Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চাপের মুখেও অটল থাকুন ইতিহাসে বীর হবেন -প্রধান বিচারপতিকে রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

প্রধান বিচারপতিকে মানসিকভাবে দুর্বল করতে সরকার তার সম্পদ অনুসন্ধানের নামে হুমকি-ধামকি দিচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি প্রধান বিচারপতি এস কে সিনহার উদ্দেশ্যে বলেন, সরকার আপনাকে পরাজিত করার চেষ্টা করছে। আপনি এই চাপের মুখেও অটল থাকলে ইতিহাসে বীর হবেন। গতকাল (সোমবার) বেলা ১১ টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।
এস কে সিনহার উদ্দেশে বিএনপির এই নেতা বলেন, আপনার বিরুদ্ধে নানা হুমকি-ধমকি, আপনার বিরুদ্ধে এই মুহূর্তে নানা ধরনের অনুসন্ধান, আপনার জমি কয়টা, তিন কাঠা থেকে পাঁচ কাঠা করেছেন কিনা। এসব সরকার করাচ্ছে। এই জন্য করাচ্ছে- মানসিকভাবে দুর্বল করে দাও। প্রধান বিচারপতিকে তার সিদ্ধান্তে অটল থাকার আহ্বান জানিয়ে রিজভী বলেন, আপনাকে তারা পরাজিত করার চেষ্টা করছে। আপনি এই চাপের মুখেও অটল থাকলে পরে ইতিহাসে আপনি বীর হবেন। কোনো ক্রমেই যখন আপনাকে ন্যূনতম টলাতে পারবে না, আপনি হবেন এদেশে বীরদের আরেকজন বীর। চাপের কাছে বিন্দুমাত্র নতি স্বীকার করলে মানুষের মাঝে প্রধান বিচারপতির এখনকার অবস্থানটি আর থাকবে না।
প্রধান বিচারপতিকে দেশ ছাড়তে বলায় সাম্প্রদায়িকতার গন্ধ পাওয়া যাচ্ছে উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, সরকারের একজন সিনিয়র মন্ত্রী ও নেতা দেশের প্রধান বিচারপতিকে বলেছেন, আপনি বিদেশে চলে গেলেই পারেন। আরো দুই-একজন মন্ত্রীর কথায় আমরা কিন্তু সা¤প্রদায়িকতার গন্ধ পাচ্ছি। এই সৃজনপ্রেমিক সেক্যুলার রাজনৈতিক দল যে রক্ত ঝরিয়েছে, আসলে তারা কিন্তু অন্য জায়গার লোক। কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর বক্তব্যের প্রতি ইঙ্গিত করে রিজভী বলেন, খুব সূ²ভাবে সা¤প্রদায়িকতাকে তারা নিয়ে আসার চেষ্টা করছেন, গন্ধ ছড়ানোর চেষ্টা করছেন। কারণ প্রধান বিচারপতি বাংলাদেশি, কিন্তু ধর্মীয় স¤প্রদায়ের দিক থেকে তিনি সংখ্যালঘু স¤প্রদায়ের মানুষ। এই কারণে নানা ধরনের প্রচ্ছন্ন হুমকির মধ্যে এ সা¤প্রদায়িকতাটা রয়েছে। রোববার এক সভায় প্রধান বিচারপতিকে উদ্দেশ্য করে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী বলেন, “আপনার বাংলাদেশের কিছুই পছন্দ হয় না, তাহলে চলে যান বাংলাদেশ থেকে, নতুবা হেমায়েতপুরে গিয়ে চিকিৎসা নেন। বাংলাদেশে হেমায়েতপুর বলে একটা জায়গা আছে, এই পাগলা-গারদ এমনি এমনি তৈরি করা হয় নাই।
এ প্রসঙ্গে বিএনপি নেতা রিজভী বলেন, “উনি (প্রধান বিচারপতি) বিদেশে যাবেন কেন? এখন কি প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহারকে বিদেশে চলে যাওয়ার হুমকি দিয়ে তার বাড়ি-ঘর, জমি-জায়গা আপনারা দখল করবেন? এটাই হচ্ছে আপনাদের অভিপ্রায়, এটাই হচ্ছে আপনাদের প্রচেষ্টা। সেজন্য এখন তাকে দেশের বাইরে চলে যাওয়ার হুমকি দিচ্ছেন, পরামর্শ দিচ্ছেন। কারণ আপনাদের কাজ হচ্ছে সংখ্যালঘুদের জমি-জায়গা দখল করা, সংখ্যালঘুদের ঘর-বাড়ি দখল করা; আপনাদের বক্তব্যের মধ্য দিয়ে এখন সেটাই ফুটে উঠছে। আপনারা তো এদেশে সংখ্যালঘুদের জায়গা-জমি, বসত-ভাটি সব দখল করেন, তাদেরকে উচ্ছেদ করে দেন। এসব খবর জাতীয় দৈনিক ও গণমাধ্যমে প্রকাশিত হয়েছে, বাংলাদেশের মানুষ জানে। আওয়ামী লীগই দেশের হিন্দু, বৌদ্ধ-খ্রিস্টানদের বাড়ি-ঘর, জায়গা-জমি এবং ধর্মীয় প্রতিষ্ঠান দখল করে বলে অভিযোগ করেন তিনি।
গত ৮ অগাস্ট লন্ডনের মুরফিল্ড আই হাসপাতালে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ডান চোখে অস্ত্রোপচারের পর তার আরোগ্য কামনায় এ দোয়া মাহফিলের আয়োজন করে জাতীয়তাবাদী তাঁতী দল।
তাঁতী দলের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদের সভাপতিত্বে দোয়া মাহফিলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আহমেদ আজম খান, প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, কেন্দ্রীয় নেতা মীর সরফত আলী সপু, এবিএম মোশাররফ হোসেন, আমিরুল ইসলাম আলিম, আবদুল কাদের ভূঁইয়া জুয়েল প্রমুখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • মহুয়া রাজা ২৯ আগস্ট, ২০১৭, ১১:৪৬ এএম says : 0
    মাননীয় প্রধান বিচার প্রতির কাছে অনুরুধ বাংলাদেশের ইতিহাসে আপনি প্রথম হিন্দু বিচারপতি। আপনি বেংগে পড়বেন্না মনকে শক্ত করুন ন্যায়ের জন্য কাজ করুন জয় আপনার নিশ্চত।ভয়কে জয় করুন ইতিহাসের পাতায় আপনার নাম অলংকিত থাকবে। ধৈয্র ধরুণ। চাপের মুখে অন্যায়ের কাছে মাথা নত করবেন্না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

২২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ