Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজনৈতিক দল নিবন্ধনে শর্ত নিয়ে রুল

| প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার: রাজনৈতিক দলের নিবন্ধন প্রশ্নে গণপ্রতিনিধিত্ব আদেশের দুটি ধারা ও নিবন্ধন বিধিমালার একটি বিধি কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। ব্যারিস্টার নাজমুল হুদার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম ফারুকের বেঞ্চ গতকাল বুধবার এ রুল জারি করে। আইন সচিব, নির্বাচন কমিশন সচিব ও কমিশনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে হবে।
নাজমুল হুদা তার আবেদনের পক্ষে নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম। গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০ বি, ১২ (৩) (এ) এবং বিধিমালার ৬ (ঞ) ধারা উল্লেখ করে নাজমুল হুদা বলেন, রাজনৈতিক দল হিসেবে অন্তত একবার সংসদে প্রতিনিধিত্ব থাকা; কোনো এক সংসদ নির্বাচনের মোট কাস্টিং ভোটের অন্তত ৫ শতাংশ পাওয়া; নতুন দলের ক্ষেত্রে এক তৃতীয়াংশ প্রশাসনিক জেলায় কমিটি, ১০০ উপজেলায় দপ্তর থাকা এবং সেখানে দুইশ সদস্যের প্রমাণ থাকার যেসব শর্ত দেয়া হয়েছে- তা সংবিধান পরিপন্থি। নাজমুল হুদার যুক্তি, অনেক দল আছে যারা এসব শর্ত পূরণে প্রতারণার আশ্রয় নেয় বা নেবে। সেজন্য শর্ত তুলে দেয়া দরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ