Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সিসিকের ৪৯৩ কোটি টাকার বাজেট পেশ

সিলেট অফিস | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

সিলেট সিটি করপোরেশনের ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪৯৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আয় ও সমপরিমাণ ব্যয় ধরে বাজেট প্রণয়ন করা হয়েছে । গতকাল বৃহস্পতিবার নগরের দরগাহ গেইট এলাকার একটি অভিজাত হোটেলের হলরুমে জনাকীর্ণ সংবাদ সম্মেলনে এ বাজেট পেশ করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। বাজেটে উল্লেখযোগ্য আয়ের খাত হিসেবে ধরা হয়েছে হোল্ডিং টেক্স ৪৭ কোটি ৭৯ লাখ ৬৮ হাজার টাকা, স্থাবর সম্পত্তি হস্তান্তরের উপর কর ৮ কোটি টাকা, ইমারত নির্মাণ ও পুনঃনির্মাণ কর ২ কোটি টাকা, ব্যবসার উপর কর ৮ কোটি ৫০ লাখ টাকা, বিজ্ঞাপনের উপর কর ১ কোটি ৫ লাখ টাকা, বিভিন্ন মার্কেটের দোকান গ্রহীতার নাম পরিবর্তনের ফি ও নবায়ন ফি বাবদ ২০ লাখ টাকা, বাসটার্মিনাল ইজারা বাবদ আয় ৬৫ লাখ টাকা, খেয়াঘাট ইজারা বাবদ ২০ লাখ টাকা, সিটি কররেশনের সম্পত্তি ভাড়া বাবদ ৮০ লাখ টাকা, রাস্তাকাটার ক্ষতিপূরণ বাবদ আয় ২৫ লাখ টাকা, বর্জ্য ব্যবস্থাপনা খাতে আয় ১ কোটি টাকা, পানির সংযোগ লাইনের মাসিক চার্জ বাবদ ২ কোটি ৮০ লাখ টাকা, পানির লাইনের সংযোগ ফি বাবদ ৮০লাখ টাকা, নলকুপ স্থাপনের অনুমোদন ও নবায়নফি বাবদ ১ কোটি ৫০ লাখ টাকা। নগরবাসী নিয়মিত হোল্ডিং ট্যাক্সসহ অন্যান্য বকেয়া পাওনা পরিশোধ করলে সর্বমোট ৮৩ কোটি ১৭ লাখ ৭৮ হাজার টাকা আয় সম্ভব।
বাজেটে উল্লেখযোগ্য ব্যয় ধরা হয়েছে সরকারি উন্নয়ন কর্মসূচি (এডিপি ) খাতে ২০ কোটি টাকা , সরকারি বিশেষ মঞ্জুরি খাতে ১০ কোটি টাকা, অবকাঠামো নির্মাণ প্রকল্পে ১০০ কোটি, ছড়া সংরক্ষণ ও আরসিসি রিটেনিং ওয়াল নির্মানে ৮০ কোটি টাকা, সিটি করপোরেশনের উন্নত পরিবেশ ও শিক্ষার মানউন্নয়নে অবকাঠামো উন্নয়নে ২১ কোটি ৮৫ লাখ ১৬ হাজার টাকা,যন্ত্রপাতি ক্রয় ও সরবরাহে ২৯কোটি টাকা ধরা হয়েছে। বাজেটে রাজস্ব খাতে সর্বমোট ৪৮ কোটি ৮৯ লাখ, ৭৮ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়ছে। বাজেট পেশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সিলেট সিটি করপোরেশনের অর্থ ও সংস্থাপনএর সভাপতির অসুস্থতার কারণে দায়িত্ব প্রাপ্ত হিসেবে কাউন্সিলর শান্তনু দত্ত সনতু, তৌফিকুল হাদী, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী এনামুল হাবীব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ