Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

স্বর্ণ ব্যবসাপ্রতিষ্ঠানে অভিযানে আইনগত বাধা নেই

| প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : যথাযথ আইনি প্রক্রিয়া ছাড়া স্বর্ণ ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা যাবে না বলে হাইকোর্টের দেয়া আদেশের কার্যকারিতা স্থগিত করেছেন চেম্বার বিচারপতি। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা এক আবেদনের শুনানি নিয়ে গতকাল মঙ্গলবার অবকাশকালীন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ আদেশ দেন। একই সঙ্গে বিষয়টি শুনানি জন্য নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেয়া হয়। যা আগামী ১২ অক্টোবর শুনানি অনুষ্ঠিত হবে। এতে স্বর্ণ ব্যবসা প্রতিষ্ঠানে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান। রিট আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী এ বি এম আলতাফ হোসেন। পরে এস এম মনিরুজ্জামান সাংবাদিকদের বলেন, এতে স্বর্ণ ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনায় আগের মতো আইনগত কোনো বাধা নেই। বাংলাদেশ জুয়েলারি সমিতির করা এক রিট আবেদনের শুনানি নিয়ে গত ৮ জুন হাইকোর্ট রুলসহ অন্তর্বতীকালীন আদেশ দেন। স্বর্ণ আমদানির জন্য কেন একটি নীতিমালা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়। সমিতির জাতীয় রাজস্ব বোর্ডে দেয়া নীতিমালার বিষয়টি এক মাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেয়া হয়। একই সঙ্গে যথাযথ আইনগত প্রক্রিয়া ছাড়া আবেদনকারীদের ব্যবসা পরিচালনার ক্ষেত্রে অভিযান পরিচালনা না করতেও বলা হয়। এই আদেশ স্থগিত চেয়েই রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করে, যা গতকাল শুনানির জন্য ওঠে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ