Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগে আইনের ব্যত্যয় হয়নি -শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

প্রেসিডেন্ট ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোঃ আব্দুল হামিদ তার আইনি ক্ষমতাবলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি নিয়োগ দিয়েছেন। নতুন ভিসি নিয়োগে আইনের কোনো ব্যত্যয় হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল (মঙ্গলবার) শিক্ষা মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসির দায়িত্বে থাকা ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর মো. আখতারুজ্জামানকে গত সোমবার ভিসি হিসেবে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট। শিক্ষামন্ত্রী বলেন, “মহামান্য প্রেসিডেন্ট সকল বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর, সেই হিসেবে তিনি ভিসি, প্রো-ভিসি, ট্রেজারার নিয়োগ দেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদ শূন্য হয়ে যায় গত ২৪ আগস্ট, এটি চার বছরের জন্য নিয়োগ দেওয়া হয়। সেই পদে নিয়োগ দেওয়ার ক্ষমতা প্রেসিডেন্টের। সেই ক্ষমতাবলেই তিনি এই নিয়োগ দিয়েছেন।” ভোট ছাড়াই ভিসি প্যানেল চূড়ান্ত করা নিয়ে সমালোচনা এবং কয়েকজন রেজিস্টার্ড গ্র্যাজুয়েটের করা মামলায় ওই প্যানেলের কার্যক্রম স্থগিত হয়ে যাওয়ার এক মাসের মাথায় সরকারের তরফ থেকে এ সিদ্ধান্ত আসে।
শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, ভিসি প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিকের মেয়াদ পূর্ণ হওয়ায় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর মো. আখতারুজ্জামানকে সাময়িকভাবে ভিসির দায়িত্ব দিয়েছেন প্রেসিডেন্ট। শিক্ষামন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট তিনজনের একটি প্যালেন নির্বাচন করে প্রেসিডেন্টকে দিতে পারে। সেখান থেকে প্রেসিডেন্ট একজনকে ভিসি করতে পারেন, নাও করতে পারেন। বাইরে থেকেও তিনি নিয়োগ দিতে পারেন। “প্রেসিডেন্ট আইনি ক্ষমতাবলে নিয়োগ দিয়েছেন, নিয়োগে শর্ত যা লেখা থাকে তাই লেখা হয়েছে। এখানে আইনের কোনো ব্যত্যয় হয়নি।” সিনেট সভায় ভিসি প্যানেল নির্বাচনের প্রসঙ্গে মন্ত্রী বলেন, একটি মিটিং হয়েছিল। কিন্তু মামলা হয়ে সেই প্যানেলের কার্যক্রম স্থগিত আছে। ভিসি পদটি তো খালি হয়ে ছিল। প্রফেসর আখতারুজ্জামানকে নিয়োগের আদেশে সাময়িকভাবে নিয়োগের কথা বলে যেসব শর্ত উল্লেখ করা হয়েছে- সে বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন সাংবাদিকরা। জবাবে নাহিদ বলেন, একজন সহকারীকে সাময়িক দায়িত্ব দিলে যেমন তাকে ভারপ্রাপ্ত বলা হয়, প্রফেসর আখতারুজ্জামানের নিয়োগ তেমন নয়। এটি ফরমেটের মত। আরেফিন সিদ্দিক যখন প্রথম দফায় সাময়িকভাবে ভিসি হলেন, তখন ওই শর্তগুলোই লেখা ছিল। সাময়িক নিয়োগ হলেও চার বছরের জন্য নিয়োগ দেওয়ার সময় যেসব শর্ত থাকে, নতুন নিয়োগের ক্ষেত্রেও তাই আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ