Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মহাসড়কে যানবাহনের দীর্ঘ সারি

দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি পারাপারে বিড়ম্বনা

| প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা : আসন্ন কোরবানীর ঈদকে সামনে রেখে ইতিমধ্যে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলা থেকে রাজধানীগামী পশুবাহী ট্রাক নদী পারাপার হতে আসতে শুরু করেছে দৌলতদিয়া ঘাটে। একদিকে ঘাটে নানান সমস্যা অপরদিকে অতিরিক্ত যানবাহনের চাপে ঘাট এলাকায় সৃষ্টি হয়েছে যানবাহনের দীর্ঘ সারি। এতে করে গরু ব্যবসায়ী ও সাধারণ যাত্রীদের চরম দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট।
জানা যায়, বেশ কিছুদিন ধরে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি সংকট বিরাজ করছে। ইতিমধ্যে ফুলে ফেঁপে উঠেছে প্রমত্তা পদ্মা-যমুনা। এতে তীব্র ¯্র্েরাত সৃষ্টি হয়েছে নদীতে। ¯্রােতের কারণে ফেরিগুলো স্বাভাবিক চলাচল করতে পারছে না। ফেরিগুলোর পক্ষে প্রচন্ড ¯্রাোত ঠেলে এপার-ওপার করা অনেকটাই দুরূহ। অপরদিকে অতিরিক্ত যানবাহনের চাপ তার ওপর ভিআইপিদের জন্য ফেরির দীর্ঘ সময় অপেক্ষা করায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যানবাহন পারাপার ব্যহত হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক বিআইডবিøউটিসি’র এক কর্মকর্তা জানান, ভিআইপিদের জন্য অপেক্ষা করা ছাড়া উপায় নেই। প্রতিদিন এখান দিয়ে মন্ত্রী-সচিব থেকে শুরু করে বড় বড় কর্মকর্তারা চলাচল করেন। তাঁদের আসার ব্যাপারে আগে থেকে বার্তা পাঠানো হয়। তাই তাঁদের জন্য ফেরি তৈরী করে রাখতে হয়। বিআইডবিøউটিসি ও ঘাট সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র জানায়, ছোট-বড় ১৮ টি ফেরিতে গুরুত্বপূর্ণ দৌলতদিয়া-পাটুরিয়া দিয়ে প্রতিদিন কয়েক হাজার যানবাহন পারাপার হয়। এরমধ্যে বেশ কিছুদিন ধরে ৪ টি ফেরি বিকল হয়ে মেরামতে রয়েছে। বর্তমানে রুটে ১৪ টি ফেরি যানবাহন পারাপার করছে। কিন্তু ¯্রােতের কাছে অসহায় এই ফেরিগুলো। স্বাভাবিক সময় দৌলতদিয়া থেকে পাটুরিয়ায় যেতে ২৫ থেকে ৩০ মিনিট সময় লাগত। বর্তমানে সেখানে সময় লাগছে ১ থেকে দেড় ঘন্টা। অনেক সময় ¯্রােতের তীব্রতায় কুলিয়ে উঠতে না পেরে অনেক ফেরিকে মাঝনদী থেকে ফিরে আসতে বাধ্য হয়। এতেকরে ফেরি ট্রিপ অনেক কমে গেছে।
সরেজমিন রোববার দুপুরে দৌলতদিয়া ঘাট ঘুরে দেখা যায়, দৌলতদিয়া ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কের গোয়ালন্দ বাজার পর্যন্ত দীর্ঘ ছয় কিলোমিটার জুড়ে যানবাহনের দীর্ঘ সারি। এরমধ্যে প্রথম দিকে ডান পাশে গরুবাহি ট্রাকের সারি ও বামপাশে যাত্রীবাহী দুরপাল্লার পরিবহন। কোরবানীর ঈদ উপলক্ষে গরুবাহি ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করায় মহাসড়কে আটকা পড়েছে অন্তত ৫ শতাধিক যাত্রীবাহি বাস। কুষ্টিায় থেকে ১৬টি গরু বোঝাই করে আসা ট্রাক চালক আশরাফুল ইসলাম (২৮) জানান, তিনি ঘাটে এসে ঘন্টা তিনেক সিরিয়ালে আটকা থেকে ফেরির টিকিট পেয়েছেন। টিকিটের সাথে ১০৬০ টাকা লেখা থাকলেও তাকে টিকিটটি পেতে অতিরিক্ত ৬৫০ টাকা দিতে হয়েছে। এ সময় ফরহাদ
বিআইডবিøউটিসি’র দৌলতদিয়া অফিসের ব্যাবস্থাপক (বানিজ্য) সফিকুল ইসলাম জানান, বর্তমানে ১৪টি ফেরি যানাবাহন পারাপার করছে। অতিরিক্ত যানবাহনের কারণে সারির সৃষ্টি হয়েছে। তবে কোরবানীর ঈদের বিষয়টি মাথায় রেখে পশুবাহি ট্রাক গুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করছে।
অপর দিকে ঈদুল আযহায় রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটের সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি ভাল রাখতে ও জানজট নিরসনে জেলা পুলিশের উদ্যোগে গতকাল রোববার সকালে রাজবাড়ীর পুলিশ সুপারের সম্মেলন কক্ষে বিশেষ সভা অনুষ্ঠিত হয়েছে। রাজবাড়ীর পুলিশ সুপার সালমা বেগম পিপিএম,র সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মহম্মদ তারিকুল ইসলাম, সহকারী পুলিশ সুপার মোঃ আছাদুজ্জামান, রাজবাড়ীর ট্রাফিক ইনেসপেক্টর মৃদুল রঞ্জন দাস, গোয়ালন্দ ঘাট থানার ওসি মীর্জা আবুল কালাম আজাদ, বিআইডবিøউটিসি দৌলতদিয়া ঘাটের ব্যাবস্থাপক সফিকুল ইসলাম, বিআইডবিøউটিএ,র সহকারী প্রকৌশলী শাহ আলম, সড়ক ও জনপথ বিভাগের উপ সহকারী প্রকৌশলী মোহাম্মদ আব্দুর রশিদ, লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি মহম্মদ আলী মোল্লা, দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম মন্ডল, গোয়ালন্দ উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক নজরুল ইসলাম মন্ডল প্রমুখ। সভায় দৌলতদিয়া ঘাটে কোরবানি পশু বাহি গাড়িকে অগ্রাধীকার ভিত্তিতে পারাপার করা, পর্যাপ্ত ফেরির ব্যাবস্থা রাখা, দৌলতদিয়ায় চারটি ঘাট সচল রাখা, লঞ্চে অতিরিক্ত যাত্রী বহন না করাসহ বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ