Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

চট্টগ্রাম বন্দরে আগস্টে সর্বোচ্চ সংখ্যক কন্টেইনার হ্যান্ডলিং

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আগস্টে চট্টগ্রাম বন্দরের ইতিহাসে এক মাসে সর্বোচ্চ সংখ্যক কন্টেইনার হ্যান্ডলিংয়ের রেকর্ড হয়েছে। বর্হিনোঙরে জাহাজ জট ও জেটিতে কন্টেইনার জট নিয়ে দেশের ব্যবসায়ী তথা বন্দর ব্যবহারকারীদের তীব্র সমালোচনার মধ্যে জুলাই মাস কাটানোর পর আগস্টে সর্বোচ্চ কন্টেইনার হ্যান্ডলিংয়ের এই রেকর্ড করলো দেশের প্রধান সমুদ্র বন্দর।
গতকাল (সোমবার) চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের এক বার্তায় এ তথ্য জানানো হয়। প্রধানমন্ত্রীর নির্দেশনায় চট্টগ্রাম কাস্টম হাউস সার্বক্ষণিক চালু রাখা এবং বন্দরের বহরে নতুন কিছু ইক্যুপমেন্ট সংযোজন করায় এ সাফল্য এসেছে বলে মনে করেন চট্টগ্রাম বন্দর সংশ্লিষ্টরা। চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম বলেন, গেল মাসে বন্দরে আমদানি-রফতানি মিলিয়ে মোট দুই লাখ ৩০ হাজার ৭২৫ টিইইউস কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে। যা এক মাসের হিসেবে সর্বোচ্চ। এর আগে চলতি বছরের মার্চে দুই লাখ ১৮ হাজার ৮৭৮ টিইইউস কন্টেইনার হ্যান্ডলিং ছিল সর্বোচ্চ। নতুন যন্ত্রপাতি যোগ হওয়া, বন্দরের ভেতর খালি জায়গা বৃদ্ধি এবং বেশি সংখ্যায় কাস্টমস কর্মকর্তা কর্মরত থাকায় কন্টেইনার হ্যান্ডলিং বেড়েছে বলে মনে করেন তিনি।
তিনি বলেন, তিনটি রাবার টায়ার গ্যান্ট্রি ক্রেনসহ (আরটিজি) কয়েকটি ফক লিফট ও স্ট্যাডেল ক্যারিয়ার যোগ হওয়ায় কন্টেইনার হ্যান্ডলিং আগের চেয়ে গতিশীল হয়েছে। এতদিন বন্দরের ভেতরে থাকা অকশন কন্টেইনারগুলো ৭ নম্বর খালের পাশে নতুন নির্মিত ইয়ার্ডে সরিয়ে নেয়া হয়েছে। এতে বন্দরের জেটিতে কন্টেইনার রাখার জায়গা বেড়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনার পর চট্টগ্রাম বন্দর ২৪ ঘণ্টা খোলা রাখা হচ্ছে এবং স্ক্যানিং দ্রæত করা হচ্ছে বলেও জানান তিনি। চট্টগ্রাম কাস্টম হাউসে লোকবল বাড়ানো হয়েছে। নতুন প্রায় শতাধিক কর্মকর্তা যোগ দিয়েছেন।
গেল ২০১৬-১৭ অর্থ বছরে চট্টগ্রাম বন্দর দিয়ে কন্টেইনার পরিবহন হয় ২৪ লাখ ১৯ হাজার। এর আগে ২০১৫-১৬ অর্থ বছরে এ পরিমাণ ছিল ২১ লাখ ৮৯ হাজার। বাংলাদেশের আমদানি-রফতানি বাণিজ্যের ৯৮ শতাংশ কন্টেইনার চট্টগ্রাম বন্দর দিয়ে পরিবহন করা হয়। বন্দরের ১২টি জেটি ব্যবহার করে এসব কন্টেইনার ওঠা-নামা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ