Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পাহাড়ে পশুরহাট, আসছে ক্রেতারা

প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১০:১০ পিএম, ২০ আগস্ট, ২০১৭

কাপ্তাই (রাঙ্গামাটি) থেকে কবির হোসেন: আর কিছু দিনের মধ্যে মুসলমানদের পবিত্র কোরবানের ঈদ এ ঈদকে সামনে রেখে বিভিন্ন পর্যায়ের মানুষ নিজ, নিজ সমর্থন অনুযায়ী হালাল পশু কোরবানি দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। কাপ্তাই নতুনবাজারস্থ আনন্দ মেলা ঘাটে গতকাল রোববার বিকাল হতে পাহাড়ী পশুর হাট বসা শুরু হয়েছে। পার্বত্য এলাকার বিভিন্ন বনাঞ্চল হতে ইতিমধ্যে বহু পাহাড়ী গরু আশছে। বহু গরু, ছাগল পাশ্ববর্ত উপজেলা রাঙ্গুনিয়ার ট্রাক, ভর্তি করে নিয়ে আনা হচ্ছে। তবে এবারের গরু সাইজে তেমন একটা বড় না। ছোট, মাঝারি সাইজের গরুর সংখ্যা হাটে বেশি উঠছে।
গরু ব্যবসায়ী আবুল কালাম, আবদুল মান্নান, আমান উল্লাহ বলেন, আর কিছু দিন পরে পাহাড় থেকে বড় জাতের গরু আনা হবে। এদিকে রাঙ্গুনিয়া ও চট্রগামের রাউজান হতে আশা দিদারুল ইসলাম, আবু বক্ককর ছিদ্দিকসহ কয়েকজন ব্যবসায়ীর সাথে আলাপ কলে জানাযাায় পাহাড়ী গরুর কদর বেশী। দেশীও বিভিন্ন গরুকে মোটা-তাজা কারার জন্য ইনজেকশন প্রয়োগ করা হয়ে থাকে। যা মানুষের জন্য ক্ষতিকারক। আর পাহাড়ী গরু পাহাড়ে থেকে ন্যাচারাল সবুজ খাবার খেয়ে যাকে। এ জাতের গরু গোশতোর কোন ক্ষতি হয়না। এ ধরণের পশুর কদরও বেশি। বাজার ঘুরে দেখা যায় ছোট ও মাজারি সাইজের গরুর দাম অনেকটা নাগালের মধ্যে রযেছে। মানুষজনও হাটে আসছে এবং ঘুরে, ঘুরে দেখছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ