Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

১৫ আগস্টে জঙ্গি হামলার পরিকল্পনা ছিল - আইজিপি

| প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ১৫ আগস্টকে কেন্দ্র করে ধানমন্ডির ৩২ নম্বরে জঙ্গিদের আত্মঘাতি হামলার পরিকল্পনা ছিল বলে জানিয়েছেন আইজিপি এ কে এম শহীদুল হক। গতকাল মঙ্গলবার সকালে সাংবাদিকদের তিনি আরো বলেন, ১৫ আগস্টে ৩২ নম্বরে আসা মিছিলে আত্মঘাতি হামলার পরিকল্পনা ছিল ওই জঙ্গির।
গোয়েন্দা টিম দীর্ঘদিন থেকে ১৫ আগস্ট উপলক্ষে হামলা পরিকল্পনা কারীদের অনুসন্ধান চালাচ্ছিল। আমাদের গোয়েন্দা পুলিশের তৎপরতায় পান্থপথে হোটেল ওলিও ইন্টারন্যাশনালে ঐ জঙ্গির অবস্থান নিশ্চিত করে। ওলিও হোটেলের ৩০১ নাম্বার রুমে ছিল ঐ জঙ্গি। আইজিপি বলেন, রাত তিনটার দিকে ঐ হোটেলের একটি কক্ষে জঙ্গি অবস্থানের কথা নিশ্চিত হই। পরে কক্ষটি বাইরে থেকে বন্ধ করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান নেয়। এরপর আমরা বারবার আত্মসমর্পনের জন্য প্রস্তাব দেই। কিন্তু সেখান থেকে কোন সাড়া পাইনি। এরপর সোয়াট টিম অভিযানে নামলে টের পেয়ে ভেতর থেকে বিস্ফোরণ ঘটায়। তাতে ভবনের দেয়া উড়ে যায় এবং দরজা ভেঙ্গে যায়। পুলিশের এই মহাপরিদর্শক জানান, নিহত জঙ্গির নাম সাইফুল ইসলাম। তার বাড়ি খুলনার ডুমুরিয়ায়। তার বাবা একটি মসজিদের ইমাম। সে খুলনা বিএল কলেজে পড়তো এবং জামায়াত-শিবিরের রাজনীতি করতো। অভিযানের নাম দেয়া হয়েছে অপারেশন আগস্ট বাইট। জামাত শিবির না হলে আজ জাতির পিতার মৃত্যু দিবসে শোক দিবসে আরেকটি ঘটাবে, এটা ঘটাতে পারত না। যারা বঙ্গবন্ধুকে ষড়যন্ত্র করে হত্যা করেছে, তারাই ষড়যন্ত্রের অংশ হিসেবে আজকে এই জঙ্গি হামলার পরিকল্পনা করেছিল। আগাস্ট মাসে আরও কোনো হামলা পরিকল্পনার তথ্য আছে কি না জানতে চাইলে আইজিপি বলেন, অগাস্ট মাস আসলে আমরাও সতর্ক হই, অনেক ঘটনা ঘটেছে আপনারা জানেন। অগাস্ট মাসে জাতির পিতাকে হত্যা করা হয়েছে, একুশে অগাস্ট ঘটানো হয়েছে, ১৭ অগাস্ট সিরিজ বোমা হয়েছে। সেটা মাথায় রেখেই আমরা গোটা দেশে নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলেছি। ঢাকার নিরাপত্তা ও গোয়েন্দা নজরদারি বাড়ানোর ফলেই হোটেল ওলিও ইন্টারন্যাশনালে জঙ্গি আস্তানার তথ্য মিলেছে বলে মন্তব্য করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইজিপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ