Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

৩০ সেপ্টেম্বরের মধ্যে সিইটিপি চালু না হলে চ‚ড়ান্ত সিদ্ধান্ত বিসিক চেয়ারম্যান

| প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, সাভার ঃ সাভারের হরিণধরা এলাকার ট্যানারীতে আগামী ৩০ সেপ্টেম্বর মধ্যে কেন্দ্রীয় বর্জ্য শোধানাগর (সিইটিপি) চালু না হলে চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর চেয়ারম্যান মুশতাক হাসান মুহ: ইফতিখার। গতকাল বৃহস্পতিবার দুপুরে জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার (ইউএনআইডিও) মহাপরিচালক লি ইয়ং-কে সাথে নিয়ে সাভারের হরিণধরা এলাকায় চামড়া শিল্প নগরী পরিদর্শনে এসে এ সিদ্ধান্তের কথা জানান। বিসিক চেয়ারম্যান বলেন, চায়না ঠিকাদারী প্রতিষ্ঠান আদালতে ৩০ সেপ্টেম্বরের মধ্যে বর্জ্য শোধানাগার চালুর কথা লিখিত ভাবে জমা দিয়েছেন। এরই মধ্যে তারা ব্যর্থ হলে আমরা চুড়ান্ত সিদ্ধান্তে যাবো এবং এজন্য আমরা যোগাযোগ শুরু করেছি যে, চড়াুন্ত সিদ্ধান্ত নিতে হলে আমাদের কি করতে হবে। এ বিষয়ে উচ্চ পর্যায়েও আমাদের সিদ্ধান্ত নিতে হবে।
তিনি বলেন, গত কয়েক মাস ধরে আমরা জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার (ইউএনআইডিও) সাথে যোগাযোগ করেছি, তাদের এক্সপার্ট নিয়ে আমরা জানতে চাই এখানে ব্যর্থ কেন হচ্ছে। বা তারা কতটুকু কাজ করেছে, তা সঠিক আছে কিনা। এজন্য আমরা ইউএনআইডিও চিফকে ডেকেছি, তার সাথে আলোচনা হয়েছে। সে তাদের টেকনিক্যাল এক্সপার্ট পাঠিয়ে দেখবে চাইনিজ ঠিকাদার কিভাবে কাজ করছে। কিন্তু চাইনিজ ঠিকাদারের অন্যান্য প্রতিকারমুলক ব্যবস্থা হিসেবে বিসিক জরিমানা করে নিতে পারে এমন কথাও বলেছেন মিস্টার লি ইয়ং।
ইউএনআইডিও চিফ-এর কথা প্রসঙ্গে বিসিক চেয়ারম্যান বলেন, আমরা তাদের জরিমানা করেছি। সেই জরিমানার টাকা আমাদের হিসাব করা আছে। সেই টাকাটা আমরা তাদের দিবনা। কিন্তু জরিমানা করাটাই শেষ না, এই সিইটিপি চালু করতে হবে। পরে লি ইয়ং এপেক্স ট্যানারী কারখানা পরিদর্শন করেন এবং চামড়া প্রক্রিয়া কার্য্যক্রম ঘুরে দেখেন। ট্যানারী পরিদর্শন শেষে জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার (ইউএনআইডিও) মহাপরিচালক লি ইয়ং সাভারে ইপিজেডের প্যাক্সার বিডি লিমিটেড নামে একটি কারখানা পরিদর্শন করেন। এসময় তিনি বাংলাদেশের ইপিজেডের উৎপাদন প্রক্রিয়া ও আন্তজার্তিক মানের পন্য ও পরিবেশ বান্ধব কাযক্রমে প্রশংসা করেন। এসময় বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খানসহ অন্যান্য উধ্বর্তন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ