Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নরসিংদীসহ উত্তর পূর্বাঞ্চলীয় শত শত প্রার্থী পরীক্ষায় অংশ নিতে পারেনি

শিক্ষক নিবন্ধন পরীক্ষা ঢাকাকেন্দ্রিকতার কারণে

| প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে : শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ঢাকা কেন্দ্রীকতা নরসিংদীসহ দেশের পূর্ব ও উত্তর পূর্বাঞ্চলীয় জেলাগুলো থেকে শত শত আগ্রহী প্রার্থী পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পাচ্ছে না। যারা পরীক্ষা অংশ গ্রহণের জন্য আবেদন করেছিল তাদেরও অনেকে এ বছর পরীক্ষায় অংশ নিতে পারেনি। গত শুক্রবার ঢাকায় অনুষ্ঠিত নিবন্ধন পরীক্ষায় আবেদনকৃত বহুসংখ্যক পরীক্ষার্থী ট্রাফিক জ্যামের শিকার হয়ে বিফল মনোরথে বাড়ী ফিরে গেছে।
জানা গেছে, দেশে সার্বজনীন প্রাথমিক শিক্ষা প্রবর্তিত হবার পর দেশে শিক্ষার হার বেড়ে গেছে বহুগুন। সাথে সাথে স্কুল, কলেজের সংখ্যাও বেড়েছে বহুসংখ্যক। শিক্ষার্থীরা গ্র্যাজুয়েট ও পোস্ট গ্র্যাজুয়েটসহ বিভিন্ন ডিগ্রী অর্জন করেও বেকার অবস্থায় বসে রয়েছে। কেউ কেউ প্রাইভেট স্কুল ও কলেজে স্বল্প বেতনে চাকুরী করছে। সরকারী বা আধা সরকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষকতা করতে হলে শিক্ষক নিবন্ধন জরুরী বিধায় অনেক শিক্ষিত লোকজন এই পেশায় নিজেকে নিয়োজিত করতে আগ্রহী। কিন্তু শিক্ষক নিবন্ধন পরীক্ষাটি একেবারেই ঢাকা কেন্দ্রীক হওয়ার কারণে আগ্রহী বহুসংখ্যক প্রার্থী পরীক্ষায় অংশ নিতে পারছে না। ঢাকায় গিয়ে শিক্ষক নিবন্ধন পরীক্ষা দিতে হলে নরসিংদীসহ পূর্ব ও উত্তর পূর্বাঞ্চলের প্রার্থীদেরকে আগের দিন ঢাকায় গিয়ে থাকতে হয়। এক্ষেত্রে অনেক প্রার্থীরই ঢাকায় গিয়ে রাত কাটানোর কোন আত্মীয় স্বজনের বাড়ী বা জায়গা নেই। ঢাকায় কোন আত্মীয়-স্বজন না থাকায় তারা ঢাকায় গিয়ে রাত কাটাতে পারছে না। যারা হোটেলে থেকে পরীক্ষা দিতে আগ্রহী তারাও নিরাপত্তার অভাবে হোটেলে গিয়ে আশ্রয় নিতে সাহস পাচ্ছে না। যারা নিজ এলাকা থেকে ঢাকায় গিয়ে পরীক্ষা দিতে আগ্রহী তাদের বাধা হচ্ছে যানজট। প্রতি বছরই বহুসংখ্যক আগ্রহী প্রার্থী ইচ্ছে থাকা সত্বেও পরীক্ষায় অংশগ্রহণে আবেদন করতে আগ্রহী হয় না। গত শুক্রবার অনুষ্ঠিত শিক্ষক নিবন্ধন পরীক্ষায় নরসিংদীসহ পূর্ব ও উত্তর পূর্বাঞ্চলের শত শত পরীক্ষার্থী যানজটের কারণে মাঝপথ থেকে বাড়ী ফিরে যেতে বাধ্য হয়েছে। আমজাদ হোসেন নামে একজন সাংবাদিক তার স্ত্রীকে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভোরে নরসিংদী থেকে ঢাকার উদ্দেশ্যে বাসযোগে ঢাকায় রওয়ানা দেয়। কিন্তু পূবাইল এলাকায় পৌছার পরই বিশাল যানজটের সম্মুখন হয় পরীক্ষার্থীদের বহনকারী বাসগুলো। দীর্ঘ কয়েক ঘন্টা যানজটে আটকে থাকার মধ্যেই পরীক্ষার সময় কেটে যায়। এ অবস্থায় তারা বাধ্য হয়ে সেখান থেকে উল্টো গন্তব্যে ফিরে যায়। আগ্রহী প্রার্থীরা জানিয়েছেন, সারা বাংলাদেশের শিক্ষক নিবন্ধন পরীক্ষা হয় রাজধানী ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। দেশের যোগাযোগ ব্যবস্থা ভাল থাকা সত্বেও ঢাকা কেন্দ্রীকতা পরীক্ষার্থীদের জন্য প্রতিকুল অবস্থার সৃষ্টি করেছে। তাদের আবেদন শিক্ষক নিবন্ধন পরীক্ষা বিকেন্দ্রীকরণ করে দেশের প্রতিটি জেলা সদরে স্থানান্তর করলে সাধারণ পরিবারের পরীক্ষার্থীদের নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ সৃষ্টি হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ