Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈদ আনন্দে চাঙ্গা শেয়ারবাজার

| প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পবিত্র ঈদুল-আজহার ছুটির পর দ্বিতীয় কার্যদিবসে গতকাল মঙ্গলবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়, যা শেষ পর্যন্ত অব্যাহত থাকে।
দিন শেষে উভয় শেয়ারবাজারে বেড়েছে সব ধরনের সূচক ও লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। এদিকে ঈদের ছুটির পর দ্বিতীয় দিনও ব্রোকারেজ হাউসে ছিল উৎসবমুখোর পরিবেশ। প্রতিটি হাউসে কর্মকর্তা-কর্মচারী ও বিনিয়োগকারীদের ঈদের কুশল বিনিময়ে ব্যস্ত থাকতে দেখা গেছে।
গতকাল লেনদেন শেষে বাজার বিশ্লেষণে দেখা গেছে, দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৩ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়াহ সূচক ডিএসইএস ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৩৩ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৫৭ পয়েন্টে অবস্থান করছে। দিন শেষে টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ৪৯ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট, যা আগের কার্যদিবসের চেয়ে ৩৮২ কোটি টাকা কম। গত কার্যদিবস অর্থাৎ ৪ সেপ্টেম্বর লেনদেন হয়েছিল ৬৬৭ কোটি টাকা। এদিন ডিএসইতে ৩২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৭৩টির দাম বেড়েছে, কমেছে ১১৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩০টি প্রতিষ্ঠানের শেয়ারের।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১৩০ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৪২১ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২৫১ পয়েন্টে এবং সিএএসপিআই ১৭০ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৯০০ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে মোট ২৪৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ৮৩টির আর অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার। লেনদেন হয়েছে ৫৯ কোটি ৫৯ লাখ টাকার। প্রসঙ্গত, ঈদ উপলক্ষে গত ১-৩ সেপ্টেম্বর বন্ধ ছিল পুঁজিবাজার। ঈদের ছুটির পর ৪ সেপ্টেম্বর (সোমবার) থেকে পুঁজিবাজারের লেনদেন শুরু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ