Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিবগঞ্জ পৌর এলাকায় ড্রেনেজ ব্যবস্থা না থাকায় ভারি বর্ষণে জলাবদ্ধতার সৃষ্টি

শিবগঞ্জ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৭, ১২:৩০ পিএম

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের প্রথম শ্রেণির পৌরসভার অধিকাংশ এলাকা টানা কয়েক দিনের ভারী বর্ষণে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে চরম দুর্ভোগে পড়েছে শিবগঞ্জ পৌর এলাকার বসবাসকারী বাসিন্দারা। বিশেষ করে টানা বর্ষার কারণে শিবগঞ্জ পৌর এলাকার শিশু শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাওয়া কষ্টকর হয়ে পড়েছে।

আর এই জলাবদ্ধতা থাকবে আরও প্রায় ২ মাস। জলাবদ্ধতার কারণে দেখা দিয়েছে বিভিন্ন ধরণের পানিবাহিত রোগ। জরুরী ভিত্তিতে এই পানি নিষ্কাশনের ব্যবস্থা করা না হলে পানিবাহিত রোগ ছাড়াও আরও বিভিন্ন ধরণের রোগ দেখা দেয়ার আশঙ্কা রয়েছে বলে পৌর স্বাস্থ্য-কর্মীদের কাছ থেকে জানা গেছে। কেননা পানি নিষ্কাশনের জন্য পৌর এলাকায় নেই কোন ড্রেনের ব্যবস্থা। শিবগঞ্জ পৌর এলাকার কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে এমনই চিত্র। বিশেষ করে ছোট চকদৌলতপুর, বড় চকদৌলতপুর, গোয়ালপাড়া, হাজারীডাঙা, বাগানটুলী পৌর ভবনের আশপাশ এলাকা সেলিমাবাদ, শেখটোলা ও জালমাছমারী এলাকায় ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বিপদে পড়েছে ওই সব এলাকার নি¤œ আয়ের মানুষেরা।

এই জলাবদ্ধতার প্রসঙ্গে শিবগঞ্জ পৌর মেয়র কারিবুল হক রাজিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, পৌরসভার জন্মলগ্ন থেকে জলাবদ্ধতার কথা। তিনি পৌর এলাকাকে জলাবদ্ধতা মুক্ত রাখতে কয়েকটি প্রকল্প ইতিমধ্যে মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে বলে জানান। উক্ত প্রকল্পগুলোর বরাদ্দ এলেই জরুরী ভিত্তিতে ড্রেনেজ ব্যবস্থাসহ অন্যান্য উন্নয়ন মূলক কাজ করা হবে।

পৌরসভার একটি সূত্রে জানা গেছে, সাবেক মেয়র আলহাজ্ব শামীম কবির হেলিমের দায়িত্বকালীন সময় আওয়ামী লীগের নেতাদের প্রতিবন্ধকতার কারণে এ জলাবদ্ধতা দূর করার ব্যবস্থা করেও বরাদ্দ না পাওয়ায় তৎকালীন সময় কোন প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হয়নি। একই সূত্রে আরও জানা গেছে, একই কারণে বর্তমান মেয়র আওয়ামী লীগের প্রার্থী হিসাবে বিজয়ী হলেও একই দলীয় নেতাদের প্রতিবন্ধকতার কারণে জলাবদ্ধতার দূর করার জন্য দাখিলকৃত প্রকল্পগুলো বাস্তবায়নে বিলম্বিত হচ্ছে।

তবে শিবগঞ্জ পৌর মেয়র কারিবুল হক রাজিন এক প্রশ্নের জবাবে বলেন, আগামী এক মাসের মধ্যে সকল প্রতিবন্ধকতা কাটিয়ে বরাদ্দ পাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। তিনি আরও জানান, জলাবদ্ধতা দূরীকরণের ব্যবস্থা গ্রহণ করার অঙ্গীকার করে জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন। যেকোন মূল্যে জলাবদ্ধতা দূর করে শিবগঞ্জ পৌরবাসীর উন্নয়ন করবেন। শুধু জলাবদ্ধতায় নয় পৌরসভার মানুষের জীবনযাত্রা ও যোগাযোগ ব্যবস্থারও উন্নয়ন করা হবে।

পৌরসভার প্রকৌশল বিভাগে সাবেক প্রকৌশলী সাদিকুল ইসলাম জানান, পৌর এলাকার জলাবদ্ধতা দূর করার জন্য দুটি প্রকল্পের প্রয়োজন। একটি ছোট চকদৌলতপুর, বড় চকদৌলতপুর, সেলিমাবাদ জলাবদ্ধতার দূরীকরণের জন্য ড্রেনের ব্যবস্থা গ্রহণের করে পুটিমারি বিলে পানি নিষ্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা করণ, অন্যটি জালমাছমারী, গোয়ালপাড়া, শেখটোলা ও বাগানটুলী এলাকার পানি নিষ্কাশনের জন্য পাগলা নদী পর্যন্ত ড্রেনেজ ব্যবস্থা প্রকল্প গ্রহণ করতে হবে। এছাড়া পুরাতন ছোট ছোট ড্রেনেজ গুলোকে সম্প্রসারণ করলে অনেক স্থানের জলাবদ্ধতা কমতে পারে স্থানীয়রা জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ