Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র

| প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

দ্বি-পাক্ষিক বাণিজ্য বিষয়ে গোলটেবিল বৈঠক
চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম চেম্বার এবং আমেরিকান চেম্বার বাংলাদেশের যৌথ আয়োজনে ‘ইউএস-বাংলাদেশ বাইল্যাটার‌্যাল ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট রিলেশন্স’ শীর্ষক গোলটেবিল বৈঠক গতকাল (বুধবার) ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি ছিলেন আমেরিকান দূতাবাসের চ্যার্জ দ্য এ্যাফেয়ার্স জয়েল রেইফম্যান। তিনি বলেন, চট্টগ্রাম চেম্বার বাংলাদেশের প্রথম বিশ্ব বাণিজ্য কেন্দ্র স্থাপন করে অর্থনীতিকে এগিয়ে নিয়ে গেছে। বাংলাদেশ ও যুক্তরাস্ট্রের ব্যবসায়িক সম্পর্ক অত্যন্ত গভীর উল্লেখ করে তিনি বলেন, ২০১৬ সালে বাংলাদেশ যুক্তরাস্ট্রে প্রায় ৬.৮ বিলিয়ন ডলার রফতানি করেছে। যুক্তরাস্ট্রের প্রায় সব ব্যবসায়িক কোম্পানী বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করে। তবে বিদেশী বিনিয়োগ উৎসাহিত করতে বাংলাদেশকে বিদ্যুৎ, গ্যাস ও অবকাঠামো খাতে ব্যাপক অগ্রগতি সাধন করতে হবে। রেইফম্যান বলেন, চট্টগ্রাম বন্দরকে আরও আধুনিকায়ন করা এখন সময়ের দাবি। চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে বাংলাদেশ চাইলে যুক্তরাস্ট্র সহযোগিতা করবে। যুক্তরাস্ট্র বাংলাদেশের আইটি ও স্বাস্থ্য খাতে সহযোগিতা করতে আগ্রহী উল্লেখ করে ভারপ্রাপ্ত রাস্ট্রদূত বাংলাদেশের ইমেজ বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন।
চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বাংলাদেশ বিনিয়োগবান্ধব দেশ হিসেবে বিশ্বে পরিচিত। বাংলাদেশ শ্রম শক্তিতে অনেক দক্ষতা অর্জন করেছে। চীনের পরে বাংলাদেশে তৈরী পোশাক রফতানিতে এখন এগিয়ে। চট্টগ্রাম বিনিয়োগের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। চেম্বার সভাপতি মিরসরাই ও আনোয়ারা ইকনোমিক জোনে সরকার প্রদত্ত বিভিন্ন সুযোগ সুবিধা কাজে লাগিয়ে মার্কিন বিনিয়োগ বৃদ্ধিতে চ্যার্জ দ্য এ্যাফেয়ার্সকে সে দেশের ব্যবসায়ীদের বিনিয়োগে উৎসাহিত করার আহŸান জানান।
বক্তব্য রাখেন চট্টগ্রাম চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, আমেরিকান দূতাবাসের ইকনোমিক এবং কমার্শিয়াল অফিসার এডওয়ার্ডো গার্সিয়া, আমেরিকান চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট শওকত আলী সরকার, চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, মোঃ জাহেদুল হক প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ