Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাড়াবাড়ি করলে দেশে ফিরতে দেয়া হবে না বলে হুমকি

এজেন্সির প্রতারণায় অনাহারে-অর্ধাহারে ৩০ হজযাত্রী

| প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : চারুলতা ট্রাভেলস এন্ড ট্যুরস নামে এক এজেন্সির প্রতারায় পড়েছেন নারায়ণগঞ্জের রূপগঞ্জের ৩০ হজযাত্রী। প্রতিবাদ বা বারাবারি করলে ওই হজযাত্রীদের পাসপোর্ট রেখে দেশের মুখ দেখতে দিবেনা বলে হুমকি দেয়া হয়েছে। হুমকির পর থেকেই হজযাত্রীরা চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন। গতকাল মঙ্গলবার সকালে সৌদিআরব থেকে প্রতারণার শিকার হজযাত্রীরা এ অভিযোগ করেছেন।
প্রতারণার শিকার হজযাত্রীরা জানান, নারায়ণগঞ্জের সদর এলাকার মোহাম্মদ হাদি নামে এক দালালের সঙ্গে রনি মিয়া, মাসুদুর রহমান, হান্নান, নজরুল, রফিকুল, মনিরুল, আলেয়া বেগম, মনিরা মাসুদসহ ৩০ জন হজযাত্রীর চুক্তি হয়। এ ক্যাটাগরিতে সুযোগ-সবিধা দেয়ার লক্ষ্যে চারুলতা ট্রাভেলস এন্ড ট্যুরস নামে এক এজেন্সির (লাইসেন্স নং-৭১৬, মোয়াল্লেম নং-১৩১) মাধ্যমে জন প্রতি ৩ লাখ ৩০ হাজার টাকা করে আদায় করে নেন। এ টাকার মধ্যে খাওয়া-দাওয়া, থাকা, ভ্রমণসহ যাবতীয় সুযোগ-সুবিধা দেওয়ার কথা। টাকা পরিশোধ করার পর গত ২২ আগস্ট ৩০ হজযাত্রীকে সৌদিআরবে নেয়া হয়। কাবা শরীফের কাছাকাছি হোটেলে রাখার কথা দিলেও রাখা হয়েছে মেসপালা এলাকার মাসাল্লা আল মানসি নামে একটি নি¤œমানের হোটেলে। ওই হোটেলের ১৭ স্কয়ারের কক্ষে ৪ জন হাজী থাকার কথা থাকলেও সেখানে রাখা হয়েছে ৮ জন করে। বাথরুমের অবস্থা নোংরা। গত ৫ দিন ধরে এজেন্সির লোকজন কোন প্রকার খাওয়া-দাওয়া দিচ্ছে না বলে হাজীদের অভিযোগ। অসাস্থ্যকর পরিবেশে খেয়ে না খেয়ে অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছেন তারা। সৌদিআরবে পৌঁছাবার পর থেকেই দালাল মোহাম্মদ হাদি পলাতক রয়েছে। সোমবার রাতে প্রতারিত হজযাত্রীরা এজেন্সির এ ধরনের প্রতারণামুলক কর্মকান্ডের প্রতিবাদ করেন। এতে ক্ষিপ্ত হয়ে চারুলতা ট্রাভেলস এন্ড ট্যুরস এজেন্সির মালিক পরিচয়দানকারী মাসুদ হুমকি-ধামকি দিতে শুরু করে। প্রতিবাদ বা বারাবারি করলে ওই হজযাত্রীদের পাসপোর্ট রেখে দেশের মুখ দেখতে দিবেনা বলে হুমকি দেয়া দেয় মাসুদ। এ ব্যাপারে চারুলতা ট্রাভেলস এন্ড ট্যুরস এজেন্সির রাজধানীর নয়াপল্টন অফিসের মালিক সফিকুল ইসলামের যোগাযোগ করা হলে তিনি জানান, আমি এখন আর এ ব্যবসা পরিচালনা করিনা। আমার ভাই করে। ভাইয়ের নাম পরিচয় জানতে চাইলেই তিনি মোবাইল ফোনের সংযোগ কেটে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ