Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঝুঁকি নিয়ে দক্ষিণাঞ্চলবাসীর নৌপথে ঈদযাত্রা

| প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

নাছিম উল আলম : ঈদ উল আজহা উপলক্ষে রাজধানী ঢাকা ও সন্নিহিত এলাকা সহ চট্টগ্রাম অঞ্চল থেকে দক্ষিণাঞ্চলমুখি জনস্রোত গতকাল বিকেলে শুরু হয়েছে। তবে মূল স্রোত শুরু হবে আজ সকালের পর। বৃষ্টি সহ বিরূপ আবহাওয়ার মধ্যেও এবারের ঈদেও নৌপথই দক্ষিণাঞ্চলবাশীর মূল ভরসা। কিন্ত সে নৌপথেও ভাটি মুখি প্রবল স্রোত, ডুবো চরা সহ মাঝারী বৃষ্টিপাত সাথে নিয়ে বিরূপ আবহাওয়ার চোখে রাঙানীও রয়েছে। রেলবিহীন টেকসই ও নির্ভরযোগ্য সড়ক যোগাযোগ ব্যবস্থা এখনো গড়ে না ওঠায় দেশের ২০ভাগ জনগোষ্ঠীর দক্ষিণাঞ্চলে অতিরিক্ত যাত্রী বহনের ঝুঁকির পরেও যোগাযোগের মূল বাহন নৌপথেই। এমনকি আকাশ পথেও সরকারী প্রতিষ্ঠানের উদাসীনতা ও অবহেলার সুযোগে বেসরকারী খাত মনোপলি ব্যবসা করতে গিয়ে গলাকাটা দরে যাত্রী পরিবহন করছে।
সড়ক পথে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সাথে রাজধানী ঢাকা ও সন্নিহিত এলাকার সড়ক যোগাযোগ রক্ষাকারী পাটুরিয়া ও মাওয়া সেক্টরের ফেরি পথে পদ্মার বালু মিশ্রিত প্রবল স্রোতের মধ্যে রেকর্ড সংখ্যক যানবাহন পারাপার করছে বিআইডবিøউটিসি। এর পরেও গতকাল দিনভরই বিপুল সংখ্যক যানবাহনের ভীড় অব্যাহত ছিল পাটুরিয়া ও মাওয়া সেক্টরে। তবে বিআইডবিøউটিসি তার সবগুলো ‘সেলফ প্রপলড ফেরি’ দেশের সবগুলো সেক্টরে মোতায়েন করেছে। গতকাল সকাল ৬টার পূর্ববর্ত ২৪ঘন্টায় সংস্থাটির ফেরি বহর ১০হাজারেরও বেশী যানবাহন পারপারের পরে পাটুরিয়া সেক্টরে দেড়শ’ ও মাওয়া সেক্টরে আরো ৬ শতাধিক যাানবাহন পারপারের অপেক্ষায় ছিল। গতকাল পাটুরিয়া সেক্টরে ১৯টি ও মাওয়া সেক্টরে ১৮টি ফেরি চলাচল করে। গতরাতেই মেরামতাধীন রো-রো ফেরি ‘বীর শেষ্ঠ রুহুল আমী ও মিডিয়াম ফেরি ‘ঢাকা’ মাওয়াতে যানবাহন পারপারে যোগ দেয়ার কথা।
গতকাল বিকেল থেকে রাত ৯টার মধ্যে বরিশাল সহ দক্ষিনাঞ্চল মুখি শতাধিক বেসরকারী নৌযান যাত্রী নিয়ে ঢাকা থেকে রওয়ানা হয়। যাত্রী নামিয়ে শেষ রাতের মধ্যেই ঐসব নৌযান ঢাকার উদ্যেশ্যে ছেড়ে যায়। এর সাথে রাষ্টীয় নৌ-বাণিজ্য প্রতিষ্ঠান বিআইডবিøউটিসি’র নিয়মিত রকেট স্টিমারের সাথে ১টি বিশেষ সার্ভিসও যাত্রী পরিবহন করে। আজ সন্ধার মধ্যে ডবল ট্রিপে অন্তত দেড়শ’ বেসরকারী নৌযান ঢাকার সদরঘাট থেকে দক্ষিণাঞ্চলের বিভিন্ন গন্তব্যের উদ্যেশ্যে রওয়ানা হবে। গতকালও দিন-রাত মেঘনা অববাহিকা সহ দক্ষিণাঞ্চলের সর্বত্র দফায় দফায় হালকা থেকে মাঝারী বর্ষণ অব্যাহত ছিল। আজ সকালের পরবর্তী ৪৮ ঘন্টায় দক্ষিণাঞ্চল সহ সারা দেশে বৃষ্টিপাতের প্রবনতা বৃদ্ধির কথা জানিয়েছে আবহাওয়া বিভাগ। গতকালও পটুয়াখালী ও ভোলা সহ উপক‚লীয় এলাকায় ৩০Ñ৪৫মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে। তবে দিনের অনেক সময়ই মেঘ সরিয়ে খড়তাপের রোদ নিয়ে সূর্যও দেখা দিয়েছে। আবহাওয়া বিভাগ থেকে দেশের বিভিন্ন নদী বন্দর এলাকায় ৪৫Ñ৬৫কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া সহ বৃষ্টিপাতের কথা জানিয়ে ১ নম্বর সতর্ক সংকেতও জারি রাখা হয়েছে।
তবে এসব কিছুর পরেও এবারের ঈদ যাত্রায়ও ঘরমুখি মানুষের প্রধান নির্ভরতার যায়গা নৌপথই। প্রতিটি নৌযানেই গতকাল থেকে ধারন ক্ষমতার অতিরিক্ত যাত্রী পরিবহন শুরু হয়েছে। আজ থেকে তা তিনগুনেরও অতিরিক্ত পর্যায়ে পৌঁছবে। এমনকি অতিরিক্ত যাত্রী বহনের সাথে বাড়তী ভাড়া আদায়ের অভিযোগ থাকালেও ঈদের ভীড়ে নির্ভরতা ঐ নৌপথেই।
এবারের ঈদেও রাষ্ট্রীয় মালিকানাধীন আকাশ পরিবহন সংস্থা শুধুমাত্র বরিশাল সেক্টরে কোন বিশেষ ফ্লাইট পরিচালনা না করার সুযোগে বেসরকারী ইউ-এস বাংলা এয়ারলাইন্স সাড়ে ৭হাজার টাকায় ঢাকাÑবরিশাল আকাশ পথে যাত্রী পরিবহন করছে। ঐ আকাশ পরিবহন সংস্থাটি ঈদের আগের ৫দিন এ সেক্টরে নিয়মিত ফ্লাইট পরিচালনা করছে। তবে মাত্র ৬৭এ্যরোনটিক্যাল মাইল আকাশ পথে এ গলাকাটা ভাড়া এর তিনগুন দুরত্বের চেয়েও বেশী বলে অভিযোগ যাত্রীদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ