Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সুপ্রিম কোর্টের রায় ঐতিহাসিক-মোস্তফা জামাল হায়দার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

জাতীয় পার্টির মহাসচিব ও সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দার বলেছেন, ষোড়শ সংশোধনী বাতিল করে প্রধান বিচারপতি যে রায় ও পর্যবেক্ষণ দিয়েছেন তা দেশ ও জাতির জন্য একটি মাইল ফলক, তবে এ রায়কে কেন্দ্র করে সরকারী দলের মন্ত্রী ও নেতারা গঠনমূলক সমালোচনা না করে প্রধান বিচারপতি ও বিচার বিভাগকে নিয়ে ঢালাওভাবে তীব্র ভাষায় আক্রমণ করে বক্তৃতা বিবৃতি দিচ্ছেন তা অনভিপ্রেত। এমনকি প্রধান বিচারপতিকে ব্যক্তিগতভাবে কটাক্ষ করে মন্ত্রীরা যেভাবে বক্তব্য দিচ্ছেন তা দেশ ও জাতির জন্য লজ্জাজনক। গতকাল বৃহস্পতিবার বিকালে রাজধানীর গুলশান দলীয় কার্যালয়ে জাতীয় পার্টির প্রেসিডিয়ামের এক জরুরী সভায় পার্টির মহাসচিব এ কথা বলেন।
মোস্তফা জামাল হায়দার বলেন, বিচার বিভাগকে সর্বপ্রকার দলীয় প্রভাবমুক্ত রাখতে সকলকে সচেতন ও দৃঢ় প্রতিজ্ঞ হতে হবে। শাসকদল এ ক্ষেত্রে যতই উগ্রমূর্তি ধারণ করছে ততই তারা বিচার বিভাগের স্বাধীনতার প্রতি আস্থাহীনতার স্বরূপ প্রকাশ করছে এবং সর্বস্তরের জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে। তিনি বিচার বিভাগের মর্যাদা, স্বাধীনতা ও দেশে ন্যায় বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে দেশ প্রেমিক সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।
পার্টির অন্যতম প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিঙ্কনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নওয়াব আলী আব্বাস খান, আনোয়ারা বেগম, এ্যাডভোকেট মাওলানা রুহল আমিন, এ্যাডভোকেট হোসনে আরা আহসান, খালিকুজ্জামান চৌধুরী, রফিকুল হক হাফিজ, জাফরউল্লাহ খান চৌধুরী লাহরী, এ্যাডভোকেট শফিউদ্দিন ভুইয়াঁ, আলহাজ্ব মোহাম্মদ সেলিম মাস্টার প্রমুখ।
সভায় এক প্রস্তাবে সারাদেশ ব্যাপী এক প্রলয়ংকরী বন্যার যে নিশ্চিত রূপ প্রতিদিন প্রকট থেকে প্রকটতর হচ্ছে তার মোকাবিলার জন্য সরকার ও সর্বস্তরের জনগণকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করার জন্য আহবান জানানো হয় ও জাতীয় পর্টির সকল নেতা ও কর্মীকে বন্যা কবলিত জনগণের পাশে দাঁড়ানোর নির্দেশ প্রদান করা হয়।
এই প্রসঙ্গে সভায় বৈশি^ক উষ্ণতা বৃদ্ধির কারণে সৃষ্ট এই দুর্যোগ মোকাবিলার জন্য সবচাইতে ক্ষতিগ্রস্থ দেশ হিসাবে বাংলাদেশকে পর্যাপ্ত সাহায্য ও অনুদান প্রদানের জন্য পরিবেশ বিপর্যয়কারী শিল্পোন্নত দেশসমূহের প্রতি জোর দাবী জানানো হয় এবং আন্তর্জাতিক জলবায়ু তহবিল গঠনের জন্য সাম্প্রতিক ঢাকা-জলবায়ু-সম্মেলনের প্রস্তাব কার্য্যকরী করার আহবান জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম কোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ