Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাঙ্গুনিয়া কর্ণফুলী নদীপথে কাঠ পাচারের মহোৎসব

| প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

নুরুল আবছার চৌধুরী, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) থেকে : চন্দ্রঘোনা কর্ণফুলী নদী পথে কাঠ পাচারের মহোৎসব চলছে। বন বিভাগে লোকবল সঙ্কটে বিনা বাঁধায় মূল্যবান সেগুন, গামারী, গর্জন, চাপালিশ, কড়ই সহ বিবিধ কাঠ স্থানীয় সমিল, ফার্নিচারের দোকান ও দেশের বিভিন্ন স্থানে পাচার হয়ে যাচ্ছে। পারমিট (টিপি) ছাড়া শতশত ঘনফুট কাঠ পাচার হয়ে যাওয়াতে বন বিভাগ লক্ষ লক্ষ টাকা রাজস্ব হারাচ্ছে। কর্ণফুলী নদী এলাকা চন্দ্রঘোনার ডলুছড়ি, নারানগিরি, দোভাষীবাজার, লিচুবাগান, ফেরীঘাট, রাঙ্গুনিয়ার রাইখালী, কোদালা, শিলক এলাকা দিয়ে ১০/১২টি ইঞ্চিন চালিত বোট যোগে প্রতিদিন ৫০০ ঘনফুট কাঠ পাচার হয়ে যাচ্ছে। যার আনুমানিক মূল্য ৫ লক্ষ টাকা। কাঠ পাচাররোধে রাঙ্গামাটি সার্কেলের পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের চন্দ্রঘোনা বন শুল্ক ও পরীক্ষণ ফাঁড়ি রয়েছে। গত এক বছরে কাঠ পাচাররোধে উল্লেখ্যযোগ্য কোন ভূমিকা রাখতে পারেনি বনবিভাগ। কয়েক বছর পূর্বেও বন ষ্ঠেশনটি কাঠ পাচাররোধে গুরুত্বপূর্ণ ভূমিকা অবতীর্ণ ছিল। একসময় প্রতিমাসে হাজার হাজার ঘনফুট কাঠ জব্দ করে কোটি কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে।
কাপ্তাই পাল্পউড বাগান বিভাগ ও পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের ফারুয়া, তক্তানালা, ওলুছড়ি, আলীখিয়ং, তিনকোনিয়া, সাক্রাছড়ি, ধুপশীল, দিঘোলছড়ি, হরিণছড়া, গাছকাটাছড়া, কর্ণফুলী রেঞ্জের সংরক্ষিত বনাঞ্চলে শতশত কাঠুরিয়া প্রবেশ করে পাহাড়ি চোরাইপথে এনে চিৎমরম-আড়াছড়ি হয়ে রাইখালী ডলুছড়ি মজুদ করে। সেখান থেকে কর্ণফুলী নদী পথে এনে রাঙ্গুনিয়া বিভিন্ন চোরাই পয়েন্টে কাঠ মজুদ করা হয়। চন্দ্রঘোনা বন ষ্ঠেশন কর্মকর্তা মো. আক্তার হোসেন বলেন, বন ষ্টেশনে একজন ফরেষ্টার, একজন এফজি ও একজন বোট ম্যান কর্মরত রয়েছে। তৎমধ্যে স্টাফরা প্রায়ই সময় অসুস্থ ও কর্মস্থলে অনুপস্থিত থাকেন। লোকবল সংকটে কর্ণফুলী নদীপথে কাঠ পাচাররোধ করা যাচ্ছে না। বোট ম্যান অংগ্যজয় মারমা বলেন, ফরেষ্টার প্রায়ই সময় অস্বাভাবিক অবস্থায় থাকে। আমরা দু’জন স্টাফ মাঝেমধ্যে নদীপথে টহল দিই। বনদস্যুদের সামনে আমরা অসহায়। কাঠ পাচার হলেও করার কিছুই নেই। বাধ্য হয়েই কাঠ পাচার হলেও নীরব থাকতে হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ