Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আইনজীবীদেরও ভূমিকা রয়েছে মানবাধিকার রক্ষায়

জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত কর্মশালার বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত কর্মশালার বক্তারা বলেছেন, মানবাধিকারের লঙ্ঘনের ঘটনা ঘটলে মানবাধিকার আইনজীবীদের ভূমিকা রাখার সুযোগ থাকে। তাই মানবাধিকার লঙ্ঘনের শিকার অসহায় ও দুর্বল মানুষের পাশে দাঁড়াতে আইনজীবীদের প্রতি আহ্বান জানানো হয়েছে। রাজধানীর সিরডাপ মিলনায়তনে গতকাল শনিবার জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত কর্মশালার উদ্বোধনী পর্বে বক্তারা এ আহ্বান জানানো হয়। মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় বিনা খরচে আইনি সহায়তা প্রদান কার্যক্রমের উদ্বোধন ও নিয়োগপ্রাপ্ত প্যানেল আইনজীবীর প্রশিক্ষণের জন্য ওই কর্মশালার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। উদ্বোধনী পর্বে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও হাইকোর্ট বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম বলেন, মানবাধিকারের লঙ্ঘনের ঘটনা যখন ঘটে, তখন মানবাধিকার আইনজীবীদের ভূমিকা রাখার সুযোগ আছে। মানবাধিকারের আইনজীবী যাঁরা আছেন ও কাজ করতে চান, তাঁদের কমিটমেন্ট থাকতে হবে। যেকোনো ঘটনার পেছনে লেগে থাকতে হবে, অনুসন্ধানী দৃষ্টি দিয়ে তদন্ত করতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার বলেন, বিশ্বের বিভিন্ন দেশে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, বাংলাদেশও ব্যতিক্রম নয়।
সভাপতির বক্তব্যে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, মানবাধিকারের ব্যাপারে সব সময় সরকার সচেতন ছিল, তবে মানবাধিকার যে লঙ্ঘিত হচ্ছে, এটিও বাস্তব। কমিশনের চেয়ারম্যানের সভাপতিত্বে উদ্বোধনী পর্বে অন্যদের মধ্যে আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. নজরুল ইসলাম, ইউএনডিপির হিউম্যান রাইটস প্রোগ্রামের উপদেষ্টা শরমিলা রসুল বক্তব্য দেন। আয়োজকেরা জানান, দেশের ৪৫টি জেলার ৯৬ জন আইনজীবী ওই কর্মশালায় অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানবাধিকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ