Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি নিয়োগে ৩১ সিনেট সদস্যের বিস্ময়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি নিয়োগের প্রজ্ঞাপন দেখে বিস্ময় প্রকাশ করেছেন ৩১ সিনেট সদস্য। মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিককে স্বপদে বহাল থাকবেন বলে গতকাল (মঙ্গলবার) এক বিবৃতিতে আশা প্রকাশ করেন তারা। সিনেট সদস্যদের ওই বিবৃতিতে বলা হয়, গত ৪ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপনটি দেখে আমরা বিস্মিত হয়েছি। ভিসি নিয়োগের উদ্দেশ্যে গত ২৯ জুলাই সিনেটের নির্বাচিত তিনজনের প্যানেল বিষয়ে একটি রিট আবেদন আদালতে বিচারাধীন এবং এই মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বর্তমান ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক স্বপদে বহাল থাকবেন বলে উচ্চ আদালতের সিদ্ধান্ত রয়েছে। এই অবস্থায় অন্য একজনকে ভিসি হিসেবে নিয়োগ দেয়া সরকার, উচ্চ আদালত ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য বিব্রতকর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে গৃহীত সিদ্ধান্তকে অগ্রাহ্য করে ভিসি নিয়োগের বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ-১৯৭৩ এর সুস্পষ্ট লংঘনের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বয়ত্বশাসনের উপর আঘাত ও সিনেটকে অকার্যকর করার নানামুখী ষড়যন্ত্রের পথ সুগম হয়েছে বলে তারা মন্তব্য করেন। বিবৃতিতে স্বাক্ষরকারী সিনেট সদস্যরা হলেন- প্রফেসর এম এ মালেক, প্রফেসর নাজমা শাহীন, প্রফেসর সাবিতা রিজওয়ানা রহমান, ড. জান্নাতুল ফেরদৌস, ড. লাফিফা জামাল, নুসরাত জাহান, প্রফেসর ড. শফিউল আলম ভূঁইয়া, প্রফেসর ড. সুপ্রিয়া সাহা, ড. পাপিয়া হক, ড. মোঃ আফতাবউদ্দিন, ড. মোঃ মজিবুর রহমান, প্রফেসর ড. মোঃ রহমত উল্লাহ, প্রফেসর শিবলী রু. ইসলাম, প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ, মোঃ আফতাব আলী শেখ, প্রফেসর ড. সুব্রত কুমার আদিত্য, প্রফেসর ড. এস এম আব্দুর রহমান, প্রফেসর ড. তৌহিদা রশীদ, ড. চন্দ্রনাথ পোদ্দার, প্রফেসর ড. দেলোয়ার হোসেন, মাহবুবা নাসরীন, প্রফেসর ড. কাজল কৃষ্ণ ব্যানার্জী, প্রফেসর আব্দুল আজিজ, এস এম রেজাউল করিম, প্রফেসর মোঃ ফজলুর রহমান, ড. কাজী হানিয়াম মারিয়া, প্রফেসর ড. বায়তুল্লাহ কাদেরী, প্রফেসর আলী আক্কাস, প্রফেসর ড. ইসতিয়াক এম সৈয়দ, প্রফেসর ড. আবুল মনসুর আহাম্মদ, প্রফেসর ড. মুবিনা খোন্দকার প্রমুখ।
রামপালে জনতা ব্যাংক চেয়ারম্যানের মতবিনিময়
দেশের পিছিয়ে পড়া প্রান্তিক জনগোষ্ঠিকে ব্যাংকিং কার্যক্রমের সাথে সম্পৃক্ত করতে খুলনার রামপাল উপজেলার চিত্রা গ্রামের কৃষক ও জেলেদের সাথে মতবিনিময় করেন জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান শেখ মোঃ ওয়াহিদ-উজ-জামান। খুলনা বিভাগীয় কার্যালয়ের মহাব্যবস্থাপক মোঃ মুরশেদুল কবিরের সঞ্চালনায় ব্যাংকের মহাব্যবস্থাপক মোহাম্মদ ফখরুল আলম, মোঃ জাকির হোসেন ও মোঃ ইদ্রিছ ওই সভায় বক্তব্য রাখেন। - প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ