Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপ শুরু ২৪ আগস্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

আগামী ২৪ আগস্ট থেকে পর্যায়ক্রমে নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে ১২টি দলের সঙ্গে সংলাপের সময়সূচি চ‚ড়ান্ত করা হয়েছে। গতকাল রোবার ইসি সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য জানান, ইসিতে নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের মধ্যে ১২টি দলের সঙ্গে সংলাপের সময়সূচি চ‚ড়ান্ত হয়েছে। এর মধ্যে ঈদের আগে ২৪ আগস্ট থেকে ছয়টি দলের সঙ্গে সংলাপ হবে। ইতোমধ্যে এদের কাছে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। ঈদের পরে ১০ সেপ্টেম্বর থেকে আবার সংলাপ শুরু হবে। ঈদের পর ছয়টি দলের সঙ্গে সংলাপের সময়সূচিও চ‚ড়ান্ত হয়েছে। আজ (গতকাল রোববার) এই ছয়টি দলের কাছে সংলাপের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। তিনি বলেন, নিবন্ধনকৃত দলগুলোর মধ্য থেকে নিবন্ধক্রম অনুযায়ী শেষের দিক থেকে পর্যায়ক্রমে দলগুলোকে সংলাপের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। প্রতিদিন দুইটি দলের সঙ্গে সংলাপ হবে। প্রতিটি দলের ১০ জন করে প্রতিনিধিকে সংলাপে আমন্ত্রণ জানানো হচ্ছে।
ভারপ্রাপ্ত সচিব জানান, ঈদের আগে নির্বাচন কমিশন ২৪ আগস্ট সকাল ১১টায় বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বিকেল ৩টায় বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট), ২৮ আগস্ট সকাল ১১টায় বাংলাদেশ মুসলীম লীগ-বিএমএল, বিকেল ৩টায় খেলাফত মজলিশ, ৩০ আগস্ট সকাল ১১টায় বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বিকেল ৩টায় জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপার সঙ্গে বসবে। আবার, ঈদের পর ১০ সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বিকেল ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ, ১২ সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ খেলাফত মজলিস, বিকেল ৩টায় ইসলামী ঐক্যজোট, ১৪ সেপ্টেম্বর সকাল ১০টায় কল্যাণ পার্টি ও বিকেল ৩টায় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ-এর সঙ্গে সংলাপে বসবে কমিশন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ৩১ জুলাই সুশীলসমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে নির্বাচন বিশেষজ্ঞসহ অংশীজনদের সঙ্গে ধারাবাহিক সংলাপ শুরু করে নির্বাচন কমিশন। সুশীল সমাজের ৫৯ জনকে আমন্ত্রণ জানানো হয়েছিল। পরে ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে কমিশন সংলাপে বসে। এই দুই দিনে অর্ধশত গণমাধ্যম প্রতিনিধির কাছ থেকে কমিশন বিভিন্ন পরামর্শ গ্রহণ করে। হেলালুদ্দীন আহমদ বলেন, গণমাধ্যম ব্যক্তিত্ব ও সুশীলসমাজের কাছ থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা এবং কমিশনের কর্মপরিকল্পনা বাস্তবায়ন বিষয়ে অনেক গুরুত্বপূর্ণ পরামর্শ পাওয়া গেছে। নির্বাচনী ব্যবস্থাপনা শক্তিশালীকরণে এসব পরামর্শ কমিশনকে সহায়তা করবে। তিনি বলেন, ২৪ আগস্ট থেকে যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু হচ্ছে তাদের সামনে সুশীল সমাজ ও গণমাধ্যম প্রতিনিধিদের কাছ থেকে প্রাপ্ত পরামর্শ ও সুপারিশগুলো উপস্থাপন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ