Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কেরানীগঞ্জে সাড়ে ৩শ’ দোকান উচ্ছেদ

| প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা: ঢাকার কেরানীগঞ্জে গতকাল রোববার আগানগর কাচাঁবাজারের প্রায় সাড়ে ৩শ দোকান উচ্ছেদে করেছে অভিযান ঢাকা সড়ক ও জনপদ বিভাগ। এতে কয়েক শতাধিক পরিবার তাদের আয়ের একমাত্র উৎস দোকান-পাট হাড়িয়ে এখন তারা পথে বসলো। সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: মাহবুবুর রহমান ফারুকীর নেতৃত্বে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই উচ্ছেদ অভিযান চলে। এসময় আরো উপস্থিত ছিলেন সওজের ঢাকা উপ-বিভাগীয় প্রকৌশলী আমিমুল ইনসান।
এদিকে উচ্ছেদ অভিযান চলাকালে ব্যবসায়ী ও এলাকাবাসীর সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর বেশ কয়েক দফা ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। বিক্ষোভকারীদের ছোড়া ইটের আঘাতে পুলিশের গাড়ীর কাচ ভেঙ্গে যায়। পরে মৃদু লাঠি চার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।
আগানগর কাচাঁবাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির সভাপতি অপু বর্মন বলেন, উচ্ছেদের বিষয়ে আমাদের কোন নোটিশ দেয়া হয়নি। হঠাৎ করেই বুলডোজার দিয়ে বাজারের সাড়ে ৩শ দোকান ভেঙ্গে দিয়েছে সড়ক ও জনপদ বিভাগ। কয়েকদিন পর ঈদ। এতগুলো মানুষ এখন কিভাবে ঈদ করবে? তারা আমাদের সময় দিতে পারতো।
স্থানীয়রা জানান, আগানগর কাচঁবাজারের সবাই ক্ষুদ্র ব্যবসায়ী। কেউ চাল ডাল শবজি বেঁচে। আবার কেউ শাক সবজি বিক্রি করে জীবিকা নির্বাহ করেন। এছাড়াও ঘনবসতিপূর্ন এ এলাকায় কোন হাট-বাজার নেই। ফলে নিত্যপন্য কিনতে এলাকাবাসীকে দুর্ভোগ পোহাতে হবে।
এ বিষয়ে জানতে চাইলে সড়ক ও জনপদ অধিদপ্তরের এস্টেট ও আইন কর্মকর্তা (নির্বাহী ম্যজিষ্ট্রেট) মো: মাহবুবুর রহমান ফারুকী বলেন, উচ্ছেদের বিষয়ে লিখিত নোটিশ দেয়া হয়নি। তবে ৩দিন মাইকিং করে তাদের সরে যেতে বলা হয়েছিল। তিনি আরও বলেন, এই জায়গা সড়ক ও জনপদ বিভাগের। এখানে অবৈধভাবে কাচাঁবাজার বসানো হয়েছে। উচ্ছেদের পর ওই জমিতে সড়ক ও জনপদ বিভাগের কোয়ার্টার (আবাসন) নির্মান করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ