Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

অরফানেজ ট্রাস্ট মামলা বিচারক বদলে খালেদা জিয়ার আবেদন সাড়া মেলেনি

| প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার: জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার বিচারক বদলের খালেদা জিয়ার আবেদন সাড়া দেয়নি হাইকোর্ট। মামলাটি যে আদালতে বিচারাধীন সেখানে রেখেই কিছু পর্যবেক্ষণসহ ওই আবেদনের নিষ্পত্তি করে দিয়েছে হাইকোর্ট। গতকাল রোববার বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের বেঞ্চ এ মামলার আবেদন নিষ্পত্তি করে আদেশ দেন।
আবেদনকারী পক্ষে শুনানি করেন খালেদার আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও জাকির হোসেন ভূইয়া। তাদের সঙ্গে ছিলেন বদরুদ্দোজা বাদল, দুদকের পক্ষে খুরশীদ আলম খান।
আদেশের পর খুরশীদ আলম খান বলেন, কিছু পর্যবেক্ষণসহ খালেদা জিয়ার আদালত পরিবর্তনের আবেদনটির নিষ্পত্তি করে দিয়েছে হাইকোর্ট। ফলে যে আদালতে মামলাটি বিচারাধীন সেখানেই বিচারকাজ চলবে। অন্যদিকে খালেদা জিয়র আইনজীবী জাকির হোসেন ভূইয়া বলেন, তারা হাইকোর্টের এ আদেশের বির”দ্ধে আপিল বিভাগে যাবেন। টানা চারদিন এ আবেদনের উপর শুনানি হয়। জরুরী অবস্থার সময়ে দুদকের দায়ের করা এ মামলা বর্তমানে ঢাকার ৫ নম্বর বিশেষ জজ মো. আখতার”জ্জামানের আদালতে বিচারাধীন। খালেদা জিয়ার আবেদনে এর আগেও তিনবার এ মামলার বিচারক বদলে দিয়েছিল হাইকোর্ট।
আসামিদের আত্মপক্ষ শুনানি পর্যায়ে খালেদার অনাস্থার আবেদনে ৮ মার্চ ঢাকার বিশেষ জজ কামরুল হোসেন মোল্লাকে মামলাটির বিচারের দায়িত্ব দিয়ে ৬০ কার্যদিবসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেয়। ওই বিচারক দুদকের আইন শাখার পরিচালক ছিলেন কারণ দেখিয়ে এপ্রিলে আবারও আদালত পরিবর্তনের জন্য হাইকোর্টে যান খালেদা জিয়ার আইনজীবীরা।
ওই আবেদনের ওপর শুনানি করে ১৪ মে আদালত বদলে দেয়ার নির্দেশ দিলে মামলাটি ঢাকার পঞ্চম বিশেষ জজ মো. আখতার”জ্জামানের আদালতে আসে।
গ্যাটকো মামলা বাতিল চেয়ে আপিলের আদেশ আজ: গ্যাটকো দুর্নীতি মামলার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন খারিজ করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার করা লিভ-টু আপিলের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে রায় ঘোষণার জন্য সোমবার দিন ধার্য করেছেন সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগের বেঞ্চ রায়ের জন্য দিন ঠিক করে আদেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ