Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিআইডবিøউটিএ চেয়ারম্যানের দুঃখ প্রকাশ, বাড়তি ভাড়া নেয়ায় ৪ জনের কারাদন্ড

শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি সার্ভিস কার্যত অচল

শিবচর (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা ঃ | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গত ১০ দিনে পদ্মায় দ্রুত ৬২ সে.মি. পানি কমে দেশের ব্যস্ততম শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের নাব্য সংকট ও ডুবোচর প্রকট রুপ ধারন করে ফেরি সার্ভিসে অচলাবস্থা বজায় রয়েছে। নৌরুট পরিদর্শনে এসে যাত্রী দূর্ভোগ চরম আকার ধারন করায় দুঃখ প্রকাশ করেছেন বিআইডবিøউটিএর চেয়ারম্যান কমোডর মোজাম্মেল হক । এদিকে স্পীডবোটে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগে ৪ জনকে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত।
সরেজমিনে একাধিক সুত্রে জানা যায়, তীব্র নাব্য সংকট ও ডুবোচরের কারনে গত ৬ দিন ধরে উচ্চ ড্রাফটের ৪টি রো রো ফেরি, ১টি কেটাইপ ফেরি ও ৩দিন ধরে ৭টি ডাম্ব ফেরি বন্ধ রয়েছে। অন্য ৭টি ফেরি কোনরকমে হালকা যানবাহন নিয়েও ডুবোচর ঘেষে চরম ঝূকি নিয়ে চলছে। গত ২৪ ঘন্টায় দীর্ঘ সময় ব্যয় করে কোনরকমে মাত্র ১৫ টি ট্রীপ দিয়েছে ফেরিগুলো। কার্যত অচল হয়ে পড়েছে ফেরি সার্ভিস। কয়েকদিন ধরে ডুবোচরে আটকে থাকা ফেরি দুটি গত রাতে উদ্ধার হয়েছে। তীব্র স্রোত থাকায় ২টি চায়না ড্রেজার ড্রেজিং চালালেও কার্যক্রম ব্যাহত হচ্ছে। ফরিদপুরের ভাঙ্গা মোড় থেকে পন্যবাহী ট্রাক ও যাত্রীবাহী বাস পুলিশ ফিরিয়ে দিলেও যে সব হালকা যানবাহন ঘাটে আসছে সেগুলোও ঘন্টার পর ঘন্টা আটকে থাকছে। এতে বিশেষ করে নারী ও শিশু যাত্রীরা চরম দূর্ভোগ পোহাচ্ছেন। এদিকে গতকাল সকাল থেকে বেলা বাড়ার সাথে সাথে লঞ্চ ও স্পীডবোট হয়ে কর্মস্থলমুখো যাত্রীদের উপচেপড়া ভীড় পড়েছে। স্পীডবোটে যাত্রী প্রতি ১শ ২০ টাকার ভাড়া ২শ টাকা ও লঞ্চে ৫ টাকা ভাড়া বাড়িয়ে আদায় করার অভিযোগ উঠেছে । এদিকে বুধবার দুুপুরে নৌরুট পরিদর্শনে আসেন বিআইডবিøউটিএর চেয়ারম্যান কমোডর মোজাম্মেল হক, প্রধান প্রকৌশলী আঃ মতিন, মেরিন কর্মকর্তা আহমেদ আলী, বিআইডবিøউটিসির কাঠালবাড়ি ঘাট ম্যানেজার আঃ সালাম, কাঠালবাড়ি ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি আতাহার বেপারি । এদিন স্পীডবোটে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগে শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাঠালবাড়ি ঘাট কাউন্টারের মোজাফফর হোসেন, কালাম মোল্লা, সিকিম আলী ও মনির বেপারি নামের ৪ জনকে এক সপ্তাহ করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত।
কাঠালবাড়ি ইলিয়াছ আহম্মেদ চৌধুরী ঘাটে বিআইডবিøউটিএর চেয়ারম্যান কমোডর মোজাম্মেল হক সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পাহাড় ধসের মতো নদী ধস হয়েছে বলে উল্লেখ করে বলেন, ঈদের সময় যাত্রী দূর্ভোগের জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। উজানে ব্যাপক নদী ভাঙ্গনের পলির কারনে পরিস্থিতির অবনতি হয়। আমরা পরিদর্শন করে দেখেছি। লৌহজং টার্নিংয়ের দক্ষিনে চ্যানেল প্রস্তুত হয়েছে। গতকাল আমাদের ৮টি ফেরি চলেছে। আগামীকালে মধ্যে আশা করছি রো রো ফেরি চালু হয়ে যাবে। ডাম্ব ফেরিগুলো চালু করতে ২/৩ দিন সময় লেগে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ