Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শুরু হচ্ছে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল নির্মাণ কাজ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 শুরু হচ্ছে চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল (পিসিটি) নির্মাণ কাজ। সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের মাধ্যমে প্রায় ১ হাজার ৮শ’ কোটি টাকার এ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। আজ শুক্রবার সকাল ১০টায় পিসিটির ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান। এর আগে সর্বশেষ ২০০৭ সালে নির্মাণ করা হয়েছিল নিউমুরিং কন্টেইনার টার্মিনাল এনসিটি। যন্ত্রপাতি সঙ্কট এবং পরিচালন জটিলতার কারণে নির্মাণের ৮ বছর পর সেটি চালু হয়।
বন্দরের কর্মকর্তারা জানান, বিমানবন্দর সড়কের বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি জহুরুল হকের পাশে প্রায় ৫শ’ মিটার দীর্ঘ সড়কটি সোজা করার মাধ্যমে নদীর দিকে জায়গায় গড়ে তোলা হচ্ছে এ টার্মিনাল। এতে সড়ক ও নদীর মধ্যবর্তী ২৬ একর জায়গা উন্মুক্ত হচ্ছে। বর্তমানে এখানে ওমেরা অয়েল কোম্পানীর একটি ট্যাঙ্কার, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির বেইজ ডিপো রয়েছে। এছাড়া রয়েছে বাংলাদেশ মেরিন ফিশারিজের ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্পের একটি অফিস, ডেপুটি কমিশনার অব কাস্টমসের কার্যালয় (এফ ডিভিশন) ও কয়লার ডিপো পুলিশ ফাঁড়ি। এসব স্থাপনা সরিয়ে একটি বহুতল ভবনে স্থানান্তর করা হবে। বন্দরের কর্মকর্তারা জানান, এ কন্টেইনারটি চালু হলে বন্দরে কন্টেইনার জট কমে যাবে। বাড়বে বন্দরের সক্ষমতা। ২০১৬ সালে চট্টগ্রাম বন্দরে ২৩ লাখ ৪৬ হাজার ৯০৯ টিইউএস কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে। গত আগস্টে রেকর্ড সংখ্যক সর্বোচ্চ ২ লাখ ৩০ হাজার ৭৭৫ টিইউএস কন্টেইনার হ্যান্ডলিং করে চট্টগ্রাম বন্দর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ