Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম থেকে ঈদে ঘরে ফিরতে দুর্ভোগের শঙ্কা

পশুবাহী গাড়িতে তল্লাশি নয়

| প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : মাদক বা অবৈধ কোনকিছু থাকার ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য ছাড়া কোরবানির পশুবাহী কোন যানবাহন সড়কে থামানো যাবেনা জানিয়ে চট্টগ্রামের পুলিশ সুপার নূরেআলম মিনা বলেছেন, এএসপি অথবা ওসি ছাড়া অন্য কেউ গাড়িতে তল্লাশি করবে না। পশুবাহী গাড়িতে চাঁদাবাজি করা হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দেন তিনি। ঈদে ঘরমুখো মানুষের দুর্ভোগ লাঘবসহ যানজট নিরসনে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সাথে গতকাল (বৃহস্পতিবার) এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে এ হুঁশিয়ারি দেন তিনি। সভায় পরিবহন নেতারা চট্টগ্রাম অঞ্চলের সড়ক-মহাসড়কের দুরবস্থার চিত্র তুলে ধরে ঈদে ঘরমুখো মানুষের দুর্ভোগের শঙ্কার বিষয়টি তুলে ধরেন। পুলিশের পক্ষ থেকে জনদুর্ভোগ কমাতে রাস্তায় যাতে যানজট না হয় সে ব্যাপারে সতর্ক থাকার আশ্বাস দেয়া হয়।
পুরিশ সুপার বলেন, সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কোন কোন পশুবাহী গাড়িতে পুলিশ তল্লাশি করবে না। টেকনাফ- মিয়ানমার থেকে আসা পশুবাহী কোন গাড়িতে যদি মাদক থাকার সুনির্দিষ্ট অভিযোগ থাকে তাহলে এএসপি অথবা ওসির উপস্থিতিতে পুলিশ গাড়ি তল্লাশি করবে। যানবাহনের কাগজপত্র তল্লাশি করতে কেউকে যেন হয়রানি না হয় সে বিষয়ে টিআই’দের প্রতি নির্দেশনাও দেন পুলিশ সুপার।
এদিকে গাড়িতে পুলিশসদস্যদের চাঁদাবাজী বন্ধ করতে রাস্তায় সাদা পোশাকের পুলিশ মোতায়েন করার কথা জানিয়ে মীনা বলেন, কোন স্থানে কেউ চাঁদাবাজী হতে দেখলে মোবাইলে ছবি তুলে আমার কাছে পাঠাবেন। আমি সাথে সাথে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করব। সীতাকুÐের ভাটিয়ারি কালু শাহ মাজার ও পটিয়া ওয়াই ক্রসিং এলাকায় কোরবানীর পশুবাহী ট্রাক জোর করে অন্য হাটে নিয়ে যাওয়ার অভিযোগ আসায় সে বিষয়টি শক্ত ভাবে নিয়ন্ত্রণের জন্য ওসিদের নির্দেশনা দেন পুলিশ সুপার। নির্ধারিত সীমানার বাইরে গরুর হাট বাড়াতে না পারে সেজন্য হুঁশিয়ারি দেন তিনি।
সভায় ঈদ যাত্রায় ভাঙ্গা রাস্তা ও পশু হাটের কারণে যান চলাচল ব্যাহত হওয়ার শঙ্কা প্রকাশ করেন পরিবহন মালিক-শ্রমিক নেতৃবৃন্দ। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সভাপতি আবু মুছা বলেন, বন্যা, বৃষ্টি ও ভাঙ্গা রাস্তা এ তিনটি সমস্যা মাথায় নিয়ে এবারের ঈদ পালন করা হবে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ফেনী ও কুমিল্লা এলাকায় ফ্লাইওভারের কাজ চলছে। এছাড়াও দাউকান্দি ব্রিজের কারণে রাস্তায় বিভিন্ন স্থানে যানজট হচ্ছে। চট্টগ্রাম-কক্সবাজার-বান্দরবান মহাসড়কের বিভিন্ন স্থানে ভাঙ্গা রাস্তার কথা উল্লেখ করে মুছা আরও বলেন, দক্ষিণ চট্টগ্রামের ১৯টি সড়কে ভাঙ্গা রাস্তার কারণে গাড়ি চলাচল করে ¯øথ গতিতে। এছাড়াও মইজ্জ্যারটেকসহ বিভিন্ন এলাকার গরুর হাট ও শিকলবাহা-মইজ্জ্যারটেকের ফোর লাইনের কাজের কারণে গাড়ি চলাচল ব্যহত হবে।
ওয়েট স্কেলে পরিবহন শ্রমিকদের হয়রানির অভিযোগ করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম পূর্বাঞ্চলীয় কমিটির সভাপতি মৃণাল চৌধুরী বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রতিদিন ১৮ হাজার পণ্যবাহী যানচলাচল করে। তার মধ্যে এক হাজারের বেশি গাড়ির ওজন নিরূপণ দুই স্কেলে সম্ভব নয়। অতিরিক্ত ওজনের জন্য গাড়ি থেকে জরিমানা আদায়ের বিষয়ে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, মালামাল কমানোর জন্য দুইটি ওয়েট স্কেলে কোন শ্রমিক ও মালামাল রাখার ব্যবস্থা নেই।
পরিবহন নেতাদের অভিযোগ শুনে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জুলফিকার আহমেদ বলেন, অতিরিক্ত ওজন নিয়ে নিরুৎসাহিত করতে ওয়েট স্কেলে দুই হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়। ঈদের আগে পরে তিন দিন করে পণ্যবাহী যান চলাচল বন্ধ থাকার নির্দেশনা থাকায় ওই সময়ে ওয়েট স্কেলে কোন কাজ হবে না। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ঈদের ঘরমুখী মানুষদের কোন সমস্যা হবে না উল্লেখ করে তিনি বলেন, ফেনীর মহিপাল ও কুমিল্লায় ফ্লাইওভার নির্মাণের কাজ করছে সেনাবাহিনী। এ বিষয়টি নিয়ে আমরা তাদের সাথে কথা বলব।
এদিকে চট্টগ্রাম কাপ্তাই সড়কের ২২ কিলোমিটার রাস্তায় ওয়াসার কাজ চলায় তা ঈদের আগে বর্তমান সময়েরে চেয়ে ভালো অবস্থায় ফেরানোর এবং শিকলবাহা-মইজ্জ্যারটেকের ফোর লাইনে সম্প্রসারণের কাজ বন্ধ রাখার কথা জানান তিনি। সভায় পরিবহন মালিক-শ্রমিক প্রতিনিধি ছাড়াও পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ