Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গ্রামীণ অবকাঠামো উন্নয়নে যশোর অঞ্চলের চিত্র বদল এলজিইডি’র ২ হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন

| প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

যশোর থেকে রেবা রহমান: ‘শহর ও নগর উন্নয়ন কমবেশী হয়েই থাকে। শহর ও নগরের তুলনায় গ্রামের উন্নয়ন হয়না বললেই চলে। আমরা যারা পিছিয়ে পড়া মানুষ গ্রামে বাস করি, যোগাযোগ ব্যবস্থাসহ গ্রামীণ উন্নয়নে যতটুকু উন্নয়স করে তা একমাত্র এলজিইডিই করে থাকে। তাই এলজিইডি’র প্রশংসা না করে পারা যায় না’-কথাগুলো বলছিলেন যশোরের সীমান্তবর্তী শার্শা উপজেলার গোড়পাড়া এলাকার কৃষক আজমত আলী। শুধু তার কথা নয়, গ্রামে বাস করা অনেক মানুষের কথা প্রায় একই। যশোরের গ্রামাঞ্চলের অনেক রাস্তাঘাটের অনেক পরিবর্তন হয়েছে। শুধু যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন নয়, কৃষি, শিক্ষা ও স্বাস্থ্যের অগ্রগতি, কর্মসংস্থান সৃষ্টি, জীবিকা ও উন্নত জীবন ব্যবস্থা তথা মানবসম্পদ উন্নয়নসহ গ্রামীন অবকাঠামোর আমুল পরিবর্তনে একের পর এক প্রকল্প বাস্তবায়ন করে যশোর এলজিইডি সর্বমহলে প্রশংসা কুড়িয়েছে।
যশোর এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মনজুরুল আলম সিদ্দিকী দৈনিক ইনকিলাবকে জানান, চলতি অর্থবছরে খুলনা বিভাগের ১০ জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়নে একটি বৃহৎ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এটি বাস্তবায়ন হলে গ্রামের চেহারা যাবে পাল্টে। তিনি জানান, সরকারের দুই মেয়াদে যশোর এলজিইডি গ্রামীণ অবকাঠামো, নগর ও ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়নে প্রায় ২ হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করেছে। টেকসই ও সময়োপযোগী প্রযুক্তি ব্যবহার করে গ্রামীণ জনপদে যোগাযোগ ব্যবস্থার উন্নতি, কৃষি, শিক্ষা ও স্বাস্থ্যের অগ্রগতি, কর্মসংস্থান সৃষ্টি, জীবিকা ও উন্নত জীবন ব্যবস্থা তথা মানব সম্পদ উন্নয়নে এ অর্থ ব্যয় করা হয়। পল্লী সড়ক উন্নয়ন বর্তমান সরকারের একটি অগ্রাধিকার প্রাপ্ত প্রকল্প । তিনি আরও জানান, এলজিইডি’র অধীনে যশোর জেলায় মোট ৮৩৮ কিলোমিটার পল্লী সড়ক পাকা করা হয়েছে এবং বর্তমানে আরও ৪৩৮ কিলোমিটার সড়ক পাকাকরণের কাজ চলছে। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৬৭১.২৭ কোটি টাকা। গুরুত্বপূর্ণ এসব সড়কের মধ্যে রয়েছে ৪৩ কিলোমিটার দীর্ঘ পুলেরহাট- রাজগঞ্জ- ত্রিমোহিনী- সাগরদাঁড়ী- কুমিরা সড়ক, ১৮ কিলোমিটার দীর্ঘ কাশিপুর- মৌতা বাসষ্ট্যান্ড থেকে বেনেয়ালী বাসষ্ট্যান্ড ভায়া শিমুলিয়া সেন্টলুইস সড়ক, ১৬ কিলোমিটার দীর্ঘ দত্তরাস্তা- নারিকেলবাড়িয়া সড়ক ও ১৩.২৫ কিলোমিটার দীর্ঘ শহীদ সিরাজউদ্দীন হোসেন কলেজ থেকে ইছালী ইউনিয়ন পরিষদ ভায়া গাওভরা সড়ক।
এলজিইডি’র দপ্তর সুত্রে জানা যায়, টেকসই গ্রামীণ সড়ক নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে বাস্তবায়িত এসব সড়ক সারা বছরের জন্য চলাচলের উপযোগী করে রাখার জন্য নিয়মিত রক্ষণাবেক্ষণ করে যাচ্ছে যশোর এলজিইডি। ফলে চাঙ্গা থাকে গ্রামীণ অর্থনীতি ও সামাজিক সকল কর্মকান্ড, কমে যায় যানবাহন পরিচালন ও রক্ষণাবেক্ষণ ব্যয়, সাশ্রয় হয় অর্থের, আর মানুষ পায় নিরাপদ ও শান্তিময় পথ চলার আনন্দ। নদ-নদী ও খালের উপর ব্রীজ/ কালভার্ট নির্মাণ করে যশোর এলজিইডি জনজীবনে নতুন সম্ভাবনার দ্বার উন্মেচন করেছে। সৃষ্টি করছে অবাধ ও নিরবিচ্ছিন্ন সড়ক নেটওয়ার্ক। বৃক্ষরোপণ করাসহ নারীদের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে সামাজিক নিরাপত্তা বেষ্টনী তৈরীর কাজেও এলজিইডি নতুন নতুন প্রকল্প বাস্তবায়ন করছে। গত ৮ বছরে যশোর জেলায় মোট ৩৮৩৬ কিলোমিটার বৃক্ষরোপণ করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ