Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈদে ঘরমুখো মানুষের দুর্ভোগ চরমে পাটুরিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

| প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

আরিচা সংবাদদাতা : ঈদুল আযহা উপলক্ষে ঘরমুখো যাত্রীবাহি যানবাহনের হঠৎ চাপ বেড়ে যাওয়ায় পাটুরিয়া ঘাটে তীব্র যানজট দেখা দিয়েছে। ফেরি পারের অপেক্ষায় আটকা পড়েছে যাত্রীবাহী বাস, মাইক্রোবাস ও ট্রাকসহ ৫ শতাধিক যানবাহন। পাটুরিয়ায় ঘাট এলাকা থেকে ঢাকা-পাটুরিয়া মহাসড়কের নবগ্রাম পর্যন্ত ৪ কিলোমিটার এলাকা জুড়ে বাস-ট্রাকের দীর্ঘ লাইন পড়েছে। এতে যানজটে আটকে পড়া যানবাহন চালক, হেলপার ও ঈদে ঘরমুখো যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। পরিস্থিতি সামাল দিতে বুধবার থেকে পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।
বিআইডবিøউটিসি’র আরিচা অফিস সুত্রে জানা যায়, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে চলাচলরত ১৮টি ফেরির মধ্যে ১৭টি ফেরি চলাচল করছে। ফেরিগুলো দীর্ঘ দিনের পুরানো হওয়ায় নদীতে প্রবল ¯্রােতের বিপরীতে চলতে গিয়ে বিভিন্ন ধরনের যান্ত্রিক ত্রæটি দেখা দিচ্ছে। পাটুরিয়া ঘাটে স্থানীয় ভাসমান কারখানায় প্রতিদিন দু’চারটি ফেরি সাময়িক মেরামতে থাকছে। এখনো রো-রো ফেরি বীর শ্রেষ্ট হামিদুর রহমান যান্ত্রিক ত্রæটির কারণে পাটুরিয়া ঘাটে ভাসমান কারখানায় মেরামতে রয়েছে। পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে সচল ফেরিগুলোর মধ্যে ৮টি রো-রো, ৩টি কে-টাইপ ফেরি এবং ৬টি ইউটিলিটি ফেরি রয়েছে। যা দিয়ে ঈদের চাপ মোকাবেলা করা হচ্ছে।
এদিকে মানিকগঞ্জ জেলা প্রশানের পক্ষ থেকে ঈদ পরিস্থিতি মোকাবেলায় ব্যপক প্রস্তুুতি নেয়া হয়েছে। যাত্রীর নিরাপত্তায় ও যানজট মোকাবেলায় ঘাটে এবং মহাসড়কের বিভিন্ন স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে। বিআইডবিøউটিসি এবং বিআইডবিøউটিএর সকল কর্মকর্তা-কর্মচারির ছুটি বাতিল করেছে কর্তৃপক্ষ। ভ্রাম্যমান আদালত, মেডিকেল টিম, আর্মড পুলিশ ও র‌্যাব সদস্যসহ গোয়েন্দা সদস্যরা ঘাট এলাকায় যাত্রী নিরাপত্তায় সার্বক্ষণিক কাজ করছে বলে জানা গেছে।
বিআইডবিøউটিসি’র ম্যানেজার শফিকুল ইসলাম জানান, সেমবার থেকে ঘাটে যানবাহনের চাপ বৃদ্ধি পেয়েছে। এছাড়া নদীতে প্রবল ¯্রােতের কারণে দিগুণ সময় ব্যয় হওয়ায় ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যহত হচ্ছে। এসব কারণে যানজটের সৃষ্টি হয়েছে। ঈদের আগে পাটুরিয়া প্রান্তে যানবাহনের চাপ থাকবেই। বুধবার থেকে পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ থাকবে। এতে ঈদে যাত্রীবাহী যানবাহনের চাপ সামাল দেয়া সম্ভব হবে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ