Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কম মূল্যে মোবাইল পাবে গ্রাহকরা

দেশে সংযোজন ও উৎপাদন কারখানা চায় সরকার

ফারুক হোসাইন | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

গ্রাহকের হাতে কম মূল্যে মোবাইল ফোন হ্যান্ডসেট তুলে দিতে কারখানা স্থাপনের সুযোগ দিচ্ছে সরকার। বৈদেশিক মুদ্রা সাশ্রয়, নতুন কর্মসংস্থান ও দক্ষ জনবল সৃষ্টি, কম মূল্যে আন্তর্জাতিক মানের হ্যান্ডসেট প্রদান, অবৈধ হ্যান্ডসেট আমদানি হ্রাস এবং বিদেশে রপ্তানীর লক্ষ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। এজন্য যন্ত্রপাতি আমদানীর ক্ষেত্রে আমদানী শুল্ক ৩৭ শতাংশ থেকে কমিয়ে এক থেকে ১০ শতাংশ পর্যন্ত শুল্ক নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রথমবারের মতো স্থানীয়ভাবে আন্তর্জাতিক মান বজায় রেখে মোবাইল ফোন হ্যান্টসেট সংযোজন ও উৎপাদনের কারখানা স্থাপনের এনলিস্টমেন্ট সনদ প্রদানের জন্য একটি খসড়া নির্দেশিকা প্রণয়ন করতে যাচ্ছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)।
দেশে বর্তমানে ১৩ কোটি মোবাইল সংযোগ রয়েছে। দেশের মোবাইল ফোন হ্যান্ডসেটের বাজার প্রায় আট হাজার কোটি টাকার। বাংলাদেশের বাজার মোবাইল ফোন হ্যান্ডসেট ব্যবসার জন্য অনুকূল বিধায় প্রতিবছর বৈধ পথে প্রায় আড়াই থেকে তিন কোটি হ্যান্ডসেট আমদানি হয়ে থাকে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধ পথে প্রায় ৫০ লাখ হ্যান্ডসেট দেশের বাজারে প্রবেশ করছে। অবৈধ পথে আমদানির পাশাপাশি বৈধ পথে আমদানির কারণেও বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা বিদেশে চলে যাচ্ছে।
বিটিআরসি’র পক্ষ থেকে বলা হয়, স্থানীয়ভাবে মোবাইল ফোন হ্যান্ডসেট উৎপাদন করা সম্ভব হলে বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা সম্ভব হবে। সৃষ্টি হবে নতুন কর্মসংস্থান ও সুদক্ষ কারিগরী জ্ঞানসম্পন্ন জনবল। অবৈধ আমদানী হ্রাস করার মাধ্যমে সরকারের রাজস্ব ক্ষতি রোধ করা সম্ভব হবে এবং কাক্সিক্ষত বৈদেশিক বিনিয়োগ পাওয়া সম্ভব হবে। দেশি বিনিয়োগকারীগণ সময়োপযোগী বিনিয়োগের নতুন ক্ষেত্র পাবে। ক্রেতা সাধারণ কম মূল্যে মোবাইল ফোন হ্যান্ডসেট ব্যবহারের সুযোগ পাবে। টেলি-ডেনসিটি আরও বাড়বে। কম দামে স্মার্টফোন উৎপাদন ও বাজারজাত সম্ভব হবে। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পাবে। আমদানির পরিবর্তে মোবাইল ফোন হ্যান্ডসেট বিদেশে রপ্তানী করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।
বৈদেশিক মুদ্রা চলে যাওয়া রোধ করতে এবং স্থানীয়ভাবে হ্যান্ডসেট উৎপাদনের সম্ভাবনা কাজে লাগাতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করছে সরকার। সরকারের এই উদ্যোগের মধ্যে ইতোমধ্যে ওয়ালটনের ডিজি টেক ইন্ডাস্ট্রিজ বাংলাদেশে মোবাইল ফোন হ্যান্ডসেট তৈরির জন্য লাইসেন্স চেয়ে আবেদন করেছে। এছাড়া এসবি টেল এন্টারপ্রাইজেস মোবাইল ফোন হ্যান্ডসেট প্রগ্রেসিভ ম্যানুফ্যাকচারিং এর আগ্রহ প্রকাশ করে একটি পঞ্চবার্ষিকী পরিকল্পনা এবং কর সহায়ক নীতিমালা প্রণয়ন করতে রাজস্ব বোর্ডকে সুপারিশ করতে কমিশনের প্রতি অনুরোধ করেছে। এজন্য অর্থ মন্ত্রণালয় ইতোমধ্যে সেমি নক ডাউন (এসকেডি) পদ্ধতিতে স্থানীয়ভাবে মোবাইল ফোন হ্যান্ডসেট সংযোজন ও উৎপাদনের জন্য যন্ত্রপাতি আমদানীর ক্ষেত্রে ১০ শতাংশ এবং কমপ্লিট নক ডাউন (সিকেডি) পদ্ধতির জন্য এক শতাংশ আমদানি শুল্ক নির্ধারণ করেছে। ইতোপূর্বে মোবাইল ফোন হ্যান্ডসেটের খুচরা যন্ত্রাংশ আমদানীর জন্য উভয় ক্ষেত্রে ৩৭ দশমিক ০৭ শতাংশ আমদানী শুল্ক ছিল।
স্থানীয়ভাবে মোবাইল ফোন হ্যান্ডসেট প্রস্তুতের জন্য বিটিআরসির খসড়া নির্দেশিকায় বলা হয়, হ্যান্ডসেট সংযোজন, উৎপাদন এবং বাজারজাত করার জন্য প্রস্তুতকারক এবং ভেন্ডর এনলিস্টমেন্ট সনদ দুই ধরণের হবে। ক্যাটাগরী এ ও ক্যাটাগরী বি। এ ক্যাটাগরীতে হ্যান্ডসেট উৎপাদনকারী বা সংযোজনকারী প্রতিষ্ঠানের মান সম্মত লে-আউটের মাধ্যমে নিজস্ব একটি টেস্টিং ল্যাব থাকতে হবে। প্রতিটি টেস্টিং ল্যাবে প্রয়োজনমত টেস্টিং সুবিধা থাকবে যাতে বাংলাদেশে উন্নত এবং আন্তর্জাতিকমানের মোবাইল ফোন হ্যান্ডসেট উৎপাদন করা সম্ভব হয়। বি ক্যাটাগরীতে উৎপাদনকারী ও সংযোজনকারী প্রতিষ্ঠানের নিজস্ব টেস্টিং ল্যাব না থাকলেও হবে।
তবে তাদের প্রস্তুতকৃত মোবাইল ফোনের মান যাচাইয়ের জন্য বিটিআরসি অনুমদিত টেস্টিং ল্যাবের সাথে চুক্তিবদ্ধ হবে। খসড়ায় প্রস্তুতকারক ও ভেন্ডর এনলিস্টমেন্টে এ ক্যাটাগরী সনদের ফি হবে ১০ লাখ এবং নবায়ন ফি ৫ লাখ। বি ক্যাটাগরী সনদের ফি ৫ লাখ এবং নবায়ন ফি ২ লাখ টাকা। এছাড়া দেশে উৎপাদিত হ্যান্ডসেট উৎপাদনের সময় ইলেকট্রনিক বর্জ্য ব্যবস্থাপনা থাকতে হবে। প্রতিটি জেলা শহরে পর্যাপ্ত সংখ্যক সার্ভিস সেন্টার ও কালেকশন সেন্টার থাকতে হবে। দেশে উৎপাদিত হ্যান্ডসেটের আন্তর্জাতিক মান নিশ্চিত করতে স্থানীয়ভাবে প্রস্তুতকৃত ৫ শতাংশ হ্যান্ডসেট আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোন টেস্টিং ল্যাব থেকে কারিগরী এবং গুনগত মান যাচাই করে সার্টিফিকেট বিটিআরসিতে উপস্থাপন করতে হবে।



 

Show all comments
  • এইচ এম জয়নাল আবেদীন ২৯ আগস্ট, ২০১৭, ৯:৫৮ এএম says : 0
    আপনাদের খবর গুলু আমার খুব ভাল লাগল সকল বিভাগ কে ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোবাইল

১৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ