Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশের প্রথম একক নদীভিত্তিক গবেষণা কেন্দ্র গড়ে উঠেছে চবিতে

| প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

চবি সংবাদদাতা : সাদা সোনার খনি হিসেবে পরিচিত বাংলাদেশের অন্যতম নদী হালদা নিয়ে দেশের প্রথম একক নদীভিত্তিক গবেষণা কেন্দ্র উদ্বোধন করতে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।‘হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি’ নামে এই গবেষণা কেন্দ্রটি আজ রবিবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উদ্বোধনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করছে। বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের অধীনে ‘পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এবং ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) নামের দু’টি সংস্থার অর্থায়নে গবেষণা কেন্দ্রটি স্থায়ীভাবে প্রতিষ্ঠিত হচ্ছে।
হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরিতে মূলত তিনটি অংশ থাকবে। প্রথম অংশে গবেষণার জন্য প্রয়োজনীয় সকল যন্ত্রপাতি সমৃদ্ধ একটি ল্যাব থাকবে। দ্বিতীয় অংশে থাকবে একটি মিনি কনফারেন্স রুম, যেখানে হালদা বিষয়ে বিভিন্ন আলোচনা সভা অনুষ্ঠিত হবে এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সাথে হালদা বিষয়ক বিভিন্ন আলোচনার সুযোগ থাকবে। আর তৃতীয় অংশে থাকবে একটি মিউজিয়াম, যেখানে হালদার বিভিন্ন প্রকৃতির বড় বড় মাছ থাকবে। মানুষের জানার কৌতুহল আছে এমন সব মাছ এই মিউজিয়ামে প্রদর্শন করা হবে।
এ তিনটি মূল অংশ ছাড়াও গবেষণা কেন্দ্রে আরও একটি অংশ থকবে। এই অংশে হালদা নদী বিষয়ক এই পর্যন্ত যত ধরনের গবেষণা হয়েছে যেমন- বৈজ্ঞানিক গবেষণা, সিনেমা, নাটকসহ সবকিছু এখানে সংরক্ষণ করা হবে।
এ বিষয়ে চবি প্রণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ও হালদা নদী রক্ষা কমিটির সভাপতি ড. মনজুল কিবরিয়া বলেন, বাংলাদেশে এই গবেষণা কেন্দ্রটি প্রথম একক নদী গবেষণাকেন্দ্র। অর্থ মন্ত্রণালয়ের অধীনস্থ পিকেএসএফ ও আইডিএফ দু’টি সংস্থার অর্থায়নে এটি প্রতিষ্ঠিত হচ্ছে। এই গবেষণা কেন্দ্রটি বাংলাদেশের নদীর ইতিহাসে একটি মাইলফলক উল্লেখ করে তিনি আরও বলেন, হালদা নদী বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ হওয়ার কারণে বিগত সময়ে আমরা অনেক গবেষণা করেছি। একক কোনো গবেষণা কেন্দ্র না থাকার কারণে অনেক ঝামেলা পোহাতে হতো আগে। এটি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের নদী বিষয়ক গবেষণার জন্য একটি প্রাণকেন্দ্রে পরিণত হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।
প্রাণিবিদ্যা বিভাগের স্নাকোত্তর বর্ষের শিক্ষার্থী জুবায়ের আহমেদ বলেন, এই গবেষণা কেন্দ্রটি নদী গবেষণার জন্য যেমন অত্যন্ত গুরুত্বপূর্ণ, একই সাথে তা আমাদের বিভাগের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি ব্যবহারিক জ্ঞান অর্জনের ক্ষেত্রেও ব্যাপক ভূমিকা রাখবে।
উল্লেখ্য, বাংলাদেশের নদীগুলোর মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ, আলোচিত-পর্যালোচিত, বিভিন্নভাবে উপস্থাপিত নদী হলো এই হালদা নদী। ভৌগোলিকভাবে ও উৎপত্তিগতভাবে হালদা খাঁটি বাংলাদেশী নদী। বাংলাদেশেই এর উৎপত্তি এই দেশেই শেষ। কর্ণফুলী হয়ে যার সমাপ্তি বঙ্গোপসাগরে। এটি একমাত্র নদী যেটি কার্প জাতীয় মাছ যেমন রুই, কাতলা, কালিবাউশ মাছের প্রজননের একমাত্র প্রাকৃতিক উৎস, যাকে বলা হয় মাতৃনদী। প্রকৃতির সাথে প্রাণের স্পন্দনের মাধ্যম ও চারণ জলাশয় এই হালদা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ