Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে আকস্মিক বিদ্যুৎ বিপর্যয় দুর্ভোগ চরমে

| প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

নাছিম উল আলম : জাতীয় গ্রীডে আকষ্মিক গোলযোগের পাশাপাশি ছোট-বড় সবগুলো উৎপাদন ইউনিট ট্রিপ করায় গতকাল দুপুরে বরিশাল সহ দক্ষিণাঞ্চলে বিদু্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। ফলে প্রায় দু ঘন্টা সমগ্র দক্ষিণাঞ্চল বিদ্যুৎ বিহীন থাকার পাশাপাশি সন্ধায় এ রিপোর্ট লেখা পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক হয়নি। প্রতি ঘন্টা পর পর লোডশেডিং অব্যাহত ছিল। ফলে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল সহ দক্ষিণাঞ্চলের হাসপাতালগুলোতে চিকিৎসা ব্যবস্থা গতকাল দুপুরের পরে ভেঙে পড়ে। প্রায় সব হাসপাতালে ই জরুরী অস্ত্রপচারে বিঘœ ঘটে। গতকাল দুপুরের পর থেকে পানি সরবরাহ পর্যন্ত বিপর্যস্ত ছিল। ঈদ নিয়ে পসরা সাজিয়ে বসা ব্যবসায়ীদেরও মাথায় হাত। গতকাল দুপুর ১২টা ৪০-এর পর থেকে রাত অবধী বিদ্যুৎ ঘাটতিতে ব্যবসায়ীরা চরম হতাশ।
বিষয়টি নিয়ে পাওয়ার গ্রীড কোম্পানী-পিজিসিবি’র পশ্চিমাঞ্চলের ডিজিএম-এর সাথে আলাপ করা হলে তিনি জানান, সাময়িক কিছু সমস্যা হলেও তা দ্রুত কাটিয়ে ওঠার লক্ষে কাজ চলছে। তবে কি কারণে এ বিপত্তি ঘটেছে সে বিষয়টি সম্পর্কে তদন্ত না করে কিছু বলা যাবেনা বলে তিনি জানান। গতকাল দুপুর ১২টা ৪০মিনিটের সময় আকষ্মিকভাবেই বরিশালের সামিট পাওয়ার ও ভোলার ২২৫ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার স্টেশনের ৩টি ইউনিট একই সাথে বন্ধ হবার পাশাপাশি ভোলা-বরিশাল ২৩০কেভী সঞ্চালন লাইনসহ বরিশাল-ভেড়ামাড়া ডবল সার্কিট ১৩২ কেভী ও বরিশাল-খুলনা ১৩২ কেভী সিঙ্গেল সার্কিট ট্রান্সমিশন লাইনগুলো ট্রিপ করে। ফলে পুরো দক্ষিণাঞ্চলই একই সাথে বিদ্যুৎ বিহীন হয়ে পড়ে। বরিশাল গ্রীড সাব-স্টেশনের প্রকৌশলীরা সাথে সাথে পরিস্থিতি সামাল দিতে উদ্যোগী হন। ‘অপরাশেন বøাক আউট’ পদ্ধতিতে প্রায় ১০ মিনিটের মাথায় বরিশাল গ্রীড সাব-স্টেশন ও রূপাতলী ৩৩ কেভী মূল সাব-স্টেশনে লোড পৌছে দেয়া হলেও সবগুলো ৩৩ কেভী সাব-স্টেশন হয়ে গ্রাহক পর্যায়ে বিদ্যুৎ সরবারহ শুরু করতে প্রায় ২ঘন্টা অতিক্রান্ত হয়। তবে প্রাথমিকভাবে বরিশালের ২০ মেগাওয়াটের দুটি গ্যাস টার্বাইন ইউনিট এবং পরে সামিট পাওয়ারের ছোট ছোট ইউনিটগুলো চালু করে দুপুর ২টা থেকে সিমিত আকারে হাসপাতাল সহ কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়। প্রায় ১শ মেগাওয়াট চাহিদার বিপরিতে মাত্র ৫০ মেগাওয়াটের মত সরবরাহ থাকায় প্রতি এক থেকে দেড় ঘন্টা পরে লোড সেডিং অব্যাহত ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ