Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২৮ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ করেছে ঢাকার দুই সিটি কর্পোরেশন

| প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর ২৮ হাজার মেট্রিক টন কোরবানির পশুর বর্জ্য অপসারণ করেছে ঢাকার দুই সিটি কর্পোরেশন। এর মধ্যে ১৮ হাজার মেট্রিক টন দক্ষিণ সিটি কর্পোরেশন এবং ১০ হাজার মেট্রিক টন উত্তর সিটি কর্পোরেশন অপসারণ করেছে বলে দুই সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা গতকাল সোমবার সাংবাদিকদের জানিয়েছেন। তারা বলেন, ঈদের দিনসহ মোট ৩দিন রাজধানীর বিভিন্ন এলাকায় কোরবানি হওয়ায় সিটি কর্পোরেশন ঘোষিত ২৪ ঘণ্টা সময়ের মধ্যে শতভাগ পশু বর্জ্য অপসারণ সম্ভব হয়নি। তবে রোববার সন্ধ্যার মধ্যে কোরবানির পশুর বর্জ্য শতভাগ অপসারণ করা হয়েছে। গতকাল যেসব স্থানে কোরবানি হয়েছিল, তাও সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা সাথে সাথেই অপসারণ করছে।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল গতকাল সাংবাদিকদের বলেন, দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকায় প্রায় ২ লাখ ৭৫ হাজার পশু কোরবানি হয়েছে। এখানে প্রায় ১৮ হাজার মেট্রিক টন কোরবানির পশু বর্জ্য জমেছিল। ৩ হাজার ৫০০ গাড়ির ট্রিপের মাধ্যমে এসব বর্জ্য অপসারণ করা হয়। তিনি বলেন, রোববার সন্ধ্যার মধ্যেই দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকার শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। রাজধানীর অনেকেই রোববার কোরবানি দিয়েছে। ৩ দিন ব্যাপী কোরবানি হওয়ার কারণের ঘোষিত ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ সম্ভব হয়নি। বেশিরভাগ নাগরিক নির্ধারিত স্থানে তাদের পশু কোরবানি দিলেও অনেকেই বাড়ির সামনে বা রাস্তায় কোরবানি দেয়ায় বর্জ্য অপসারণ কিছুটা বিলম্বিত হয়েছে। তবে ভবিষ্যতে এসব ব্যাপারে নগরবাসীকে সচেতন করতে আরো বেশি উদ্যোগী হবো।
উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মেসবাহুল ইসলাম বলেন, ডিএনসিসি এলাকায় এবার প্রায় ২ লাখ ২১ হাজার পশু কোরবানি হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যেই সিটি কর্পোরেশন কোরবানির পশু বর্জ্য শতভাগ অপসারণ করতে সক্ষম হয়েছে। ঈদের পরদিন এবং গতকাল এই সিটি এলাকায় যেসব পশু কোরবানী হয়েছে সেগুলোর বর্জ্য সাথে সাথেই পরিচ্ছন্নতাকর্মীরা অপসারণ করেছে। ডিএনসিসি’র প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর আব্দুর রাজ্জাক বলেন, নির্ধারিত ২৪ ঘণ্টা সময়ের মধ্যেই উত্তর সিটি কর্পোরেশনের শতভাগ বর্জ্য অপসারণ করা সম্ভব হয়েছে। তিনি বলেন, এই সিটিতে প্রায় ১০ হাজার মেট্রিক টন কোরবানির পশু বর্জ্য জমেছিল। যা সরাতে প্রায় ২ হাজার গাড়ির ট্রিপ প্রয়োজন হয়। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন গত ২৯ আগস্ট এক সংবাদ সম্মেলনে ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশু বর্জ্য অপসারণ করে রাজধানীবাসীকে একটি বর্জ্যমুক্ত নগরী উপহার দেয়ার ঘোষণা দেন। সে অনুযায়ী ঈদের দিন দুপুর ২টা থেকে দুই সিটির ১৭ হাজার পরিচ্ছন্নতাকর্মী বর্জ্য অপসারণ কাজ শুরু করে।
উত্তর সিটির মেয়র আনিসুল হক অসুস্থ থাকায় উত্তর ও দক্ষিণের বর্জ্য ব্যবস্থাপনার দেখভাল করছেন দক্ষিণের মেয়র সাঈদ খোকন। ঈদের আগেই তিনি ঘোষণা দিয়েছিলেন ২৪ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণ করবেন। তার বেঁধে দেয়া সময়ের মধ্যে রাজধানীর প্রায় ৯০ ভাগ বর্জ্য অপসারণ হয়ে যায়। গতকাল সোমবার সকালে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বর্জ্য রাখার জায়গাগুলো পরিষ্কার করে সেখানে বিøচিং পাউডার চিটিয়ে দেয়া হয়েছে। দ্রæততম সময়ের মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণ করে নগরবাসীকে একটি পরিচ্ছন্ন নগরী উপহার দেয়ায় মেয়রকে অনেকে ধন্যবাদ জানিয়েছেন।
গতকাল সোমবার রাজধানীর যাত্রাবাড়ী, মুগদাপাড়া-মান্ডা, শাহজাহানপুর, খিলগাঁও, রাজারবাগ, আরামবাগ, সেগুনবাগিচা, গোপিবাগ, পল্টনসহ বেশ কিছু এলাকা ঘুরে দেখা গেছে, কোরবানির পশুর বর্জ্য অনেকাংশেই সরানো হয়ে গেছে। তবে কিছু কিছু এলাকায় নতুন করে কোরবানি হওয়ার কারণে নতুন বর্জ্য জমছে, সেগুলোও দ্রæতগতিতেই সরানো হচ্ছে।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, আমরা উভয় সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের ঘোষণা দিয়েছিলাম। ঈদের দিন বেলা ২টা থেকে রোববার ২টা পর্যন্ত ঘোষিত সময়ের মধ্য ৯০ শতাংশ বর্জ্য অপসারণ করতে পেরেছি। এটা চলমান রয়েছে, দ্রæত সময়ের মধ্যে অবশিষ্ট বর্জ্য অপসারণ করা হবে। সাধারণত কোরবানি দেয়া যায় তিন দিন পর্যন্ত। এ তিন দিনে ঢাকা দক্ষিণে ১৮ হাজার মেট্রিক টন ও উত্তরে ১০ হাজার মেট্রিক টন বর্জ্য হতে পারে বলে ঈদের আগেই সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন মেয়র। মেয়র বলেন, রোববার দুপুর ২টা পর্যন্ত দক্ষিণে তিন হাজার ট্রিপে ১৪ হাজার মেট্রিক টন ও উত্তরে এক হাজার ৬৮৬ ট্রিপের মাধ্যমে আট হাজার ২৭০ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে। অবশিষ্ট বর্জ্য দ্রæত সময়ের মধ্যে অপসারণ করা হবে।
কোরবানির বর্জ্য অপসারণের বিষয়ে কথা হয় খিলগাঁওয়ের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আবু নঈমের সঙ্গে। তিনি বলেন, ঈদের দিন থেকেই আমার অঞ্চলের কোরবানির পশুর বর্জ্য অপসারণের কাজ শুরু হয়। আমরা দ্রæততম সময়ের মধ্যেই এই অঞ্চলের বর্জ্য অপসারণ করতে সক্ষম হয়েছি। এই অঞ্চলের বর্জ্য শতভাগ অপসারণ করা হয়েছে। তবে আজও (গতকাল সোমবার) কিছু কিছু জায়গায় কোরবানি দেয়া হচ্ছে, সেগুলোও দ্রæততম সময়ের মধ্যে অপসারণ করা হবে।
কথা হয় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২০নং ওয়ার্ডের কাউন্সিলর ফরিদউদ্দিন আহমেদ রতনের সঙ্গে। তিনি বলেন, আমাদের মেয়র ঘোষণা দিয়েছিলেন, ২৪ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণের। আমরা ঈদের দিন থেকেই বর্জ্য অপসারণ শুরু করি, তা ঈদের দিন বিকালের মধ্যেই আমার ওয়ার্ডের বর্জ্য শতভাগ অপসারণ করতে পেরেছি।
গতকাল সোমবার রাজধানীর দনিয়া কলেজ মাঠ সংলগ্ন হাটে গিয়ে দেখা যায়, হাট থেকে বাঁশের খুঁটি সরিয়ে নেয়া হলেও আবর্জনা রয়ে গেছে। পরিচ্ছন্নতার কাজে থাকা একজন শ্রমিক বলেন, আমরা পরিষ্কার করছি, তবে পুরো সাফ করতে আরও সময় লাগবে। শাহজাহানপুর মৈত্রী সংঘের মাঠে অস্থায়ী হাটের বাঁশের খুঁটি সরানো হলেও আবর্জনা পরিষ্কার করা হয়নি। হাটের গরু রাখা হয়েছিল রেলওয়ে কলোনির বিভিন্ন ভবনের সামনেও। সেসব আবর্জনাও পুরোপুরি পরিষ্কার করা হয়নি। তবে প্রধান সড়কের আবর্জনা সরিয়ে নেয়া হয়েছে। তবে কোনো এলাকার বর্জ্য অপসারণে দেরি হলে সিটি কর্পোরেশনের হটলাইন ০৯৬১১০০০৯৯৯ নম্বরে যোগাযোগ করার পরামর্শ দেন মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, আমাদের লোকজন সব সময় মাঠে আছে। কোথাও এরকম থাকলে আমাদের জানান, আবর্জনা সরানো হবে।
ডিএসসিসি’র জনসংযোগ কর্মকর্তা জানান, বর্জ্য অপসারণে সহায়তা চেয়ে দক্ষিণ সিটি কর্পোরেশনের হট লাইন নম্বরে গতকার সোমবার সকাল ১১টা পর্যন্ত ১ হাজার ৫১০টি কল পাওয়া গেছে। এরমধ্যে ৬৭ জন সেবা প্রার্থীকে সেবা প্রদান করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ