Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২১ আগস্ট গ্রেনেড হামলা আওয়ামী লীগই ঘটিয়েছিল -রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

২১ অগাস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা আওয়ামী লীগই করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। তিনি বলেন, ২০০৪ সালে ক্ষমতাসীন চারদলীয় জোট সরকারকে বিব্রত করতেই আওয়ামী লীগ ২১ আগস্টের গ্রেনেড হামলার ঘটনা ঘটিয়েছিল। গতকাল (বৃহস্পতিবার) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য ওলামা দল আয়োজিত দোয়া মাহফিলে তিনি একথা বলেন।
ওই হামলার জন্য আওয়ামী লীগকে দায়ী করে তার পক্ষে যুক্তি দিয়ে রিজভী বলেন, কেন আপনাকে, আওয়ামী লীগকে বলা হয়েছিল মুক্তাঙ্গনে সভা করার জন্য। করেননি কেন? আপনারা আওয়ামী লীগের অফিসের কাছে সভা করলেন। এরমধ্যে তো কোনো কিছু লুকিয়ে আছে, কোনো ঘটনা লুকিয়ে আছে। ঘটনা কী? ওখানে বোমা ফুটল কিন্তু তিনি (শেখ হাসিনা) সিকিউরড হলেন। আমরা যদি বলি, বিএনপি সরকারকে বিব্রত করার জন্য আপনার লোকরাই এই কাজ করেছে। আপনার প্রতি সহানুভূতি আসবে, আপনি বেঁচে থাকবেন। আপনার কিছু লোক মরে গেলে তো কি আসে যায়- এরকম একটা মনোভাব আপনাদের রয়েছে, আপনাদের ছিল বলেই আজকে আমরা এই ঘটনাটা দেখতে পারছি।
রিজভী বলছেন, ২১ অগাস্টের ঘটনা পরিকল্পিত একটি ঘটনা ছিল আওয়ামী লীগের পক্ষ থেকে। আওয়ামী লীগের শুভাকাক্সিক্ষরা এই ঘটনা ঘটিয়েছেন। তার আরেকটি প্রমাণ কী জানেন? তাদের আন্দোলনের ফসল মইনউদ্দিন-ফখরুদ্দিনও তারেক রহমানকে ২১ অগাস্টের ঘটনায় জড়াতে পারেনি কোনোভাবেই। কিন্তু আওয়ামী লীগ ক্ষমতায় এসে তাদের মনোনীত কাহার আকন্দকে (তদন্ত কর্মকর্তা) নিয়োগ দিয়ে তারেক রহমানকে সাপ্লিমেন্টারি চার্জশিট দিয়ে ঢুকানো হয়েছে। টার্গেট হচ্ছে বেগম খালেদা জিয়া, তারেক রহমান অর্থাৎ বিএনপির ভাবমূর্তিকে খাটো করা এবং তার (শেখ হাসিনা) প্রতি সহানুভূতি বাড়ানো। কারাবন্দি সাবেক শিক্ষা উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুকে নির্দোষ দাবি করে অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, যে কোনো পরিবার থেকে যে কেউ বিভ্রান্ত হতে পারে, সেজন্য তো তার ভাই দায়ী হতে পারে না। ছাত্র জীবনে বামপন্থি সংগঠনের সঙ্গে যুক্ত পিন্টু পরে মাওলানা ভাসানী ও জিয়াউর রহমানের সঙ্গে রাজনীতি করেছেন জানিয়ে তিনি বলেন, আজকে তাকে আপনারা সেই মামলায় জেলে পাঠিয়েছেন, যার ধর্মীয় উগ্রবাদী সন্ত্রাসী রাজনীতির সাথে ছাত্রজীবন থেকে সম্পর্ক নাই। ষোড়শ সংশোধনীর বাতিলের রায়ের পক্ষে যারা কথা বলছেন, সরকার আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে তাদের হুমকী দিচ্ছে বলে অভিযোগ করে বিএনপির এই নেতা বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায় প্রকাশের পর যারা সরকারের কর্মকান্ডের প্রতিবাদ করছেন, যারা সুপ্রিম কোর্টের রায়ের পক্ষে কথা বলছেন তাদের সরকারের লোকরা এখন হুমকি দিচ্ছে, থ্রেট করছে। সরকারের নানা ধরনের বাহিনী আছে তারা গিয়ে এই থ্রেট করছে। বন্যা দুর্গত এলাকায় সরকার জরুরি ত্রাণ সরবরাহ করছে না বলেও অভিযোগ করেন রিজভী।
ওলামা দলের সভাপতি হাফেজ আবদুল মালেকের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মাওলানা কাজী সেলিম রেজার পরিচালনায় দোয়া মাহফিলে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, আবদুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক দলের শফিউল বারী বাবু, আবদুল কাদের ভুঁইয়া, ওলামা দলের মাওলানা দেলোয়ার হোসেন, মাওলানা নজরুল ইসলাম, মাওলানা আলমগীর হোসেন খলিলী, হাফেজ জসিম উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন। দোয়া মাহফিলে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহ-সভাপতি মো. মোহন, স্বেচ্ছাসেবক দলের সাদরেজ জামান, নজরুল ইসলাম, তাঁতী দলের আবুল কালাম আজাদ, ওলামা দলের হাফেজ রফিকুল ইসলাম, মাওলানা কাজী শহিদুল ইসলাম, মাওলানা শামসুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ