Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫ বছরে পাকিস্তানের নাগরিকত্ব পেয়েছেন ২৯৮ ভারতীয়

| প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গত পাঁচ বছরে ২৯৮ জন ভারতীয়কে নাগরিকত্ব দিয়েছে পাকিস্তান। এমনই জানিয়েছে সেদেশের অভ্যন্তরীণ মন্ত্রক। এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০১২ থেকে এ বছরের ১৪ এপ্রিল পর্যন্ত মোট ২৯৮ জন ভারতীয় অভিবাসীকে নাগরিকত্ব দেওয়া হয়েছে।

ন্যাশনাল অ্যাসেম্বলিতে ভারতীয়দের নাগরিকত্ব দেওয়া সংক্রান্ত প্রশ্ন করেছিলেন শাসক দল পাকিস্তান মুসলিম লিগ নওয়াজের সদস্য শেখ রোহেল আসগর। তার প্রশ্নের জবাবেই স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ২০১২ সালে ৪৮ জন ভারতীয়কে নাগরিকত্ব দেওয়া হয়। ২০১৩ ও ২০১৪ সালে এই সংখ্যাটা বেড়ে হয় যথাক্রমে ৭৫ ও ৭৬। ২০১৫ সালে অবশ্য মাত্র ১৫ জন ভারতীয় অভিবাসী পাকিস্তানের নাগরিকত্ব পান। গত বছর ৬৯ জন ভারতীয়কে পাকিস্তানের নাগরিকত্ব দেওয়া হয়। এ বছরের ১৪ এপ্রিল পর্যন্ত পাকিস্তানের নাগরিক হয়েছেন ১৫ জন ভারতীয়।
পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারত, আফগানিস্তান, বাংলাদেশ ও মিয়ানমার থেকে বহু মানুষ অবৈধভাবে পাকিস্তানে গিয়ে বসবাস করছেন। তবে ভারতীয়দের অনেককেই নাগরিকত্ব দেওয়া হচ্ছে। গত বছরের মার্চে প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলি খানের সময় এক ভারতীয় মহিলাকে নাগরিকত্ব দেওয়া হয়। ওই মহিলার স্বামী পাকিস্তানি ছিলেন। তার মৃত্যুর পর সৎ ছেলেরা সম্পত্তি থেকে বঞ্চিত করে। ২০০৮ সালে পাকিস্তানের নাগরিকত্ব চেয়ে আবেদন করেন ওই মহিলা। অবশেষে তার আবেদন মঞ্জুর হয়। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ