Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পাহাড় ধসের প্রভাবে জমে উঠেনি রাঙ্গামাটির পশুর হাট

| প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

 সৈয়দ মাহাবুব আহামেদ রাঙামাটি থেকে : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাঙামাটি ট্রাক টার্মিনালে বসেছে কোরবানি একমাত্র পশুর হাট। প্রতি বছর রাঙামাটির দুই থেকে তিনটি স্থানে কোরবানি পশুর হাট বসলেও এইবার শুধু মাত্র একটি স্থানে বসেছে এই পশুর হাট। গতকাল শনিবার কোরবানি পশুর হাটের প্রথম দিন, তাই ট্রাক টার্মিনালে সরজমিনে গিয়ে দেখা যায় প্রায় ৪-৫ শত গরু এবং শত খানিক ছাগল থাকলেও প্রথম বাজারে দেখা নেই পর্যাপ্ত ক্রেতা। পর্যাপ্ত গরু বাজারে আছে এমন অভিযোগে প্রতিদিন শত শত ট্রাক গরু বোঝায় করে চট্টগ্রাম সহ সারাদেশে চলে যাচ্ছে। এতে অত্র বাজারে গুরুর সঙ্কট থাকায় দাম বেশি মনে করছেন গরু দেখতে আসা ক্রেতারা। অন্যদিকে বাজার ঘুরে দেখা যায় এবার বাজারে গরুর মূল্য ৫০ থেকে ৯৫ হাজার টাকা এবং ছাগল ১৫ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত দাম দেওয়া হয়েছে। ক্রেতারা অভিযোগ করছেন গত বছরের চেয়ে এবার দাম অনেক বেশি।

হাটে আসা গরু ব্যবসায়ি আব্দুল রশিদ বলেন, ‘আমি লংগদুর মাইনি থেকে ৬০টি গরু এবং ১০টি ছাগল নিয়ে এসেছি। শনিবার প্রথম বাজার উপলক্ষে তেমন কোন ক্রেতার দেখা নেই। আশা করছি আগামী দুই তিন দিনের মধ্যে বিক্রি বাড়বে। তবে পাহাড় ধসের প্রভাব পরবে বলে আশংঙ্খা জানিয়ে তিনি বলেন, রাঙামাটিতে পাহাড় ধসের ফলে দীর্ঘ দিন সকল ব্যবসা বন্ধ ছিলো। ফলে যারা কোরবানি মূল ক্রেতা তারাও এইবার তেমন একটা পশু কিনবে না বলে আশংঙ্খা করছি। যোগাযোগ ব্যবস্থার উন্নতি হওয়া এবং বেশি দামে গরু বিক্রির জন্য অনেকে চট্টগ্রাম সহ ঢাকা শহরেও অনেক ব্যবসায়ী গরু নিয়ে যাওয়ার কথা স্বীকার করলে এই ব্যবসায়ী গরু কিনতে আসা আরেক ক্রেতা মিজান জানালেন, ‘বাজারে কোনবানির পশু আছে পর্যাপ্ত পরিমাণে। কিন্তু দাম দিচ্ছে অধিকমাত্রায়। তাই আপাতত কয়েকদিন দেখবো। দেখা যাক দাম কমে কিনা’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ