মালিকরা জানান, আরিচায় যারা মালিক সমিতি’র নামে বাস থেকে চাঁদা আদায় করছে তাদের নিজস্ব কোন বাস নেই। এরা জোর করে মালিক সমিতি’র নামে চাঁদা আদায় করছে। এ ব্যাপারে মানিকগঞ্জ জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট প্রশাসন বরাবর অভিযোগ করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ