Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

একাদশ শিক্ষা বোর্ড ময়মনসিংহ

| প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

 স্টাফ রিপোর্টার : ময়মনসিংহ বিভাগের চার জেলা নিয়ে দেশের একাদশ শিক্ষা বোর্ড গঠন করেছে সরকার। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ নামে নতুন এই বোর্ড স্থাপনে গত ২৮ আগস্ট আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

এতে বলা হয়, ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিনেন্সের ক্ষমতাবলে সরকার ময়মনসিংহ, নেত্রকোণা, শেরপুর ও জামালপুর জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার সংগঠন, নিয়ন্ত্রণ, তত্ত¡াবধান এবং উন্নয়নের উদ্দেশ্যে ময়মনসিংহ শহরে শিক্ষা বোর্ড স্থাপন করল। এই চার জেলার শিক্ষা প্রতিষ্ঠানের ওপর থেকে ঢাকা শিক্ষা বোর্ডের এখতিয়ার রহিত করে এসব জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার নিয়ন্ত্রণ, তত্ত¡াবধান ও উন্নয়নের ক্ষমতা নবগঠিত বোর্ডের ওপর ন্যস্ত করা হয়েছে। ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা জেলা নিয়ে একাদশ বিভাগ হিসেবে ময়মনসিংহ বিভাগ গঠনের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর অনুমোদন দেয়। ময়মনসিংহ বিভাগ গঠনের পর থেকেই এই বিভাগে একটি শিক্ষা বোর্ড স্থাপনের দাবি ওঠে। গত বছরের আগস্টের মাঝামাঝি সরকার ময়মনসিংহে নতুন শিক্ষা বোর্ড স্থাপনে নীতিগত সিদ্ধান্ত নিয়ে এর যৌক্তিকতা যাচাইয়ে ৭ সদস্যের একটি কমিটি গঠন করে। শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) চৌধুরী মুফাত আহমেদ নেতৃত্বাধীন ওই কমিটির মতামতের ভিত্তিতে ময়মনসিংহে নতুন শিক্ষা বোর্ড স্থাপনে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা পাঠানোর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা অনুমোদন করেন। এরপরই নতুন শিক্ষা বোর্ড গঠনে আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, সিলেট, যশোর ও দিনাজপুরে সাধারণ বোর্ড রয়েছে। আর মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের জন্য রয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ