Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম নগরীর ৭০ খাল উদ্ধারের দাবি নাগরিক আন্দোলনের

| প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : পানিবদ্ধতা থেকে মুক্তি পেতে ১৯৬৯ সালের ড্রেনেজ মাস্টারপ্ল্যানে থাকা চট্টগ্রাম নগরীর ৭০টি খাল উদ্ধারের দাবি জানিয়েছে মহানগরীর নদী ও খাল উদ্ধার নাগরিক আন্দোলন নামে একটি সংগঠন। গতকাল (শনিবার) চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে নাগরিক আন্দোলনের কর্মী আলীউর রহমান বলেন, চট্টগ্রাম শহরের ১৯৬৯ সালের ড্রেনেজ মাস্টারপ্ল্যান ও আরএস সিট অনুযায়ী খাল রয়েছে ৭০টি। আর এসব খালের মোট দৈর্ঘ্য হবে ৩৫০ কিলোমিটারের বেশি। খালগুলো উদ্ধারের পর দ্রæত সময়ের মধ্যে এগুলো ছয় থেকে সাত ফুট গভীরতায় খনন করে উভয় তীরে ইটের দেয়াল দিতে হবে। তিনি বলেন, শুধুমাত্র কালুরঘাট ব্রিজ থেকে কর্ণফুলীর মোহনা পর্যন্ত ৩৪টি খাল নদীতে মিশেছে। এর মধ্যে ১২টি খালের দুই-তৃতীয়াংশ সম্পূর্ণভাবে বেদখল হয়ে আছে।
সিটি কর্পোরেশন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ সবসময় নগরীর দৃশ্যমান ৩৪ বা ৩৭টি খাল বেদখল বা ভরাটের কথা বলে থাকে। সংবাদ সম্মেলনে বেদখল হয়ে যাওয়া খালগুলোর প্রকৃত সীমানা নির্ধারণ এবং ড্রেনেজ মাস্টারপ্ল্যান অনুযায়ী দখলদারদের উচ্ছেদ করে প্রকৃত অবস্থায় ফিরিয়ে আনার দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নগর পরিকল্পনাবিদ আলী আশরাফ, অধ্যাপক ইদ্রিস আলী, অধ্যাপক মনজুরুল কিবরিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ