Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নগরকান্দায় এডিবির প্রকল্পের বরাদ্দের টাকা আত্মসাতের অভিযোগ

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলার চেয়ারম্যান সৈয়দ শাহীনুজ্জামান, উপজেলা প্রকৌশলী সানাউল্লাহ ও উপজেলা নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রকল্প বরাদ্দের টাকা নামমাত্র কাজ করে আত্মসাৎ করার অভিযোগ উঠেছে। ২০১৬-১৭ অর্থ বছরে উপজেলার বিভিন্ন স্তরের সংস্কার, রিপিয়ার, রাস্তা সোলিং, ছোট ছোট কালভার্ট নির্মাণ, ছোট ছোট স্কুল নির্মাণ ও সংস্কারের জন্য এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিপি)-এর বরাদ্দ দিয়ে থাকেন। ২০১৬-১৭ অর্থ বছরে এডিবি কত টাকা বরাদ্দ দেওয়া হয়েছে জানতে চাইলে উপজেলা প্রকৌশলী সানাউল্লাহ এ বিষয়ে কোনো তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন এবং দাম্ভিকতার সাথে জনৈক এক মন্ত্রী এবং ওই মন্ত্রীর আর্শিবাদপুস্টদের ভয়ভীতি দেখান। তিনি বলেন, এ প্রকল্পের টাকা যদি আত্মসাত হয়ে থাকলে সেই দায় দায়িত্ব উপজেলা চেয়ারম্যান সৈয়দ শাহীনুজ্জামান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা দায়বদ্ধ থাকবেন। তাদের যৌথ স্বাক্ষরে প্রকল্পের টাকা উত্তোলন করা হয়। উপজেলা প্রকৌশলী নগরকান্দায় যোগদানের পর থেকেই বিভিন্ন কায়দায় দুর্নীতিগ্রস্থ হয়ে পড়েছেন এবং যে ধরণের প্রকল্পের কাজ চলছে সব কাজই নি¤œমানের সামগ্রী দিয়ে করা হচ্ছে।
নাম প্রকাশ না করার শর্তে অন্য উপজেলার এক প্রকৌশলী জানান, এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিপি)-র বরাদ্দের টাকা ব্যয় করার একটি কমিটি করা হয়। ওই কমিটির চেয়ারম্যান উপজেলা চেয়ারম্যান, সদস্য সচিব উপজেলা প্রকৌশলী। তিনি আরো জানান, এই প্রকল্পের কোথায় কত টাকা ব্যয় করা হবে (এষ্টিমেট) তৈরী করেন উপজেলা প্রকৌশলী। সেই ক্ষেত্রে যদি প্রকল্পের কাজ না হয় ওই দায় দায়িত্ব উপজেলা প্রকৌশলীর উপর ন্যস্ত হবে এবং উপজেলা প্রকৌশলী বিল তৈরী করে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট উপস্থাপন করেন। বিশ্বস্ত সূত্রে জানা যায়, নগরকান্দা উপজেলায় এডিবি প্রায় কোটি টাকা প্রকল্পের অর্থ বরাদ্দ দেওয়া হয়েছিল। এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান সৈয়দ শাহীনুজ্জামান শাহীনের মোবাইল নং ০১৭১৩৫৬৯৬৬০ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল আজিজ মোবাইল নং ০১৭৩৮১৫৫৮১৫-তে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করলে উভয়ই ফোনটি রিসিভ করেন নাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ