Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে কোরবানিদাতাদেরও জন্য মেয়রের বিভিন্ন উদ্যোগ

| প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : কোরবানি দাতাদের জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। নগরীর ৩৬১ জায়গায় পশু জবাই করলে শরিয়ত সম্মত কোরবানির জন্য হুজুর, গোশত কাটার জন্য কসাই দেবেন বলে জানান মেয়র। গতকাল (বুধবার) নগর ভবনের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র একথা বলেন। তিনি বলেন, নির্ধারিত জায়গায় রোদ-বৃষ্টি থেকে বাঁচার জন্য শামিয়ানা, কোরবানি দাতাদের বসার জন্য চেয়ার, প্রয়োজনে গোশত বাসায় পৌঁছে দেয়ার জন্য লোকবলের ব্যবস্থাও করবে চসিক।
মেয়র বলেন, নগরীর ৪১ ওয়ার্ডে চসিকের নির্ধারিত স্থানে পশু জবাই ছাড়া রাস্তার ওপর কিংবা উন্মুক্ত স্থানে জবাই করা যাবে না। তবে কোরবানি দাতাদের বাসা-বাড়ির আঙ্গিনায় জায়গা থাকলে পশু জবাই করতে পারবেন। তিনি জানান, কোরবানি পশুর বর্জ্য অপসারণ কাজ শুরু করা হবে বেলা ১১টায়। সন্ধ্যা ৬টার মধ্যে নগরীর সব পশু কোরবানির বর্জ্য অপসারণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এজন্য চার হাজার পরিচ্ছন্নকর্মী, ছোট-বড় আড়াইশ গাড়ি নিয়োজিত থাকবে। বিকেল ৩টা থেকে বর্জ্য অপসারণ কাজ পরিদর্শন করবেন চসিকের কর্মকর্তারা। মেয়র কোরবানির দিন রাত ১০টার পর নগরীর কোথাও কোরবানি পশুর বর্জ্য পড়ে থাকতে দেখলে চসিকের নিয়ন্ত্রণ কক্ষে জানানোর জন্য নগরবাসীর প্রতি আহŸান জানান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চসিকের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি শৈবাল দাশ সুমন, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মনজুরুল ইসলাম, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান ছিদ্দিকী প্রমুখ।
ইয়ং ইঞ্জিনিয়ার্স ফোরাম
সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বের মুক্তিকামী মানুষের কাছে একটি পরিপূর্ণ আদর্শ। ১৯৭৫ এর ১৫ আগস্ট তাকে সপরিবারে হত্যা করা হলেও তিনি অমরত্ব লাভ করেছেন। গতকাল নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রে ইয়ং ইঞ্জিনিয়ার্স ফোরাম আয়োজিত জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ইয়ং ফোরামের সভাপতি প্রকৌশলী রাজীব বড়–য়ার সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন আইইবি চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, সাবেক চেয়ারম্যান প্রকৌশলী মো: হারুন, চট্টগ্রাম বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন, প্রকৌশলী উদয় শেখর দত্ত, বাংলাদেশ কর্মাস ব্যাংকের চেয়ারম্যান প্রকৌশলী রশিদ আহমদ চৌধুরী, প্রকৌশলী এম এ রশিদ প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ