Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মানিকগঞ্জে শত বছরের নৌকার হাট

মো: সোহেল রানা খান, সাটুরিয়া (মানিকগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


কমতে শুরু করেছে নদ নদীর পানি। কিন্তু বন্যার পানিতে এখনো চারদিক থৈ থৈ করছে। মানিকগঞ্জ জেলার কোন কোন ইউনিয়নে যোগাযোগ মাধ্যম হচ্ছে শুধু নৌকা। জেলার হরিরামপুর উপজেলার ঝিটকায় শতবর্ষী নৌকার হাট ও জেলার ঘিওরে বৃহত্তম নৌকার হাট জমে উঠেছে।
জেলার অধিকাংশ এলাকা চলতি বন্যায় তলিয়ে গেছে পানিতে। অনেকে বন্যার পানি দ্রæত সরে যাবে ভেবে এতদিন নৌকা না কিনে অন্যের নৌকায় অথবা কলাগাছের ভেলায় চলাচল করেছে। আবার ক’দিন পরেই পবিত্র ঈদুল আযহা। সকলের সাথে ঈদ করতে গ্রামে আসতে শুরু করেছে লোকজন। তাই এ সময় চারদিকে পানি থাকায় নৌকার কদর বেড়ে গেছে। পানি স্থায়ী হওয়ায় নৌকা কিনতে ঝিটকায় শতবর্ষী নৌকার হাট ও ঘিওরে বৃহত্তম নৌকার হাটে ভীড় করছে। ঘিওরে ঈদগা মাঠে সপ্তাহের প্রতি বুধবার ও ঝিটকায় প্রতি শনিবার হাটের দিন হলেও বন্যার কারনে সপ্তাহ জুড়েই ব্যাপক বিক্রি হচ্ছে নৌকা। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিক্রেতারা নৌকা সারিবদ্ধভাবে সাজিয়ে রাখে হাটে। মানিকগঞ্জে নদ নদীর পানি কমতে শুরু করলেও বর্ষার পানি থৈ থৈ করছে চার দিকে। বর্ষা এলেই নৌকার চাহিদা বেড়ে যায়, তাই নৌকা তৈরি শ্রমিকরা ব্যস্ত হয়ে পড়েছে।
জেলার ৭টি উপজেলার ৬৫ টি ইউনিয়নই এখন বর্ষার পানিতে নিমজ্জিত। আর বন্যার পানি না থাকলেও পদ্মা ও যমুনা, ধলেশ্বরী, কালিগঙ্গা ও ইছামতি নদীর তীরবর্তী মানুষদের নৌকা ছাড়া চলাচলের অন্য কোনো মাধ্যম নেই। অপরদিকে চলতি বন্যায় জেলার ২ লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।
শনিবার এ নৌকার হাটে জেলার ঘিওর, সাটুরিয়া, হরিরামপুর, মানিকগঞ্জ সদর উপজেলা ছাড়াও ঢাকার দোহার নবাবগঞ্জ উপজেলাসহ পদ্মা ও যমুনা তীরবর্তী এলাকার মানুষ নৌকা কিনতে ভিড় জমাচ্ছে । প্রতিদিনই ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এ নৌকার হাট। কড়ই, চাম্বুল, ওরিয়ান, লোহা, রেইনট্রি, কদম, জিকা কাঠের ১০-১২ হাতের নৌকা বিক্রি হচ্ছে ২ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত। এ হাটে ডিঙ্গি বা কোষা নৌকার চাহিদাই সবচেয়ে বেশী। ঝিটকা বাজারে নৌকা তৈরি শ্রমিক লিয়াকত আলী জানায়, একটি নিম্নমানের কাঠের নৌকা একদিনে তৈরি করতে পারলেও উন্নত মানের কাঠের নৌকা তৈরিতে সময় লাগে ২-৩ দিন। এ হাটে নৌকা সরবরাহ করার জন্য হরিরামপুর উপজেলায় ২০-২৫ টি নৌকা তৈরির কারখানা গড়ে উঠেছে। এসব কারখানায় প্রায় ২ শতাধিক শ্রমিক কাজ করছে। আবার হাটে সাভার থেকেও বেপারিরা নৌকা আনেন। সারাবছর অন্য কাজে ব্যস্ত থাকলেও বর্ষার ৩ মাস তাদের নৌকা তৈরির কাজ করে লাভবান হয় বেশি। ঝিটকা হাটের নৌকা বেপারী রেজাউল করিম জানায়, ঝিটকায় হাটের দিন ৫/৬ শতাধিক নৌকা
বিক্রি হয়। তাছাড়া এ বছর বন্যার পানি বেশি থাকায় হাট ছাড়াও প্রতিদিন ভাল বিক্রি হচ্ছে । হরিরামপুর উপজেলার গৌরিনাথপুর গ্রাম থেকে নৌকা কিনতে আসা রেজাউল করিম জানায়, বাড়ির চারদিকেই পানি, নৌকা ছাড়া কোথাও যাওয়া যায় না । তাই নৌকা কিনতে আসলাম। নৌকা ব্যবসায়ী মুন্নু জানায়, চলতি বছরে ১০-১২ হাতের কোষা নৌকার চাহিদা সবচেয়ে বেশী। নিম্নমানের ১০-১২ হাতের নৌকা ২ হাজার থেকে ৩ হাজার টাকার মধ্যেই পাওয়া সম্ভব। ৫ হাজার টাকা থেকে ১৫ হাজার টাকার মধ্যে ভালো মানের নৌকা পাওয়া যায়। ঝিটকার নৌকা হাটে ক্রেতা ও বেপারীদের সাথে কথা বলে জানা যায়, যারা প্রতি বছর বর্ষায় পানিবন্দি হয়ে পড়েন এ ধরনের ক্রেতারা বেশী দামের নৌকা কিনেন । আর যারা অতিরিক্ত বন্যা হলে পানিবন্দি হয়ে পড়েন তারা এক মৌসুমের জন্য কম দামের নৌকা কিনেন । নৌকা তৈরির মহাজন সাইদুর জানায়, ১২ বছর ধরে নৌকা তৈরির ব্যবসা করে জীবিকা নির্বাহ করি। এ বছর বন্যার পানি বেশি হওয়ায় নৌকা বেশি বিক্রি হচ্ছে। হরিরামপুর উপজেলার ঝিটকা ছাড়াও ঘিওর উপজেলায়ও নৌকার হাট জমে উঠেছে। জেলায় বর্ষা মৌসুমে নৌকার চাহিদা মেটায় হরিরামপুরের ঝিটকা ও ঘিওর উপজেলার নৌকার হাট। ঘিওর উপজেলার চার ইউনিয়নের ২০ গ্রাম ও দৌলতপুরের দুর্গম এলাকায় বর্ষায় নৌকা ছাড়া চলাফেরা করা সম্ভব নয়।
উপজেলার প্রত্যন্ত এলাকায় এখনো পারাপারে পুরোদমে ব্যবহার হচ্ছে ডিঙ্গি নৌকা। নৌকা শিল্পের জন্য বিখ্যাত ঘিওরের কারিগরদের তৈরি নৌকা এ উপজেলার চাহিদা মিটিয়ে বিক্রি হচ্ছে হরিরামপুর, শিবালয়, দৌলতপুরসহ বিভিন্ন এলাকায়। নৌকা তৈরির কাজে ব্যস্ত সময় কাটছে মিস্ত্রিপাড়ার নারী-পুরুষদের। অন্যান্য বছরের মতো এবারো ঘিওর উপজেলা সদরের প্রধান ঈদগাহ মাঠের নৌকা বিক্রির হাট জমজমাট হয়ে উঠেছে। ওই হাটে ক্রেতাদের জন্য রয়েছে বাহারি কয়েক শ’ নৌকা।
ঘিওর বাজারের কাঠমিস্ত্রি রবি সূত্রধর, নিলকমল সূত্রধর, মাসুদ ও হারেছ জানায়, তারা এখন নৌকা তৈরিতে ব্যস্ত। সপ্তাহে তাদের কারখানা থেকে ৮-১০টি নৌকা ঘিওর, দৌলতপুর, বরংগাইল, তরা ও মহাদেবপুর হাটে বিক্রি করা হয়। বর্তমানে লোহা ও কাঠের দাম বেড়ে যাওয়ায় নৌকা তৈরিতে খরচ বেড়েছে। নৌকার আকার ও প্রকারভেদে ৩ থেকে ১৫ হাজার টাকায় বিক্রি হয়। তবে লাভের অংশ আগের থেকে কমে গেছে।
ঘিওরের বানিয়াজুড়ি, বালিয়াডাঙ্গা, সিংজুড়ি ও বেগুন নারচি, দৌলতপুর উপজেলার জিয়নপুর, বাঁচামারা, বাঘুটিয়া, চরকাটারি, খলসি, ধামশ্বর, কলিয়া ও বিনোদপুর এবং শিবালয়ের কয়েকটি গ্রামের মানুষ বর্ষায় জমায়েত হন ঘিওরের নৌকার হাটে। সপ্তাহের প্রতি বুধবার হাটের দিন হওয়ায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিক্রেতারা নৌকা সারিবদ্ধভাবে সাজিয়ে রাখেন। এ ছাড়াও প্রায় সপ্তাহজুড়েই কমবেশি বিক্রি হয় নৌকা।
দৌলতপুর উপজেলার বাচামারা এলাকার সিরাজ প্রামাণিক জানায়, প্রতি বছর বর্ষায় তার একটি করে নৌকা কিনতে হয়। তবে এ বছর নৌকার চাহিদা বেশি থাকায় দাম একটু বেশি বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ